page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

“দৈনিক পত্রিকায় কার ছাপা হইল এইটা আসলে গুরুত্বটা কমে গেছে”—ইমরুল হাসান

২০১৪ বইমেলায় বের হয়েছে ইমরুল হাসানের কবিতার বই স্বপ্নের ভিতরে

এটি তাঁর ষষ্ঠ কবিতার বই। বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী। কবি জানান, আগের বইগুলি এক-দুই ফর্মার ছিল। সবগুলি কবিতার বইয়ের মধ্যে এই বইটি আকারে বড়।

নিজের কবিতার বিষয় সম্পর্কে ইমরুল হাসান বলেন, “আসলে ঘুরে ফিরে কয়েকটা বিষয় আসে।” তিনি বলেন, “আমার মনে হয় না বিষয়ের ব্যাপারে খুব বেশি ভার্সাটাইলিটি সম্ভব আর কি। কবিতা ব্যাপারটা-ই হচ্ছে সিলেক্টিভ।”। ইমরুল হাসান মনে করেন, যারা প্রথম দিকে তাঁর বই পড়েছে তারা এই বইতেও ঘুরে ফিরে কিছু জিনিসের মধ্যে মিল খুঁজে পাবেন।


ইমরুল হাসানের ইন্টারভিউ – ইউটিউব ভিডিও

তিনি মনে করেন, “রিপিটেশন পার্ট অব পোয়েট্রি। কিন্তু রিপিটেশন যদি নতুন কিছু রিভিল না করতে পারে ওইটা আসলে কবিতাই হয় না।”

সমসাময়িক কবিতার সঙ্গে নিজের কবিতার তুলনা করতে গিয়ে কবি ইমরুল হাসান বললেন, “আমি একই সময়ে যেহেতু লিখতেছি কিছু ধরেন শব্দ কিছু উপমা এগুলি তো মিলে যায়। একই রকমের হয়ে যায়। আবার কবিতা যে জায়গা থেকে বলা হয় ওই জায়গাটা তো আসলে আলাদা হয়। বা আলাদা হইতে পারলেই আসলে কবিতাটা হয়। সুতরাং মিলমিশ আছে।… একটা সময়ে যারাই লেখেন, আরো দশজন পনরো বিশজন যারা লেখেন, ওনাদের কিছু মিল আপনি পাবেন, কিন্তু এটা আসলে মিল অর্থে নেওয়াটা মুশকিল। কারণ কবিতাটা আসে হচ্ছে যে জায়গা থেকে লেখা হচ্ছে। শুধু শব্দ, উপমা, উৎপ্রেক্ষা, ছন্দ এগুলি দিয়ে কবিতাকে যদি জাজ করা হয় মিল অনেক পাওয়া যাবে। কিন্তু কবিতাটা কোন জায়গা থেকে আসতেছে সেটা যদি দেখা হয় তাইলে একটু ডিফারেন্সগুলি আরো স্পষ্ট হয়।… এইটা খুব জরুরি ব্যাপার মনে হয় না, তুলনাটা।”

কবিতা বিষয়ে তাঁর অভিমত, কবিতায় “বিভিন্ন ধরনের জিনিসপত্র আসে, বিষয় আসে কিন্তু কবিতার ধারণাগুলি খুব রিজিড টাইপেরই থাকে।”

দৈনিক পত্রিকায় সাহিত্যের প্রকাশনার গুরুত্বের ব্যাপার তিনি বলেন, “এখন আসলে দৈনিক পত্রিকায় কার ছাপা হইল এইটা আসলে গুরুত্বটা কমে গেছে। এইটা ভালো হইছে যে গুরুত্বটা কমে আসছে।”

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক