বহুজাতিক রেস্টুরেন্ট কোম্পানি ডমিনোস চলতি সপ্তাহে টেক্সাসের হিউস্টন শহরে গ্রাহকদের জন্য ‘রোবট কার ডেলিভারি সার্ভিস’ চালু করেছে। রোবোটিক্স প্রতিষ্ঠান ‘নিউরো’র তৈরি এই রোবট কার বা গাড়ির মাধ্যমে সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের কাছে পিজ্জা ও পাই পৌঁছে দেয়া হবে।

প্রাথমিকভাবে হিউস্টনের উডল্যান্ড হাইটস এলাকার আশেপাশে বাস করা গ্রাহকরা রোবট ডেলিভারি অপশনটি বেছে নিতে পারবেন। গ্রাহকদেরকে রোবট যানটির অবস্থান মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এছাড়াও গাড়ি থেকে অর্ডার করা খাবার গ্রহণের জন্য গ্রাহকদেরকে একটি কোড দেয়া হবে।

গ্রাহকের কাছে পৌছানোর পর, রোবট কারে থাকা টাচস্ক্রিনে কোড প্রবেশ করালে গাড়ির দরজা খুলে গিয়ে খাবার বেরিয়ে আসবে। নিউরো’র তৈরি এই রোবট কার’ই গত বছর প্রথম স্বয়ংক্রিয় ‘অন-রোড ডেলিভারি’ যানবাহন হিসেবে যুক্তরাষ্ট্রের পরিবহন অধিদপ্তরের অনুমোদন পেয়েছে।

স্বয়ংক্রিয় ডেলিভারির জন্যে ডমিনোস এর আগেও উদ্যোগ নিয়েছিল। গ্রাহকদেরকে পিজ্জা ডেলিভারের জন্য ২০১৭ সালে মিশিগানের অ্যান আর্বর শহরে প্রতিষ্ঠানটি একটি স্বয়ংক্রিয় ফোর্ড ফিউশন হাইব্রিড মডেলের গাড়ি ব্যবহার করেছিল। ২০১৩ সালে ডমিনোস যুক্তরাজ্যে ড্রোনের মাধমে পিজ্জা ডেলিভারির কার্যক্রম পরীক্ষা করেছিল।

ডমিনোস-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও চিফ ইনোভেশন অফিসার ডেনিস ম্যালোনি নতুন এই উদ্যোগের ব্যপারে বলেন, ”স্বয়ংক্রিয় ডেলিভারি পদ্ধতি নিয়ে আমাদের ব্র্যান্ডের এখনও অনেক কিছু শেখার আছে। এই উদ্যোগের মাধ্যমে স্বয়ংক্রিয় ডেলিভারিতে গ্রাহকদের কেমন প্রতিক্রিয়া হচ্ছে, তা আরো ভালোভাবে বোঝা যাবে। একইসঙ্গে গ্রাহকরা কীভাবে রোবটের সাথে নিজেদেরকে মানিয়ে নিচ্ছেন বা এ ধরনের উদ্যোগ কীভাবে স্টোর পরিচালনায় প্রভাব ফেলবে, তাও স্পষ্ট হবে।”

২০১৮ সালে পিজ্জা হাট ঘোষণা করেছিল, তারা স্বয়ংক্রিয় ডেলিভারি সার্ভিস বাজারে আনতে টয়োটার সঙ্গে কাজ করছে।