page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

শচীনের আত্মজীবনী নিয়ে বিতর্ক

শচীন টেন্ডুলকারের আত্মজীবনী প্লেয়িং ইট মাই ওয়ে এখনো বাজারে আসে নি। কিন্তু প্রকাশিত হয়েছে এর কিছু আকর্ষণীয় অংশ। তাতেই শুরু হয়েছে বিতর্ক।

এর আগে শোয়েব আক্তার, হার্শেল গিবস, স্টিভ ওয়াহ, ম্যাথু হেইডেন-এর মত  ক্রিকেটারদের আত্মজীবনী নিয়ে বিতর্ক হয়েছিল। এবার ক্রিকেট মাঠের অন্যতম সেরা ব্যাটসম্যান এবং সবচেয়ে ভদ্রলোকটির আত্মজীবনী নিয়ে শুরু হলো আলোচনা।

আত্মজীবনীর এই অংশ নিয়ে অনেক বিতর্কের জন্ম দিয়েছেন লেখক শচীন!

মাঠে শচীন ও গ্রেগ চ্যাপল

মাঠে শচীন ও গ্রেগ চ্যাপল

প্রকাশিত অংশে শচীন গ্রেগ চ্যাপলকে নিয়ে লিখেছেন।

তিনি লিখেছেন, ২০০৭ সালের ক্রিকেট বিশ্বকাপের মাস দুয়েক আগে একদিন কোচ গ্রেগ চ্যাপেল তার বাসায় আসেন এবং রাহুল দ্রাবিড়ের কাছ থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নিতে শচীনকে প্রভাবিত করেন।

ভারতের অধিনায়কের সম্পর্কে চ্যাপেলের এমন মনোভাব শচীনকে আহত করে। তাদের আলোচনায় সেদিন শচীনের পাশে বসে ছিলেন স্ত্রী অঞ্জলি। চ্যাপেলের এমন প্রস্তাবে অঞ্জলিও হতবাক হয়ে যান।

শচীনের পাশে স্ত্রী অঞ্জলি

শচীনের পাশে স্ত্রী অঞ্জলি

চ্যাপেল শচীনের সাথে সৌরভের ব্যাপারেও কথা বলেন। চ্যাপেল শচীনকে বলেন, এটা ঠিক যে সৌরভের জন্যই আজকে তিনি ভারতের কোচ হতে পেরেছেন তবে এর জন্য তিনি সৌরভের পক্ষ হয়ে কিছু করতে পারবেন না।

এ বিষয়ে শচীন অবশ্য আত্মজীবনীতে নিজের অবস্থানও পরিষ্কার করেছেন। তিনি বলেন, সৌরভ এমন একজন ব্যাটসম্যান যে ভারতের সর্বকালের অন্যতম সেরা। তার কারো পক্ষপাতের প্রয়োজন নেই।

শচীন আরও অভিযোগ করেন, চ্যাপেল দল থেকে সিনিয়রদের তাড়ানোর চেষ্টা করেছেন। দলের ব্যাটিং অর্ডারের সামঞ্জস্যও নষ্ট করতে চেয়েছেন। ওপেনিংয়ে সবসময়ই অস্বস্তি বোধ করা ভিভিএস লক্ষণ প্রস্তাব দিয়েছিলেন ইনিংস সূচনা করার!

চ্যাপেলের এমন আচরণে শচীন বিসিসিআই কর্মকর্তাদের অনুরোধ করেন চ্যাপেলকে ভারতীয় দলের সাথে বিশ্বকাপে না পাঠানোর। শচীন কর্মকর্তাদের আশ্বস্ত করেন যে দলের সিনিয়রদের ফিরিয়ে আনা হলে তারাই একসাথে দলকে পরিচালনা করতে পারবেন।

ক্রিকেট ইতিহাসে চ্যাপেলের অন্যতম শত্রু সৌরভ গাঙ্গুলি সত্য ঘটনা তুলে ধরার জন্য শচীনকে বাহবা দিয়েছেন। সৌরভ বলেন, তিনি রাহুল দ্রাবিড়কে এসব বিষয়ে সতর্ক করেছিলেন কিন্তু তিনি তাকে বলেছিলেন যে চ্যাপেল তার নিয়ন্ত্রণে নেই।

[ctt tweet=”শচীনের আত্মজীবনী নিয়ে বিতর্ক—তবে বই এখনও বাজারে আসে নি! http://ctt.ec/JoR_k+” coverup=”JoR_k”]

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক