page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

বো বার্গডালের দেশে ফেরা এবং আমেরিকানদের ‘হোমল্যান্ড’-অস্বস্তি!

ameraca

তালেবানদের হাতে বন্দি মার্কিন সৈন্য বো বার্গডাল ৫ বছর পরে মুক্তি পেয়েছেন। তাঁর মুক্তির বিনিময়ে ৫জন আল কায়েদা বন্দিকে মুক্তি দেয় যুক্তরাষ্ট্র সরকার। কাতার সরকারের মধ্যস্থতায় এই বন্দি বিনিময় চুক্তি সম্পন্ন হয়।

তবে বো বার্গডালের মুক্তির বিনিময়ে আল কায়েদার ৫জন গুরুত্বপূর্ণ বন্দিকে গুয়ানতানামো বে কারাগার থেকে মুক্তি দেওয়ার কারণে দেশের ভিতরে এবং বাইরে প্রচণ্ড সমালোচনার শিকার হয়েছে ওবামা সরকার।

আল কায়েদার ৫জন বন্দির মধ্যে রয়েছেন সাবেক তালেবান সরকারের সিনিয়র ইন্টেলিজেন্স কর্মকর্তা আবদুল হক ওয়াসিক, সিনিয়র তালেবান সেনা কমান্ডার নরুল্লাহ নূরী, তালেবান সরকারের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী মোল্লাহ মোহাম্মদ ফজল, হেরাত প্রদেশের সাবেক গভর্নর কায়েরুল্লাহ খায়েরখা এবং সিনিয়র তালেবান নেতা মোহাম্মদ নবী ওমরি।

সার্জেন্ট বো বার্গডাল

বো বার্গডাল ১৯৮৬ সালের ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের সান ভ্যালিতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা বব বার্গডাল ছিলেন ট্রাক ড্রাইভার। বার্গডাল একটি বৌদ্ধ মঠে ২০০৭ থেকে ২০০৮ সাল মধ্যবর্তী কিছুটা সময় কাটান।

বো বার্গডাল ২৫ তম ইনফ্যান্ট্রি রেজিমেন্টের চতুর্থ ব্রিগেড কমব্যাটের ৫০১ তম ইনফ্যান্ট্রি রেজিমেন্টে যোগ দেন। বার্গডাল শুরু থেকেই তাঁর সহকর্মী সৈন্যদের থেকে দূরে থাকতেন।

বো আফগানিস্তান যাওয়ার পর পশতু ভাষা শেখা শুরু করেন। বো তাঁর ইউনিটের বাকিদের সাথে সময় কাটানোর চেয়ে স্থানীয় আফগানদের সাথে সময় কাটাতে বেশি পছন্দ করতেন। বার্গডালের বাবা সেনাবাহিনীর তদন্ত কর্মকর্তাদের কাছে তাঁর কথা বলেছিলেন ‘সাইকোলজিক্যালি আইসোলেটেড’ বা মানসিকভাবে নিঃসঙ্গ।

বন্দি হওয়ার আগে
২০০৯ সালের ২৫ জুন বার্গডালের ব্যাটেলিয়নের ফার্স্ট লেফটেন্যান্ট ব্রায়ান ব্র্যাডশ রাস্তার ধারে পেতে রাখা বোমা বিস্ফোরণে নিহত হন। রোলিং স্টোন পত্রিকায় মাইকেল হেস্টিংসের লেখা একটি আর্টিকেল অনুযায়ী, বো-এর বাবা বিশ্বাস করেন ব্র্যাডশ এবং বার্গডাল ন্যাশনাল ট্রেনিং সেন্টারে পরস্পরের ঘনিষ্ঠ ছিলেন। ব্র্যাডশ-এর মৃত্যু বার্গডালকে মানসিকভাবে আরো বিপর্যস্ত করে।

রবার্ট বার্গডাল তাঁর ছেলের ফিরে আসা নিয়ে বক্তব্য দিচ্ছেন হোয়াইট হাউসের রোজ গার্ডেনে, ৩১ মে ২০১৪। পাশে স্ত্রী জ্যানি বার্গডাল ও প্রেসিডেন্ট বারাক ওবামা।

তালেবানদের হাতে বন্দি হওয়ার আগে ২০০৯ সালের ২৭ জুন বো তার বাবা-মার কাছে শেষ ইমেইল পাঠান। সেই ইমেইলে বো বলেন, আমেরিকান হিসেবে তিনি লজ্জিত। তিনি বলেন পদমর্যাদা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে সততার কোনো দাম নেই। এই মেইলে তিনি বলেন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী হচ্ছে হাসার জন্য পৃথিবীর সবচেয়ে বড় কৌতুক। আফগানিস্তানের মানুষের কথা উল্লেখ করে তিনি বলেন, তাদের সামনে তাদেরকে নিয়ে ঠাট্টা করি আমরা এবং তাদেরকে অপমান করছি তারা এটা বুঝতে পারে না বলে আমরা হাসি।

২০০৯ সালের ৩০ জুন মাঝরাতের পরে একটি নোট রেখে বো তার তাঁবু ছেড়ে যান।

নোটে লেখা ছিল সেনাবাহিনীর প্রতি তার মোহ চলে গেছে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের কার্যক্রম তিনি সমর্থন করতে পারছেন না। কিন্তু পরবর্তীতে বো-এর মুক্তির পর হোয়াইট হাউস দাবি করেছে এরকম কোনো নোটের অস্তিত্ব পাওয়া যায় নি। ২০০৯ সালের ৩০ জুন থেকে বার্গডাল পাকতিকা প্রদেশের ইয়াহিয়া খেইলের কাছের একটি শহর থেকে নিখোঁজ হয়ে যান।

একটি ভিডিওতে বো বলেছেন তিনি যখন সেনাবাহিনীর একটি পেট্রোল থেকে পিছিয়ে পড়েন তখন তাকে বন্দি করে তালেবানরা। কিন্তু যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র বলেছেন, তালেবানরা মিথ্যা বলে থাকে। তারা যা দাবি করছে তা সত্য নয়। আমি খুশি যে সে অক্ষতভাবে ফিরে এসেছে, কিন্তু আবার বলছি, এই ভিডিওটি একটি তালেবান প্রোপাগান্ডা ভিডিও। তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। অন্যান্য সূত্রও বলেছে, বার্গডাল তার শিফট শেষে বাইরে গেলে অথবা ল্যাট্রিন থেকে আটক হয়েছিলেন।

তালেবানদের অঙ্গসংগঠন হাক্কানি নেটওয়ার্ক তাকে বন্দি করেছিল। এবং সম্ভবত তাকে পাকিস্তানে রাখা হয়েছিল।


বো বার্গডাল হস্তান্তরের তালেবান ভিডিও

২০১০ সালে পেন্টাগনের তদন্ত রিপোর্টে বলা হয় বো বার্গডাল তার নির্ধারিত জায়গা থেকে বাইরে গিয়েছিলেন এবং তারপর তিনি বন্দি হন। দি নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে বো নোট রেখে যান যে তিনি নতুন জীবন শুরু করতে যাচ্ছেন। আবার ফক্স নিউজ জানিয়েছে, তিনি নিজের নাগরিকত্ব অস্বীকার করেছেন সেই চিঠিতে। কিন্তু হোয়াইট হাউস এই ধরনের কোনো নোট বা চিঠির কথা সম্পূর্ণ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান বলেছেন আমাদের অন্যান্য বন্দি হওয়া সৈন্যের তুলনায় তার আচরণ আলাদা। অন্যান্য আমেরিকানদের মতই দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত তিনি নির্দোষ।

বার্গডালের কোনো কোনো সহকর্মী তাকে পলাতক বলেছেন।

২০০৯ সালের ১৮ জুলাই তালেবানরা বার্গডালকে বন্দি করে রাখার একটি ভিডিও ছাড়ে। এই ভিডিওটিতে বার্গডালকে ভীত দেখা যায়। একই বছর ২৫ ডিসেম্বর আল কায়েদা আরেকটি ভিডিও ছাড়ে। এই ভিডিওতে দেখা যায় বার্গডাল কমব্যাট পোশাক এবং হেলমেট পরা। এই ভিডিওর শেষে বার্গডাল বলেন, যুক্তরাষ্ট্রের আফগানিস্তানে যুদ্ধ করা উচিৎ নয় এবং তাদের পরিণতি এখানে ভিয়েতনাম যুদ্ধের মত হবে।

তালেবানরা তখন বার্গডালের মুক্তির বিনিময়ে ১ মিলিয়ন ডলার, ২১ জন আফগান বন্দি এবং পাকিস্তানি বিজ্ঞানী আফিয়া সিদ্দিকীর মুক্তি দাবি করে। আফিয়া সিদ্দিকী আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সৈন্য হত্যার জন্য অভিযুক্ত ছিলেন।

২০১০ সালের এপ্রিলের ৭ তারিখে ছাড়া একটি ভিডিওতে দেখা যায় বার্গডালের মাথাভর্তি চুল এবং মুখভর্তি দাঁড়ি। ২০১০ সালের জুনে বার্গডাল একবার তালেবানদের হাত থেকে পালিয়ে গেলেও ৫ দিন পরে আবার ধরা পড়েন। ২০১১ সালের ডিসেম্বরে আরো একবার পালিয়ে গেলেও ৩ দিন পর আবারও ধরা পড়েন।

হস্তান্তরের আগে, হেলিকপ্টারের অপেক্ষায়

আমেরিকানদের হাতে ফেরত দেয়া হচ্ছে বো বার্গডালকে

২০১৩ সালের জুনে বার্গডালের বাবা-মা রেডক্রসের মাধ্যমে তাঁর একটি চিঠি পান।

২০১৪ সালের জানুয়ারিতে যুক্তরাষ্ট্র আরেকটি ভিডিও প্রমাণ হিসাবে পায়। ভিডিওতে তারিখ উল্লেখ ছিল ১৪ ডিসেম্বর ২০১৩। এই ভিডিওতে বার্গডাল দক্ষিণ আফ্রিকায় প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার মৃত্যুর কথা উল্লেখ করেন।

আমেরিকান সেনাবাহিনীর পক্ষ থেকে বার্গডালকে উদ্ধার করার জন্য অনেকবার অনুসন্ধানকার্য পরিচালনা করা হয়। এর মধ্যে ২০০৯ সালের ৩ অক্টোবর বার্গডালকে খুঁজতে গিয়ে ৮ জন আমেরিকান সৈন্য নিহত হয়। বার্গডালের সমালোচকরা বার্গডালের নিখোঁজ হওয়ার পরবর্তী ৪ মাস পাকতিকা প্রদেশে যত মার্কিন সৈন্য নিহত হয়েছে তার জন্য বার্গডালকে দায়ী করেছে।

আমেরিকান সেনাবাহিনীর কর্মকর্তারা জানিয়েছে যে বার্গডাল তাদেরকে বলেছে তালেবানরা তাকে নির্যাতন করেছে, খাঁচায় আটকে রেখেছে, মেরেছে। বার্গডাল চিকিৎসকদের বলেছেন, পালানোর চেষ্টা করায় তাকে অন্ধকার ধাতব একটি খাঁচায় কয়েক সপ্তাহ আটকে রাখা হয়েছিল।

অবশেষে ৩১ মে ২০১৪ স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় পাকিস্তান সীমান্তের কাছে খোস্ত প্রদেশে ১৮ জন তালেবান সদস্যের একটি দল বার্গডালকে স্পেশাল মিশন ইউনিটের কাছে হস্তান্তর করে।

২.
কেউ কেউ বলেছেন বার্গডালের মুক্তি প্রক্রিয়াটি অবৈধ। কারণ গুয়ানতানামো বে থেকে কোনো মুক্তি স্থানান্তরিত করতে গেলে কমপক্ষে এক মাস আগে প্রেসিডেন্টকে তা কংগ্রেসে জানাতে হবে।

বো এর প্রাক্তন প্রেমিকা মনিকা লি। অপেক্ষা করতে মানা করে দিয়েছিলেন বো।

বো বার্গডালের মুক্তিতে উচ্ছ্বসিত প্রাক্তন প্রেমিকা মনিকা লি। আমরা প্রতিদিনই তার মুক্তির জন্যে প্রার্থনা করতাম–তিনি জানান।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকানরা এবং আরো অনেকেই সমালোচনা করেছেন বার্গডালের মুক্তি বিষয়ে সরকারের পদক্ষেপের। তারা বলছেন এই ৫জন বিপদজনক আল কায়েদা সদস্যকে ছেড়ে দেওয়ায় সারা দুনিয়া জুড়ে সন্ত্রাসীরা মার্কিন নাগরিকদের জিম্মি করার ব্যাপারে উৎসাহিত হবে।

প্রশ্ন উঠেছে, এরপরও কি বলা যাবে যুক্তরাষ্ট্র সন্ত্রাসীদের সাথে মধ্যস্থতা করে না?

হোয়াইট হাউসের পক্ষ থেকে জবাব দেয়া হয়েছে, হ্যাঁ বলা যাবে। কারণ বিদেশের মাটিতে আমাদের হয়ে যারা যুদ্ধ করছে তারা যখন বন্দি হয়, আমরা তাদেরকে পিছনে ফেলে রেখে আসি না।

আর বো-এর আচরণ এবং আল কায়েদাদের মত পোশাক পরিধান নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। এর সাথে ২০১১ সালের আমেরিকান টিভি সিরিজ হোমল্যান্ড-এর মিল পাওয়া যায়। হোমল্যান্ড সিরিজে দেখা যায় আমেরিকান একজন যুদ্ধবন্দি নিকোলাস ব্রডি আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্যে হুমকিতে পরিণত হয়েছে। বো ফিরে আসার পর তাঁর ব্যাপারেও এরকম সন্দেহজনক দৃষ্টি রাখছেন আমেরিকান নাগরিক ও মিডিয়া।

ইজরাইলের টিভি সিরিজ Hatufim (২০০৯) বা যুদ্ধবন্দি অবলম্বনে হলিউডের জনপ্রিয় টিভি সিরিজ হোমল্যান্ড (২০১১)। ছবিতে অফিসার ক্যারি ম্যাথিসন বিশ্বাস করেন আল কায়েদা মেরিন নিকোলাস ব্রডির মগজ ধোলাই করেছে এবং তিনি আমেরিকার জন্যে ভয়ঙ্কর হুমকি হিসাবে দেশে ফিরে এসেছেন। একই কমপ্লেক্স দেখা দিয়েছে বো-এর ব্যাপারে।

এখনো বো-এর ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্তে আসে নি কর্তৃপক্ষ। এখনো তদন্ত চলছে বো ইচ্ছা করেই ধরা  দিয়েছিলেন, নাকি শুধু দায়িত্বে অবহেলা করে তাঁবু থেকে পালিয়ে গিয়ে ধরা পড়েছিলেন তা নিয়ে।

জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্টিন ডেম্পসে যেমন বলেছেন, যদি কোনো ভুল কিছু করা হয়ে থাকে আমাদের সেনা কর্মকর্তারা সেখান থেকে চোখ সরিয়ে নিবে না। ততক্ষণ আমরা তাঁর এবং তাঁর পরিবারের দিকে খেয়াল রাখব।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক