ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া স্যান ডিয়েগো’র বিজ্ঞানীরা এই লেন্সটি তৈরি করেছেন। এর মাধ্যমে দুইবার পলক ফেললেই চোখের সামনে থাকা যেকোনো বস্তু জুম করে দেখতে পারবেন আপনি।

চোখ যখন বিভিন্ন ধরনের নড়াচড়া করে, যেমন পলক ফেলা বা ডানে-বামে তাকানো, তখন সেখানে ‘ইলেক্ট্রো-অক্যুলোগ্রাফিক’ বৈদ্যুতিক সিগনাল তৈরি হয়। এ সিগনালের মাধ্যমেই চোখের নড়াচড়া সম্ভব হয়।

নতুন এ কন্ট্যাক্ট লেন্স সেই বৈদ্যুতিক সিগনাল শনাক্ত করে সেটার ভিত্তিতে উত্তল বা অবতল হয়ে তার ফোকাস দূরত্ব বদলে নেয়৷ কারণ এতে এমন সব পলিমার ব্যবহার করা হয়েছে যা বিদ্যুৎ প্রবাহের সংস্পর্শে এলে প্রসারিত হয়। ফলে আপনি যখন পরপর দুইবার চোখের পাতা ফেলবেন, তখন লেন্সটি আপনার সামনে থাকা যেকোনও বস্তু জুম-ইন বা জুম-আউট করে দেখাবে।

গবেষকরা বলেছেন, এই লেন্স চশমা ছাড়া যেমন ব্যবহার করা যাবে তেমনি চশমায় লাগিয়েও পরতে পারবেন আপনি।

যারা দৃষ্টি প্রতিবন্ধী তাদের কাজে আসবে লেন্সটি, কারণ এটার কার্যকারিতা আপনার দেখার ক্ষমতার উপর নির্ভর করে না। পলক ফেলতে পারলেই এটি কাজ করে।

তাছাড়া শুধু জুম-ইন ও জুম-আউট করাই নয়, কন্ট্যাক্ট লেন্সের এই সুবিধা ব্যবহার করে আমাদের দেখার অভিজ্ঞতায় আনা যাবে অভূতপূর্ব সব পরিবর্তন।

ক্যামেরা ও রোবটের মতো বিভিন্ন প্রযুক্তিতেও এই লেন্সের ব্যবহার করা যাবে, ফলে শুধু চোখের সাহায্যেই আপনি ছবি তোলা থেকে শুরু করে রোবটের নানারকম গতিবিধি নিয়ন্ত্রণ করতে পারবেন।

সূত্র. ইন্ডিপেন্ডেন্ট

Recommended Posts

No comment yet, add your voice below!


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *