করোনা ভাইরাস হেডলাইন ও অন্যান্য – ১৮ মার্চ ২০২০

করোনা

জন হপকিন্স ইউনিভার্সিটি অফ মেডিসিনের উদ্যোগে পৃথিবীব্যাপী করোনা আক্রান্তদের পরিসংখ্যান রাখতে নতুন একটি অনলাইন প্ল্যাটফর্ম খোলা হয়েছে। ‘করোনাভাইরাস রিসোর্স সেন্টার’। যেখানে ম্যাপ অনুসারে কোথায় কী অবস্থা তা দেখা যাবে। প্রতিদিন বিশ্বে মোট কতজন করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন, মোট কতজনের মৃত্যু হয়েছে এবং মোট কতজন আরোগ্য লাভ করছেন রেগুলার তা আপডেট করছে এই সাইটটি। নিচের ছবিটি আজ রাত ৯.৫৩ মিনিটের স্ক্রিনশট। বাংলাদেশ সময় রাত ৯:৫৩ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২০৭,৫১৪; মোট মৃত্যু ৮,২৪৮; মোট আরোগ্য ৮২,১০৪ জন। এই মুহূর্তের অবস্থা জানতে লিংকে ক্লিক করুন।  (লিংক)


 

চীনা কর্মকর্তার দাবি, ফ্লু সারাতে ব্যবহৃত জাপানি ড্রাগটি করোনা সারাতেও ‘স্পষ্টত কার্যকরী’ 

ডেইলি মেইল

চায়নার মেডিকেল কর্তৃপক্ষ জানিয়েছে, জাপানের ফুজিফিল্ম উৎপাদিত এভিগান নামের ওষুধটি রোগের প্রকোপকে ১১ দিন থেকে কমিয়ে ৪ দিনে নিয়ে আসছে। (লিংক)


 

গত ১০০ বছরে’ এটা সবচেয়ে ভয়াবহ মহামারী: ইয়ুভাল নোয়াহ হারারি

সিএনএন

বিখ্যাত বই ‘সেপিয়েন্স’ এর লেখক ইয়ুভাল নোয়াহ হারারি ক্রিস্টিয়েন আমানপুর’কে দেয়া একটা ইন্টারভিউতে এ কথা বলেন।  (লিংক)

সিএনএন ভিডিও


 

করোনাভাইরাস নিরাময়ে মেলবোর্ন বিজ্ঞানীদের গুরুত্বপূর্ণ উদ্ভাবন

হেরাল্ড সান

মেলবোর্নের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন কীভাবে মানুষের শরীর করোনাভাইরাসের প্রভাব মোকাবেলা করতে পারে। দ্য ডোহার্টি ইন্সটিটিউটের গবেষকরা দেখিয়েছেন, সুস্বাস্থ্যের অধিকারীরা ৩ দিনের মধ্যেই হালকা থেকে মাঝারি কভিড‐১৯ থেকে সেরে উঠতে পারেন। (লিংক)


 

নিজেদের মিলিটারি বায়ো-ওয়ারফেয়ার এক্সপার্টদের সহায়তায় উৎপাদিত প্রথম করোনা ভাইরাস ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল শুরু করল চায়না

ডেইলি মেইল

গতকাল রাতে তারা এই ট্রায়াল শুরুর অনুমতি পেয়েছে। তাদের টিম একই সঙ্গে নিজেদেরকে প্রস্তুত করছে ভ্যাকসিনে সাফল্য পাওয়া গেলে এর গণ উৎপাদন শুরু করার জন্যে। (লিংক)


 

ট্রাম্প করোনা ভাইরাস লড়াইকে অভিহিত করেছেন ‘অদৃশ্য শত্রু’র বিরুদ্ধে ‘যুদ্ধ’ হিসাবে

এবিসি নিউজ

মঙ্গল বার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনার কারণে বাড়তে থাকা অর্থনৈতিক ক্ষতি আমেরিকার ব্যবসা ও কর্মীদের উপর যে প্রভাব ফেলছে তা মোকাবেলায় কিছু পদ্ধতি প্রস্তাব করেন। সেখানে তিনি করোনাভাইরাসকে ‘অদৃশ্য শত্রু’ ঘোষণা করেন, এবং জনগণকে সাহস যোগাতে চেষ্টা করেন। (লিংক)


 

আমেরিকা বাদে অন্য বিদেশী নাগরিকদের জন্যে বর্ডার বন্ধ করে দিল কানাডা

এক্সিওস

কানাডার প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডো সোমবার এই ঘোষণা দেন। কানাডা আদিবাসী, আমেরিকান কূটনীতিবিদ এবং অন্যান্য অল্প কিছু গ্রুপএর ওপর এই নিষেধাজ্ঞা প্রয়োগ করা হবে না। (লিংক)


 

সাউথ কোরিয়ায় করোনার কেস কমে এসেছে। এই সাফল্যের গোপন রহস্য কী?

সায়েন্স ম্যাগ

এর পিছনে রয়সে পৃথিবীর সবচেয়ে দামি এবং সুশৃঙ্খল টেস্টিং প্রোগ্রাম। সেই সাথে আক্রান্তদের অতি দ্রুত আলাদা করে কোয়ারেন্টাইন করার ব্যবস্থা। ছোট আয়তনের বাহরাইন বাদে একমাত্র সাউথ কোরিয়াই এখন পর্যন্ত অন্তত ২ লাখ ৭০ হাজার করোনা টেস্ট করেছে। (লিংক)


 

ফরাসি গবেষকের কভিড‐১৯ ড্রাগ ট্রায়াল সফল

দ্য কানেকশন

ফ্রান্সের বিখ্যাত রিসার্চ প্রফেসর Didier Raoult এই ট্রায়ালটি সম্পূর্ণ করেন। কভিড‐১৯ এর নতুন এই চিকিৎসায় দেখা গেছে, ৬ দিনের মাথায় এটা ভাইরাসের সংক্রমণ থামাতে পারে। (লিংক)


 

বাড়ির বাইরে থাকা নাগরিকদের বাসায় পাঠাতে ড্রোন ব্যবহার করছে পুলিশ

পপ্যুলার মেকানিকস

বিশেষজ্ঞরা এ অবস্থায় সবাইকে ঘরের থাকার পরামর্শ দিলেও অনেকেই আছেন তা অগ্রাহ্য করে ঘর থেকে বের হচ্ছেন। মানুষকে ঘরে রাখার জন্যে স্প্যনিশ কর্তৃপক্ষ ড্রোন এবং মাইক্রোফোন ব্যবহার করছেন সর্বত্র। সেলফ কোয়ারেন্টাইনে থাকা মানুষদের বাইরে না থাকার ব্যাপারে সাবধান করা হচ্ছে। (লিংক)


 

করোনার বিরুদ্ধে লড়াই, মানবজাতি নেতৃত্বশূন্য / ইয়োভাল নোয়াহ হারারি

তীরন্দাজ

“করোনা নিয়ে বিশ্বব্যাপী যে মানব সংকট দেখা দিয়েছে, সেই সংকট নিয়ে “করোনার বিরুদ্ধে লড়াই, মানবজাতি নেতৃত্বশূন্য” শিরোনামে একটি বিশ্লেষণাত্মক লেখা লিখেছেন আমাদের সময়ের অন্যতম শীর্ষ চিন্তাবিদ-ভাবুক অধ্যাপক ইয়োভাল নোয়াহ হারারি। লেখাটি প্রকাশিত হয়েছে ‘টাইম’ অনলাইন ম্যাগাজিনে।” অনুবাদ : ইলিয়াছ কামাল রিসাত (লিংক)