আমাদের বর্তমান জীবন-যাপন পদ্ধতিটাই এমন, বেশিরভাগ সময় বসে থাকতে হয়। আমরা অনেকেই প্রতিদিন গড়ে ৮ থেকে ১০ ঘণ্টা বসে থাকি। এমনকি যারা নিয়মিত ব্যায়াম করেন, তারাও দিনের অধিকাংশ সময় বসেই কাটিয়ে দেন।

একটি গবেষণায় দেখা গেছে, কম বসে থাকলে দেহের বয়স বৃদ্ধির প্রক্রিয়া ধীরে কাজ করে, তাই গবেষকরা দাঁড়িয়ে থাকার ওপর বেশি গুরুত্ব দিয়েছেন।

সেখানে আরো বলা হয়েছে, মানুষ যত বেশি সময় বসে কাটায় তত বেশি তার ডায়াবেটিস, হৃদরোগ ও অন্যান্য কারণে আয়ু কমতে থাকে। নিয়মিত ব্যায়াম করলেও আয়ু কমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়, যদি কেউ সারাদিন বসে থাকে।

গবেষকরা প্রথম দিকে মানুষ বসে থেকে কীভাবে রোগাক্রান্ত হতে পারে তা দেখাতে ব্যর্থ হয়েছিলেন। তথ্যটি ২০১৪ সালের সেপ্টেম্বরে একটি ব্রিটিশ জার্নালে প্রকাশিত হওয়ার পর সুইডেনের বিজ্ঞানীরা নতুন পরীক্ষা শুরু করেন। সেখানে তারা  মানুষের ব্যায়ামের পরিধি, বসে থাকার সময় আর তাতে করে মনস্তাত্ত্বিক ফলাফল বের করে আনার চেষ্টা করেন।

এই পরীক্ষায় মূলত বিজ্ঞানীরা প্রমাণ করে দেখাতে চেয়েছেন, বসে থাকার সময়কাল মানুষের টেলোমিয়ারে প্রভাব ফেলে কিনা। টেলোমিয়ার হচ্ছে ছোট ক্যাপের মতো যা ডিএনএ’র একদম লেজের দিকে থাকে। কোষ যত মৃত্যুর দিকে আগায় এই টেলোমিয়ার তত ছোট হয়।

অবসন্নতা, অসুখ এবং অন্যান্য কারণে এই কোষগুলির আয়ু তাড়াতাড়ি শেষ হয়ে যায় এবং অকালেই এরা মৃত কোষে পরিণত হয়। স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে জীবনযাপন করলে মানুষের টেলোমিয়ারের দৈর্ঘ্য আর এর আয়ু বা সময়কাল বেড়ে যায়।

সুইডিশ বিজ্ঞানীরা এক দল মানুষের ওপর এই পরীক্ষা চালান যারা প্রত্যেকেই স্থূল, বসে থাকার প্রতি আকৃষ্ট এবং বয়স ৬৮। এরপর তাদের আলাদাভাবে উন্নত ব্যায়ামের নিয়মাবলি আর স্বাস্থ্যসম্মত কিছু জীবনযাপনের উপায় বলে দেয়া হয় যাতে তারা তাদের স্বাস্থের উন্নতি ঘটে।

তাদেরকে কম বসে থাকার পরামর্শ দেয়া হয়েছিল। এবং অন্যদের তাদের আগের জীবনযাপন চালিয়ে যেতে বলা হয়েছে, যদিও তাদের বলে দেয়া হয়েছে যাতে তারা তাদের ওজন কমানোর চেষ্টা করেন।

৬ মাস পর দল দুইটি আবার পরীক্ষার মুখোমুখি হয়। তাদের দৈনিক জীবনযাপন সম্পর্কে প্রশ্ন করা হয় তাদের। স্বাভাবিকভাবেই যাদেরকে ব্যায়াম করতে বলা হয়েছিল তারা আগের থেকে অনেক বেশি পরিশ্রম করেছেন, কিন্তু তারা বসে থাকা কমাননি। আর যে দলকে বসে থাকতে বারণ করা হয়েছিল তারা বসে থাকার পরিমাণ কমিয়েছিলেন।

এরপর তাদের টেলোমিয়ার পরীক্ষা করে দেখা যায়, যারা কম বসে থেকেছিল তাদের কোষ লম্বা আর তরুণ অবস্থায় রয়েছে। আর যারা ব্যায়াম করেছে কিন্তু বেশি বসে থাকে নি তাদের টেলোমিয়ার তুলনামূলকভাবে ছোট হয়ে গেছে।

এই টেলোমিয়ারের দৈর্ঘ্যের সাথে ব্যায়ামের কোনো সম্পর্ক নেই। সুতরাং এটি বিজ্ঞানভিত্তিক প্রমাণিত যে কম বসলে মানবদেহের টেলোমিয়ারের দৈর্ঘ্য বাড়ে এবং সাথে সাথে আয়ুও বাড়ে।