টুথপেস্টে ফ্লুরাইডের সঠিক পরিমাণ

ফ্লুরাইড হল এক ধরনের প্রাকৃতিক খনিজ যা সাধারণত পানিতে পাওয়া যায়। ফ্লুরাইড দাঁতের ক্ষয় রোধ করতে সাহায্য করে। আর এই কারণেই অনেক টুথপেস্টে এটি ব্যবহৃত হয়। আমরা দৈনন্দিন কাজে যে পানি ব্যবহার করি তাতেও ফ্লুরাইড মিশানো হয়। ফ্লুরাইড মিশ্রিত করার এই প্রক্রিয়াটিকে বলা হয় ফ্লুরাইডেশান। এক্ষেত্রে আদর্শ অনুপাত হল পানির প্রতি এক মিলিয়ন কণার সাথে ০.৭-১.২ ফ্লুরাইড কণার মিশ্রণ। বা সর্বোচ্চ ১.২ পিপিএম।

ফ্লুরাইড সমৃদ্ধ টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা হল মাড়ির অসুখ ও দাঁতের ক্ষয় রোধ করার সবচেয়ে কার্যকরী উপায়। বিভিন্ন অনুপাতে ফ্লুরাইড মিশ্রিত টুথপেস্ট এখন বাজারে পাওয়া যায়। টুথপেস্টের প্রতি মিলিয়ন কণার জন্যে কতটুকু ফ্লুরাইড মিশ্রিত আছে তা সাধারণত টিউবের গায়ে লিখা থাকে।  

টুথপেস্টে ফ্লুরাইডের পরিমাণ

টুথপেস্টে ফ্লুরাইডের পরিমাণ যত বেশি হবে, দাঁতের ক্ষয় রোধ করতে সেই টুথপেস্টের কার্যকারিতা তত বেশি হবে। ফ্লুরাইড এর পরিমাণ মাপার জন্যে যে একক ব্যবহার করা হয় তা হল পিপিএম এফ বা “পার্টস পার মিলিয়ন ফ্লুরাইড”।

যেসব টুথপেস্টে ১৫০০ পিপিএম এফ এর বেশি ফ্লুরাইড থাকে তা ব্যবহার না করাই ভালো। আর ১৫০০ পিপিএম এফ এর বেশি ফ্লুরাইড সমৃদ্ধ টুথপেস্ট (যেমন, ২,৮০০ পিপিএম এফ) সাধারণত দাঁতের চিকিৎসার জন্যে ব্যবহার করা হয় এবং ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যবহার করা উচিৎ নয়।

সর্বোচ্চ ১৫০০ পিপিএম এফ ফ্লুরাইড সমৃদ্ধ টুথপেস্ট তাই দাঁতের জন্যে সবচেয়ে কার্যকর। আপনার চিকিৎসক এর থেকেও বেশি পরিমাণে ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করতে বলতে পারেন যদি আপনার দাঁতে ক্ষয় দেখা দেয়।

ফ্লুরাইড সমৃদ্ধ টুথপেস্ট কি শিশুদের জন্যে নিরাপদ?

সঠিক মাত্রায় ফ্লুরাইড আমাদের জন্যে দরকারি। কিন্তু মাত্রার অধিক ফ্লুরাইড ক্ষতির কারণ হতে পারে। অতি মাত্রায় ফ্লুরাইড গ্রহণের ফলে ডেন্টাল ফ্লুরোসিস দেখা দিতে পারে। খুব কম বয়সে বেশি ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করার কারণে শিশুদের দাঁতে ফ্লুরোসিস হতে পারে।

ডেন্টাল ফ্লুরোসিসের ফলে দাঁতের উপরে সাদা দাগ বা লাইন দেখা যায় যাকে বলা হয় মটলিং। অবস্থা বেশি খারাপ হলে দাগগুলো ধূসর বা বাদামি রঙের হয়ে উঠে এবং দাঁতের এনামেলকে ক্ষতিগ্রস্ত করে। বাচ্চারা দাঁত ব্রাশ করার সময় অনেক সময় টুথপেস্ট গিলে ফেলে। এভাবে ফ্লুরাইড গ্রহণের কারণেও ফ্লুরোসিস হতে পারে। তাই বাচ্চা দাঁত ব্রাশ করার সময় খেয়াল রাখতে হবে যেন টুথপেস্ট গিলে না ফেলে।

বয়স অনুযায়ী ফ্লুরাইডের পর্যাপ্ততা

যেসব শিশুর বয়স তিন বছরের কম এবং দিনে দুইবার ব্রাশ করে তাঁদের জন্যে অনুমোদিত ফ্লুরাইডের পরিমাণ হল ১০০০ পিপিএম এফ।

যাদের বয়স তিন থেকে ছয় বছরের মধ্যে তাঁদের জন্যে ফ্লুরাইডের পরিমাণ ১০০০ পিপিএম এফ এর চাইতে বেশি।

প্রাপ্ত বয়স্কদের মধ্যে যারা দিনে দুইবার ব্রাশ করেন তাঁদের জন্যে ফ্লুরাইডের আদর্শ পরিমাণ হল ১৩৫০-১৫০০ পিপিএম এফ।