page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

পুরুষের মস্তিষ্কে যৌনতা যে ভাবে ক্রিয়া করে

sex-100

একজন কোকেন আসক্ত মানুষের মস্তিষ্কে যে প্রতিক্রিয়া হয় সেক্সের কারণে পুরুষ মানুষের মস্তিষ্কেও একই ধরনের প্রতিক্রিয়া হয়। এখানে আপনার সবচেয়ে শক্তিশালী প্রাকৃতিক ড্রাগসের অর্থাৎ যৌনতা এবং আকর্ষণের পিছনে কী বিজ্ঞান কাজ করে তা দেখানো হয়েছে।

ধরুন আপনি দীর্ঘক্ষণ ট্রাফিক জ্যামে বসে আছেন। আপনার সময় খুব ধীরগতিতে যাচ্ছে। এমন সময় আপনি তাকে দেখলেন। না, আপনার প্রেমিকা বা স্ত্রী না। সম্পূর্ণ অপরিচিত এবং শারীরিকভাবে আকর্ষণীয় একজন নারী। প্রকৃতিগত ভাবেই আপনি তাকাবেন তার বুক এবং পশ্চাৎভাগের দিকে। লক্ষ্য করতে থাকবেন কীভাবে হাঁটার সময় তার কোমর স্পন্দিত হয়। এখন আপনার সময় কীভাবে দ্রুত যাচ্ছে আপনি হয়ত তা খেয়ালই করেন নি। এই ক্ষেত্রে আপনার প্রতিক্রিয়া আপনা-আপনিই ঘটে। এবং এটাই হয়ত ওই দিনে আপনার সবচেয়ে শক্তিশালী প্রতিক্রিয়া।

আপনি তখন সাময়িকভাবে আপনার দীর্ঘদিনের প্রেম বা স্ত্রী-সংসার-বাচ্চার প্রতি অবসন্ন বোধ করেন। বা হাল্কা বিতৃষ্ণা। আপনি তখন শুধু দেখার আনন্দে বুঁদ হয়ে আছেন।

আপনি হয়ত নিজেকেই তখন মনে মনে গালি দেন, নিজের কাছেই বিব্রত বোধ করেন। নিওরো সায়েন্স অনুযায়ী মস্তিষ্ক থেকেই যৌনতা সম্পর্কিত সবকিছুর নির্দেশ আসে।

যখন আপনি আপনার কামনার কোনো বস্তুকে দেখতে পান তখন মস্তিষ্কের নিওরোট্রান্সমিটার ডোপামাইন মস্তিষ্ককে প্রবলভাবে আলোড়িত করে। আপনাকে আনন্দ, উদ্দীপনা, কোনো কিছু অর্জন করা এইসব অনুভূতির দিকে নিয়ে যায়। আপনার হার্টবিট বেড়ে যায়, আপনি উত্তেজনা বোধ করেন। তখন মস্তিষ্কে ফেনাইলথ্যালামাইনের (phenylethylamine) নিঃসরণ ঘটে।

এই ফেনাইলথ্যালামাইনের নিঃসরণের ফলে আপনার স্নায়ুকোষগুলিতে তথ্য আদান-প্রদান বেড়ে যায়। ফলে আপনি তার প্রতিটি মুভমেন্ট দেখতে থাকেন মনোযোগ দিয়ে।

কিন্তু সে হয়ত আপনার দিকে তাকিয়েই দেখল না? আপনার কী ধারণা, আপনি কম আকর্ষণীয় বলে? না, আসলে তার মস্তিষ্ক আপনার থেকে সম্পূর্ণ আলাদাভাবে কাজ করে। আপনি তার সৌন্দর্য, তার শেইপ ইত্যাদি দেখে মুগ্ধ হয়েছেন এবং আসক্ত হয়ে পড়েছেন ফ্যান্টাসিতে, কিছু বায়োলজিক্যাল বৈশিষ্ট্য যেগুলি সম্পর্কে সে হয়ত সচেতন না। সে খুঁজছে এমন একজনকে যে তার এবং তার ভবিষ্যৎ সন্তানদের নিরাপদ রাখতে পারবে।

তার লক্ষ্য অনেক দূরের কথা চিন্তা করে ঠিক করা। আপনার প্রতিক্রিয়া খুব সাময়িক একটি ব্যাপার। এবং এটা জানে বলেই এইসব ভঙ্গিমা তার আছে। কারণ সে জানে না, তার কাঙ্ক্ষিত ব্যক্তি কখন তাকে দেখছে।

এই দেখা হওয়া বা অল্প কথা হওয়া থেকে আপনি হয়ত আনন্দ পেয়েছেন এবং আরো কিছু আশা করছেন।

