page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

রান্নায় পেঁয়াজ শক্ত বা নরম রাখবেন যেভাবে

oninon1

পেঁয়াজ আমাদের রান্নার একটি অতি দরকারি জিনিস। কুচিকুচি করে কাটা, চারকোণা করে কাটা অথবা সধারণ স্লাইস করে কাটাই হোক, প্রায় সব রান্নায়ই পেঁয়াজ দেখা যায়। এখানে কীভাবে পেঁয়াজ রান্না করতে হয় তা বলা হচ্ছে। সবজির মধ্যে পেয়াজ রান্না করতে বেশি সময় লাগে। এবং যেসব রান্নায় বেশি সময় লাগে, সেসব রান্নায় পেঁয়াজ ভাল ভাবে রান্না হয়। এ কারণে যে কোন রেসিপিতেই পেঁয়াজ আগে রান্না শুরু করতে হয়।

onion2

(শুধু মাংস রান্নার ক্ষেত্রে আলাদা। মাংস রান্না করতে আগে মাংস কষিয়ে নিতে হয়। এরপর মাংস পাত্র থেকে উঠিয়ে পেঁয়াজ এবং অন্যান্য সব জিনিস পাত্রে দিতে হয়।)

প্রথমে পাত্র খুব বেশি গরম করে নিয়ে কয়েক ফোটা তেল দিতে হবে। যখন তেল গরম হয়ে যাবে তখন চুলার আঁচ কমিয়ে মাঝারি করে পেঁয়াজ দিয়ে দিতে হবে। মাঝে মাঝে নাড়তে হবে যাতে পুড়ে না যায়। কিন্তু অতিরিক্ত নাড়া যাবে না।

কয়েক মিনিট পরে পেঁয়াজ নরম হয়ে যাবে এবং পেঁয়াজের বাঁকানো ভাব কমে আসবে। অল্প বাদামি রঙ হলে কোন অসুবিধা নাই, কিন্তু লক্ষ রাখতে হবে বেশি তাপে অতিরিক্ত বাদামি না হয়ে যায়।
onion3

 

অধিকাংশ সময়ই পেঁয়াজ এই পদ্ধতিতে রান্না করা হয়। এভাবে রান্না করলে পেঁয়াজের দৃঢ়তা কমে আসে এবং একসময় পেঁয়াজ সম্পূর্ণ গলে যায়।

আর পেঁয়াজ যদি ভাজতে হয় অথবা শক্তভাবে রান্না করতে হয় তাহলে খুব বেশি তাপে তাড়াতাড়ি রান্না করতে হবে। পেঁয়াজ ধীরে ধীরে বাদামি রঙের হয়ে যাবে এবং কোণার দিকে নরম হয়ে আসবে। কিন্তু এতে কিছুটা শক্তভাব এবং ঝাঁজ থেকে যাবে।

অল্প তাপে পেঁয়াজ রান্না করলে অন্য ধরনের ফ্লেভার পাওয়া যায়। অল্প তাপে বেশি সময় নিয়ে রান্না করলে ধীরে ধীরে পেয়াজের সম্পূর্ণ শক্তভাব চলে যায় এবং নরম হয়ে যায়। এভাবে পেঁয়াজ রান্না করলে পেয়াজ অনেক বেশি সুস্বাদু হয়।

 

 

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক