page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

মাছ, রেড মিট নাকি চিকেন — শিশুর জন্যে কোনটা?

শিশু কিছুটা বড় হওয়ার পর তার জন্য কোনটা হবে সবচেয়ে  ভাল ও নিরাপদ — মাছ, রেড মিট না চিকেন?

এটা নিয়ে ভাবতে হয় প্রায় সবাইকেই। এই তিন ধরনের খাবারে প্রচুর পরিমাণে আয়রন, উঁচু মানের প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন, মিনারেল এসব থাকে। তাই এসব খাবার বাড়ন্ত বাচ্চাদের স্ট্যামিনা আর রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়াতে খুবই সহায়ক।

গবেষণায় দেখা গেছে সম্পূর্ণ আর অসম্পূর্ণ এই দুই ধরনের প্রোটিনের প্রথমটিতে সব ধরনের অ্যামিনো এসিড সঠিক মাত্রায় থাকে। আর এই তিন ধরনের খাবারেই সম্পূর্ণ প্রোটিন সবচেয়ে বেশি থাকে।

এ প্রসঙ্গে ফোর্টিস হাসপাতালের পুষ্টি বিজ্ঞানি জায়ি খামকার-এর পরামর্শ দেখে নেয়া যাক:

 

মাছ

বাড়ন্ত শিশুর জন্য মাছ একেবারে আদর্শ খাবার। মাছে ভাল মানের প্রোটিন, ভিটামিন, মিনারেল, ওমেগা ৩, ডিএইচএ সহ অত্যন্ত প্রয়োজনীয় কিছু উপাদান থাকে। বিশেষ করে স্যালমন, টুনা, হ্যালিবাট, ম্যাকেরেল এর মত মাছগুলি এসব উপাদানে ভরপুর।

কেন মাছ সবচেয়ে আদর্শ?

চোখ ও মস্তিষ্কের জন্য. মাছে যথেষ্ট পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন এ, ডিইচএ থাকায় তা ব্রেইন টিস্যুর বিকাশের জন্য জরুরি। শুধু তা-ই না, চোখের দৃষ্টি ভাল রাখতে আর রেটিনার পুষ্টি যোগাতেও মাছ খেতে হবে।

মনোযোগ বাড়াতে. মাছে যে পুষ্টি উপাদান আছে তা শিশুর মনোযোগ বাড়ায়, শিশুর আচরণে পজিটিভ পরিবর্তন আনে, পড়তে আগ্রহী করে এবং অ্যাটেনশন ডেফিসিট হাইপারএকটিভিটি ডিসর্ডার (এডিএইচডি) নামের সমস্যা থেকে বাঁচায়।

দূর করে ঘুমের সমস্যা. স্যালমন মাছে ট্রিপ্টোফ্যান নামে এক ধরনের অ্যামিনো এসিড পাওয়া যায় যা ন্যাচারাল সিডাটিভ হিসেবে কাজ করে। মনকে প্রশান্ত করে ঘুমাতে সাহায্য করাই এ সিডাটিভের কাজ।  

fish-salmon-3

স্যালমন মাছে ট্রিপ্টোফ্যান নামে এক ধরনের অ্যামিনো এসিড পাওয়া যায় যা ন্যাচারাল সিডাটিভ হিসেবে কাজ করে। মনকে প্রশান্ত করে ঘুমাতে সাহায্য করাই এ সিডাটিভের কাজ।

হাড় মজবুত করতে. স্যালমন মাছে থাকা ক্যালসিটোনিন হাড়ের ঘনত্ব বাড়ায় আর হাড়কে করে মজবুত। এতে করে শিশু অস্টিও-আর্থ্রাইটিস জাতীয় হাড়ের অসুখ থেকে মুক্ত থাকে।

ক্যান্সারের ঝুঁকি কমায়. মাছের ওমেগা ৩ ফ্যাটি এসিড ক্যান্সারের ঝুঁকি কমায়। নিয়মিতভাবে সপ্তাহে অন্তত ৩ বার মাছ খেলে প্রস্টেট, জরায়ু ক্যান্সার সহ বিভিন্ন ক্যান্সারের হাত থেকে দূরে থাকা যায়। এতে থাকা সেলেনিয়াম মিনারেল এক প্রকার এনজাইম তৈরি যা ক্যান্সার দূরে রাখতে মূল ভূমিকা রাখে।

 

চিকেন

উঁচু মানের প্রোটিনের উৎস: চিকেনে থাকে প্রচুর পরিমাণে অ্যামিনো এসিড। এটা বাড়ন্ত শিশুদের শক্তি আর উচ্চতা বৃদ্ধি নিশ্চিত করে।

chiken-43

চিকেনে থাকে প্রচুর পরিমাণে অ্যামিনো এসিড। এটা বাড়ন্ত শিশুদের শক্তি আর উচ্চতা বৃদ্ধি নিশ্চিত করে।

চিকেনের আরেকটা সুবিধা হল এটা অল্প পরিমাণে খেলেও শিশুর পেট বেশ কিছুটা সময় ভরা থাকে। এতে অস্বাস্থ্যকর স্ন্যাক্সের প্রতির তার আগ্রহ কমে।

 

রেড মিট

রেড মিট বা গরু, খাসির মাংস বেশি পরিমাণে না খাওয়ানোই ভাল।

রেড মিট।

রেড মিট বা গরু, খাসির মাংস বেশি পরিমাণে না খাওয়ানোই ভাল।

এসব খাবারে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে। বেশি পরিমাণে খেলে স্বাস্থ্যের উপর দীর্ঘস্থায়ী প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক