page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

বছরের কোন সময়ে জন্ম তা দিয়ে আপনার মানসিক অবস্থা প্রভাবিত হয়

১৯ অক্টোবর (২০১৪) বার্লিনে নতুন একটি গবেষণায় দেখা গেছে, আপনি যে ঋতুতে জন্মগ্রহণ করেছেন তা আপনার মুড ডিসর্ডার বা মানসিক বিশৃঙ্খলা ঘটানোর ঝুঁকিতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

বছরের নির্দিষ্ট সময়ে জন্মানো মানুষদের নির্দিষ্ট ধরনের মেজাজ তৈরি হওয়ার বড় সম্ভাবনা থাকে। এটা পরে মানসিক বিশৃঙ্খলায় পরিণত হতে পারে। বার্লিনে ইউরোপিয়ান কলেজ অব সিএনপি কংগ্রেসে এই গবেষণাটি উপস্থাপন করা হয়েছে।

জন্মগ্রহণের ঋতু ঐতিহ্যগতভাবেই নির্দিষ্ট চারিত্রিক বৈশিষ্ট্যের সাথে সম্পর্কিত। যেমন ভবিষ্যৎবাণী করা ও বিভিন্ন ধরনের লোকায়ত বিদ্যার যুক্তি, যেমন জ্যোতির্বিদ্যা এই সম্পর্কগুলিকে ব্যাখ্যা করে। হাঙ্গেরির বুদাপেস্টের একদল গবেষক একটি গবেষণা উপস্থাপন করেছেন, সেখানে জন্ম-ঋতুর সাথে মেজাজের সম্পর্ক দেখানো হয়েছে।

জেনিয়া গন্ডা

জেনিয়া গন্ডা

প্রধান গবেষক, সহকারী অধ্যাপক জেনিয়া গন্ডা’র মতে, জৈবরাসায়নিক গবেষণায় দেখা গেছে ডোপামাইন এবং সেরোটোনিনের মত নির্দিষ্ট মোনোয়ামাইন নিউরোট্রান্সমিটারের ওপর আপনি যে ঋতুতে জন্মগ্রহণ করেছেন তার প্রভাব রয়েছে। এটা শুধু পরিণত বয়সেই নির্ণয় করা সম্ভব। এর থেকে আমাদের বিশ্বাস করতে হয় যে জন্ম-ঋতুর একটি দীর্ঘকালীন প্রভাব রয়েছে। আমরা ৪০০ জন ব্যক্তিকে বেছে নিয়েছিলাম, তাদের জন্ম-ঋতুর সাথে পরবর্তী জীবনে তাদের ব্যক্তিত্ব মিলিয়ে দেখেছি। মূলত, আপনার জন্ম-ঋতু আপনার মানসিক বিশৃঙ্খলা তৈরি হওয়ার সম্ভাবনা বাড়াতে অথবা কমাতে পারে।

এটি কোন প্রক্রিয়ায় হয় তা আমরা এখনই বলতে পারছি না। আমরা এখন বের করার চেষ্টা করছি যে, কোনো নির্দিষ্ট জেনেটিক বৈশিষ্ট্য এই জন্ম-ঋতু এবং নির্দিষ্ট মানসিক বিশৃঙ্খলার সাথে সম্পর্কিত কিনা।

গবেষণা দলটি পরিসংখ্যানগতভাবে এইসব গুরুত্বপূর্ণ ব্যাপার খুঁজে পেয়েছে:

  •  সাইক্লোথামিক টেম্পারমেন্ট—খুব ঘন ঘন হাসিখুশি মনোভাব থেকে বিষণ্ণ হয়ে যাওয়া বা বিষণ্ণ থেকে খুশি হয়ে যাওয়ার ব্যাপারটি যারা শীতের তুলনায় গ্রীষ্মে জন্মায় তাদের মধ্যে বেশি থাকে।
  •  হাইপারথাইমিক টেম্পারমেন্ট—অতিরিক্ত বেশি মাত্রায় পজেটিভ থাকার ব্যাপারটি যারা বসন্তে অথবা গ্রীষ্মে জন্মগ্রহণ করে তাদের মধ্যে বেশি থাকে।
  •  যারা শীতে জন্মায় তারা অন্যান্য সময়ে জন্মগ্রহণকারীদের তুলনায় কম খিটখিটে স্বভাবের হয়ে থাকে।
  •  যারা হেমন্তে জন্মায় তারা শীতে জন্মগ্রহণকারীদের তুলনায় কম বিষণ্ণতাপ্রবণ হয়ে থাকে।

ইউরোপিয়ান কলেজ অব নিউরোসাইকোফার্মালজিতে বক্তৃতায় অধ্যাপক এদুয়ার্দ ভিয়েতা (বার্সেলোনা) বলেন, ঋতুগুলি আমাদের মন এবং আচরণকে প্রভাবিত করে। এমনকি যে ঋতুতে আমরা জন্মাই সে ঋতু পরবর্তীতে কিছু মানসিক বিশৃঙ্খলা সহ নির্দিষ্ট কিছু স্বাস্থ্য সমস্যা তৈরির ঝুঁকিকে প্রভাবিত করে।

xenia gonda33

এই গবেষক দলের কাজে নতুন যে বিষয়টি, সেটি হলো, জন্ম-ঋতু এবং মেজাজ। মেজাজ পরিবর্তিত হয়ে যাওয়া কোনো বিশৃঙ্খলা নয়, এটি শরীর নিয়ন্ত্রিত আচরণগত এবং আবেগীয় অবস্থা। যদিও জিনগত এবং পরিবেশগত উপাদানগুলিই মেজাজের সাথে সম্পর্কিত, কিন্তু এখন আমরা জানি জন্ম-ঋতুও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর হাইপারথাইমিক টেম্পারমেন্ট বা উচ্চ মেজাজের কারণ হিসেবে গ্রীষ্মে জন্মগ্রহণ করার কারণটি খুঁজে পাওয়া একটু ঈর্ষার ব্যাপারই।

[ctt tweet=”বছরের কোন সময়ে জন্ম তা দিয়ে আপনার মানসিক অবস্থা প্রভাবিত হয় http://ctt.ec/cA1q5+” coverup=”cA1q5″]

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক