page contents
সমকালীন বিশ্ব, শিল্প-সংস্কৃতি ও লাইফস্টাইল
ব্লগ

হাইড্রোজেন চালিত বাই-সাইকেল — হাই-সাইকেল!

হাইডোজেন চালিত গাড়ির ব্যাপারে অনেক দিন থেকে অপেক্ষা চলছে অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে। বড় অটোমোবাইল কোম্পানিগুলি জ্বালানি খরচ আয়ত্ত্বে আনতে নতুন নতুন কৌশল নিয়ে অনেকদিন ধরে কাজ করেও তেমন সাফল্য পায় নি। এ ক্ষেত্রে অস্ট্রেলিয়ার নর্থ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল প্রকৌশল বিভাগ একটি উল্লেখযোগ্য অগ্রগতি নিয়ে এসেছে। তারা হাইড্রোজেন চালিত বাই-সাইকেল তৈরি করেছে। এটিতে জ্বালানি হিসেবে হাইড্রোজেন ব্যবহার করতে হয়।

হাইড্রোজেন চালিত এই বাই-সাইকেলের নাম দেওয়া হয়েছে ‘হাই-সাইকেল’। একেকবারের হাইড্রোজেনে ২০ কিলোমিটার গতিতে এই সাইকেল সর্বোচ্চ ১২৫ মাইল চলতে পারে। কোনোরকম প্যাডেলিং ছাড়াই এই মাইলেজ পাওয়া যাবে।

hi-cycle8হাই-সাইকেলের জ্বালানি রিফিল দুইভাবে সম্ভব। লিথিয়াম আয়নের ব্যাটারিকে ইলেক্ট্রিক সোর্সে ৬ ঘণ্টা চার্জের মাধ্যমে অথবা প্যাডেলের মাঝে থাকা হাইড্রোজেন টিউবকে অন্য একটি হাইড্রোজেন ভর্তি টিউব/ক্যানিস্টার দিয়ে রিপ্লেস করলে। যেটা মাত্র আধা মিনিটেই করা সম্ভব।

নর্থ সাউথ ওয়েলস ইউনিভার্সিটির কেমিক্যাল-কৌশল বিভাগের গবেষক, সহযোগী অধ্যাপক কন্ডো-ফ্রাঙ্কয়স আগুয়ে জিনসৌ’র মতে তাদের এই হাই সাইকেল আবিষ্কার নিরাপদ ও সাশ্রয়ী ক্লিন এনার্জি হিসেবে হাইড্রোজেনের সম্ভাবনাকে মূল্যায়ন করার একটি প্রচেষ্টা।

আগুয়ে জিনসৌ জানান, হাইড্রোজেন সহনীয় জ্বালানি সেলের প্রযুক্তিই তারা উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন। যার ফলে এই প্রযুক্তির জন্য প্রতীক্ষার প্রয়োজন নেই।


হাই-সাইকেল প্রযুক্তি নিয়ে ইউটিউব ভিডিও

এই গবেষণার সব থেকে বড় চ্যালেনজ ছিল হাইড্রোজেন গ্যাসকে উল্লেখযোগ্য ভাবে কম আয়তনে সংকুচিত করা। আড়াই কিলোমিটার দূরত্ব অতিক্রম করার মত হাইড্রোজেন জ্বালানির প্রতিটা টিউবে ১০০ লিটারের হাইড্রোজেন গ্যাসকে মাত্র ৫০ গ্রাম ‘ভর’-এ পরিণত করতে সক্ষম হয়েছে নর্থ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল প্রকৌশলীরা। টিউবগুলি দুই প্যাডেলের মাঝে রাখা হয়েছে।

হাইড্রোজেনের সাথে অক্সিজেনের রাসায়নিক বিক্রিয়ায় ইলেকট্রিসিটির সাথে বাই প্রোডাক্ট হিসেবে পানিও তৈরি হয়। হাইড্রোজেন ও পানির এই মিশ্রণ থেকে পানিকে সরিয়ে নেয়া দরকারি।

তবে হাই সাইকেল ব্যবহারকারীরা জ্বালানি হাইড্রোজেন কোথা থেকে সংগ্রহ করবেন, দোকান কিংবা সার্ভিস সেন্টার নাকি ঘরেই ছোট হাইড্রোজেন প্ল্যান্ট বসিয়ে হাইড্রোজেন নেবেন সেই বিষয়টা এখনো স্পষ্ট নয়।

হাইড্রোজেন জ্বালানি সেলের যে প্রযুক্তির কথা বলা হয়েছে, তা যদি সহজলভ্য এবং এত সহজ কৌশলেরই হয়ে থাকে সেক্ষেত্রে গাড়ি, বাস, ট্রেন, কলকারখানা এবং ঘরবাড়িতে শক্তি উৎপাদনের মাধ্যম হিসেবে এখনো কেন ব্যবহার করা হচ্ছে না সেই প্রশ্নটা অবশ্য থেকেই যাচ্ছে।

About Author

সাম্প্রতিক ডেস্ক
সাম্প্রতিক ডেস্ক