কিন্তু এটা আপনার সারা জীবন নষ্ট করে দিতে পারে।

তার হাঁটা বা দাঁড়িয়ে থাকা দেখে আপনার ব্রেইনে অনেক কিছু ঘটে। অনেক ভাবনা থেকে কোনোটা আপনি পছন্দ করেন আবার কোনোটা বাদ দিয়ে দেন। কিন্তু আপনি কখনোই আপনার মনে যে প্রতিক্রিয়া হয় তার পুরোটাই গ্রহণ করতে চান না। কারণ আপনাকে অনেক কিছু বিবেচনা করতে হয়।

male3

আপনি তার সৌন্দর্য, তার শেইপ ইত্যাদি দেখে মুগ্ধ হয়েছেন… সে খুঁজছে এমন একজনকে যে তার এবং তার ভবিষ্যৎ সন্তানদের নিরাপদ রাখতে পারবে।

চলার পথে দেখা কোনো নারীই আপনাকে আপনার লক্ষ্য উপলব্ধি করতে সাহায্য করতে পারে অথবা আপনাকে সম্পূর্ণ লাইনচ্যুত করতে পারে। আপনাকে জানতে হবে আপনার দুই চোখই আপনার সবচেয়ে ক্রিয়াশীল যৌন প্রত্যঙ্গ। এক্ষেত্রে আপনার দুই পায়ের মাঝখানের জননাঙ্গ কম গুরুত্বপূর্ণ, কারণ আপনি চোখ এবং মস্তিষ্কের চেয়ে সেটা সহজেই নিয়ন্ত্রণ করতে পারবেন।

কেন আপনি সবসময় ‘হর্নি’ থাকেন বা উত্তেজনা অনুভব করেন?
এর কারণ হলো টেস্টোস্টেরন হরমোন। টেস্টোস্টেরন হরমোন ব্রেইনের হাইপোথ্যালামাস অংশকে উদ্দীপিত করে। ব্রেইনের হাইপোথ্যালামাস অংশ যৌনতার ব্যাপারে আগ্রহ নিয়ন্ত্রণ করে। নারীর তুলনায় পুরুষের ব্রেইনের হাইপোথ্যালামাস দুই গুণ বড়।

কিশোর বয়স থেকেই কেন আপনি উত্তেজনা অনুভব করতে শুরু করেন?
এই বয়সে মেয়েদের তুলনায় ছেলেদের দেহে ২০ গুণ বেশি টেস্টোস্টেরন নিঃসৃত হয়। কিন্তু ব্রেইন এইসময় সামাজিক যোগাযোগের জন্য উপযুক্ত থাকে না। সুতরাং কোনো মেয়ে মিষ্টি করে কথা বললেও ছেলেদের চুপ করে থাকতে অথবা লজ্জা পেতে দেখা যায়। আর এই কারণে মেয়েরা এ সময় এগিয়ে থাকে, যেটা ছেলেরা সারাজীবনেও আর পূরণ করতে পারে না।

যে কারণে সে আপনার অনামিকা আঙুলের দিকে তাকায়
গবেষণায় দেখা গেছে আপনার অনামিকা আঙুল আপনি মায়ের জরায়ুতে থাকা অবস্থায় কী পরিমাণ টেস্টোস্টেরন পেয়েছিলেন তার সাথে সম্পর্কিত। যত বেশি টেস্টোস্টেরন আপনার যৌনাঙ্গও তত বড় হয়। আপনার অনামিকা আঙুল আপনার পৌরুষত্বের ডিজিটাল প্রতীক।

আপনার টি-লেভেল কত তা জানুন
যাদের টেস্টোস্টেরনের মাত্রা কম থাকে তারা বিয়ে করে ফ্যামিলি গঠনে বেশি আগ্রহী থাকে। যাদের টেস্টোস্টেরনের মাত্রা কম তারা সাধারণত কো-অপারেটিভ ধরনের হয়ে থাকে। যদি আপনার শরীরে টেস্টোস্টেরনের মাত্রা কম থাকে তাহলে মাসল বিল্ড আপ করুন। এতে খুব তাড়াতাড়ি টেস্টোস্টেরনের মাত্রা বাড়ে।

যে কারণে আপনার ২৫ বছর বয়সের পর বিয়ে করা উচিৎ
কারণ এর আগে পুরুষদের ব্রেইন অসম্পূর্ণ থাকে। যৌন প্রত্যঙ্গ পারফেক্ট থাকলেও ২৫ বছরের আগে পারফ্রন্টাল কর্টেক্স পুরোপুরি গঠিত হয় না। আর এই পারফ্রন্টাল কর্টেক্স বিচার-বিশ্লেষণ, ব্যবস্থাপনা, পরিকল্পনা এগুলি নিয়ন্ত্রণ করে।

সৌন্দর্য আপনাকে বোকা বানায় যে কারণে
কারণ সৌন্দর্য ব্রেইনের পারফ্রন্টাল কর্টেক্সকে শূন্য করে দেয়। ফলে বিচার-বিবেচনা তখন কাজ করে না। এ কারণেই লাস ভেগাসের ক্যাসিনোগুলিতে সুন্দরী ককেটেইল ওয়েট্রেস রাখা হয়। তারা লো কাট টপস এবং মিনিস্কার্ট পরে অ্যালকোহল সার্ভ করে। এই সব কিছু পুরুষদের আত্ম নিয়ন্ত্রণ হারাতে উৎসাহী করে।

কীভাবে নিজেকে ধরে রাখবেন
এইসব ক্ষেত্রে ভাববেন সৌন্দর্য চিরস্থায়ী না, কিন্তু আপনার নেওয়া একটি খারাপ সিদ্ধান্তের কারণে আপনাকে সারাজীবন ভুগতে হতে পারে। এটা একদমই পারফ্রন্টাল কর্টেক্সের সেন্টিমেন্ট।

ড. ড্যানিয়েল গ্রেগরি আমেন (জন্ম. লস অ্যাঞ্জেলেস, আমেরিকা ১৯৫৪)। মনোবিজ্ঞানী, বেস্ট সেলিং রাইটার, লেকচারার, প্রফেসর। ওয়েবসাইট: amenclinics.com

ড. ড্যানিয়েল গ্রেগরি আমেন (জন্ম. লস অ্যাঞ্জেলেস, আমেরিকা ১৯৫৪)। মনোবিজ্ঞানী, বেস্ট সেলিং রাইটার, লেকচারার, প্রফেসর। ওয়েবসাইট: amenclinics.com

যে কারণে আপনি পর্ন দেখতে ভালোবাসেন
পুরুষ মানুষের ব্রেইনের ভিজ্যুয়াল পার্ট নারীদের তুলনায় বেশি শক্তিশালী। এবং এই ভিজ্যুয়াল পার্ট পুরুষদের ক্ষেত্রে আবেগকে বাড়িয়ে দিতে পারে। এই কারণে মেয়েদের তুলনায় ছেলেরা হয়ত বেশি পর্ন দেখে। কিন্তু এটা শুধু পর্নই না, পুরুষদের ক্ষেত্রে এটা ব্যক্তিগত ব্যাপারও। বাস্তব দুনিয়ায় নারীরা তাদের শক্তিশালী ভিজ্যুয়াল দিয়ে পুরুষদের ব্রেইন আচ্ছন্ন করে। পুরুষ মানুষের ব্রেইন পারফ্রন্টাল কর্টেক্সকে জিজ্ঞাসা করে এই সম্পর্কে আমার লক্ষ্য কী? তখন পারফ্রন্টাল কর্টেক্স বিবেচনা করতে শুরু করে। কিন্তু পর্ন দেখার ফলে পারফ্রন্টাল কর্টেক্সের এই জিজ্ঞাসা অংশটুকু এড়িয়ে যেতে পারে ব্রেইন।

আপনার নাক যেভাবে আপনার ইরেকশন বাড়ায়
নাকের সামনের অলফ্যাক্টরি বাল্বের সাথে ব্রেইনের সরাসরি সম্পর্ক রয়েছে। নাকের কোষগুলি যখন উত্তেজিত হয় তখন তা আপনার ব্রেইনের লিবিডো অংশে মনোযোগ আকর্ষণের জন্য সংকেত পাঠায়। আপনার ব্রেইন তো আগে থেকেই জানে কোন গন্ধে আপনি যৌন উত্তেজনা অনুভব করেন।

গবেষণায় দেখা গেছে ছেলেদের ঘাম, চুল এবং ত্বকের গন্ধে মেয়েদের অ্যান্ড্রোস্টাডেইন-থ্রি-ওয়ান কেমিকেল নিঃসৃত হয়। এবং এর ফলে তারা উত্তেজিত হয়।

ব্রেইনকে যেভাবে নিয়ন্ত্রণ করতে হবেপুরুষরা এমনভাবে প্রোগ্রাম করা যে সুন্দরী নারীদের দিকে তারা তাকাবে এবং আকর্ষিত হবে। কিন্তু এই জায়গাতেই মানুষের মস্তিষ্ক, বিশেষ করে পারফ্রন্টাল কর্টেক্স এটাকে প্রতিরোধ করে। পারফ্রন্টাল কর্টেক্স  বিবেচনা বোধ, লক্ষ্য ও উদ্দেশ্য, পরিবার এগুলির উপর ফোকাস করে। তখন আপনাকে ভাবতে হবে আপনি শুধুমাত্র জৈবিক উদ্দেশ্য পূরণ করার প্রাণী নন, মস্তিষ্কে হরমোনের প্রভাবে যে প্রতিক্রিয়া হয় তা অনুসরণ করা উচিৎ নয়। আপনি তখন নিজেকে প্রশ্ন করবেন আমার সাথে যে সম্পর্কগুলি রয়েছে তার লক্ষ্য কী? আপনার জীবনে যেসব মানুষেরা রয়েছে তাদের ভালোবাসুন এবং তাদের নিরাপত্তা প্রদান করুন। শেষপর্যন্ত এটাই আপনার কাজে লাগে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক