page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

যে ৫টি কারণে সকালে ঘুম থেকে উঠেই পানি পান করবেন

মনে করুন, আগামী আট ঘণ্টায় আপনাকে কোনো তরল কিছু পান করতে দেওয়া হবে না—কোনো জুস, পানি, চা কিচ্ছু না। এটা মনে করেই আপ গলা হয়ত খানিকটা শুকিয়ে গেছে। কিন্তু, আপনি যখন রাতে ঘুমান, তখন ঠিক এই জিনিসটিই ঘটে।

আপনার শরীর ঘুমের মধ্যে পানিশুষ্ক হয়ে যায়, কারণ আপনার শরীর প্রয়োজনীয় তরল পায় না।

শরীরের কার্যকারিতার জন্য বা ভালোভাবে ফাংশন করার জন্য পানির খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই সারাদিনে প্রচুর পানি পান করলে তা আপনার উপকারে লাগে।

তবে, দিনের শুরুতেই, সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে বড় এক গ্লাস পানি পান করার বিশেষ উপকার আছে। এই অভ্যাসের গুরুত্ব আসলেই আলাদা।

১. আপনার শরীরের পানির অভাব পূরণ করবে
সাত বা আট ঘণ্টা ঘুমের পরে, আপনার শরীর পানিশুষ্ক হয়ে যায়। ঘুম থেকে উঠেই পানি পান করলে শরীরে ভালোভাবে অক্সিজেন প্রবাহিত হয়, এবং এটা মাসল গঠন ও রক্ত কণিকা গঠনে সাহায্য করে।

২. এই অভ্যাস আপনার মেটাবলিজম বাড়ায়
সকালে উঠেই বড় গ্লাসের কমপক্ষে এক গ্লাস পানি পান করলে আপনার মেটাবলিজম বেড়ে যায় ২৪ শতাংশ। এটা আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৩. পানি আপনার শরীরের বিষাক্ত জিনিস বের করে দেয়
আপনি যখন সকালে কোনো কিছু খাওয়ার আগেই খালি পেটে পানি পান করেন, এটা আপনার কোলন পরিষ্কারে কাজে লাগে। খাদ্যের পুষ্টি উপাদানগুলি শরীরে ভালোভাবে শোষিত হয়। এই অভ্যাসের কারণে আপনার কিডনিও ভালোভাবে কাজ করে।

৪. আপনার ব্রেইনের টিস্যুর ৭৫ শতাংশ-ই পানি
আপনি যখন ডিহাইড্রেটেড বা পানিশুষ্ক থাকেন তখন আপনার ব্রেইন খুব সামান্য পরিমাণ তরল পদার্থ নিয়ে ফাংশন করতে থাকে। এর কারণে আপনি ক্লান্তি বোধ করেন। এর ফলে মাথাব্যথাও হয়। এর কারণে মুড খারাপ হয়ে যায় বা বিষণ্ণতার শুরু হয়।

৫. আপনি দীর্ঘক্ষণ ধরে পরিপূর্ণ থাকেন
পানি আপনার পাকস্থলী পূর্ণ রাখে। সকালে ঘুম থেকে উঠে বড় গ্লাসের এক গ্লাস পানি পান করলে তা সকালের নাস্তার সময় কম খেতে বা কম ক্যালরি গ্রহণে সাহায্য করে। এই অভ্যাসের ফলে আপনি সকালের নাস্তা থেকে দুপুরের খাবার সময় পর্যন্ত ক্ষুধা অনুভব করবেন না, এবং এই মধ্যবর্তী সময়ে এক্সট্রা ক্যালরি গ্রহণ করতে হবে না।

wate45

সকালে ঘুম থেকে উঠে যেভাবে পানি খেলে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যাবে
ঘুম থেকে উঠেই দেড় লিটার পানি, ৫ থেকে ৬ গ্লাস পানি পান করুন। পানি পান করার পর এক ঘণ্টা কোনোকিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন।

মানুষের শরীরের ৭২ শতাংশ পানি। আপনার শরীরের কোন অংশে কী পরিমাণ পানি থাকে তা এখানে থাকছে—

  • আপনার মাসল বা পেশীর ৭৫ শতাংশ পানি
  • আপনার রক্তের ৮২ শতাংশ পানি
  • আপনার ফুসফুসের ৯০ শতাংশ পানি
  • আপনার মস্তিষ্ক বা ব্রেইনের ৭৬ শতাংশ পানি
  • আপনার হাড়ের ২৫ শতাংশ পানি

এ থেকেই বোঝা যায় আপনার শরীরের সুসাস্থ্যের জন্য, শক্তির জন্য এবং ভালোভাবে সচল থাকার জন্য পানি কত প্রয়োজন। ডিহাইড্রেট বা পানিশুষ্কতা থেকে মারাত্মক কিছু হতে পারে। আপনার শরীরের প্রতিটা কোষই টিকে থাকার জন্য পানির উপর নির্ভরশীল। প্রতিটা অং-প্রত্যঙ্গ, টিস্যু পানির ওপর নির্ভর করে।

সুতরাং সকালে উঠেই পানি পান করার অভ্যাস তৈরি করুন, একান্তই যদি বিস্বাদ লাগে সেক্ষেত্রে কিছুটা লেবুর রস মিশিয়ে নিন।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক