page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আইভানপাহ

ivanpah-34

বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র  আইভানপাহ  ১৩ ফেব্রুয়ারি  ২০১৪ আনুষ্ঠানিকভাবে তাদের উৎপাদন শুরু করে।

ক্যালিফোর্নিয়ার লাসভেগাস থেকে প্রায় ৪০ মাইল দক্ষিণে মজাভি মরুভূমিতে আইভানপাহ সোলার ফার্ম। এই ফার্ম প্রতিবছর প্রায় ১৪০,০০০ বাড়িতে বিদ্যুৎ সরবরাহ করার মতো বিদ্যুৎ উৎপাদন করে। অকল্যান্ড ভিত্তিক কোম্পানি ব্রাইট সোর্স এনার্জি এই সৌর বিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছে।

এই বিরাট আকার সৌর বিদ্যুৎ কেন্দ্র তৈরি করতে প্রায় চার বছর এর মতো লেগেছে। NRG এবং গুগলও এই প্রকল্পের যৌথ বিনিয়োগকারী।

সৌর বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া – ইউটিউব ভিডিও

প্রকল্প বাস্তবায়নে সবচেয়ে বড় বাধা ছিল, মরুভূমির কচ্ছপ। তাই তাদের রক্ষায় প্রতি কচ্ছপে প্রায় ৫৫০০০ ডলার খরচ হয়। গত ২০১১ সালে বিদ্যুৎ বিভাগ আইভানপাহ ডেভেলাপারদের প্রায় ১.৬ বিলিয়ন ডলার ঋণ দেয়। ব্রাইট সোর্স এনার্জি এর “Luz পাওয়ার টাওয়ার 550 প্রযুক্তি” (LPT 550) ব্যবহার করে আইভানপাহ বিদ্যুৎ উৎপাদন করে।

ivanpah-35

LPT 550 সৌরমণ্ডল বিদ্যুতের প্রথাগত পাওয়ার প্লান্টের মতই বিদ্যুৎ উৎপাদন করে। একটি টারবাইন ঘুরিয়ে উচ্চ তাপমাত্রায় বাষ্প তৈরি করা হয়। ব্রাইট সোর্স এনার্জি হাজার হাজার আয়না ব্যবহার করে সূর্যালোকে একটি পানিপূর্ণ রিসিভারে প্রতিফলিত করে। আয়নাগুলি টারবাইনের নিচের দিকে বিস্তৃত ভাবে থাকে।

১৭৩.৫০০টি আয়না ব্যবহার করা হয়েছে এখানে। একটি টাওয়ার-এর উপর এই রিসিভারটি স্থাপিত, Riley Power Inc এই রিসিভারটি তৈরি করেছে। যখন সূর্যালোক রিসিভারটিকে উত্তপ্ত করে তোলে, ভেতরে পানি উত্তপ্ত হয়ে উচ্চ তাপমাত্রার বাষ্প তৈরি করে। তারপর ওই বাষ্প একটি পাইপ দিয়ে টারবাইনে প্রবেশ করে এবং টারবাইন বিদ্যুৎ উৎপন্ন করে।

২০১৪ সালে ক্যালিফনিয়ায় উৎপাদনে আসা সাতটি বড় সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের মধ্যে আইভানপাহ অন্যতম।

আইভানপাহ ভার্চুয়াল ট্যুরের লিংক
http://www.brightsourceenergy.com/virtualtour/

 

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক