ফেসবুকে যদি আপনার কোনো বিজনেস পেজ থেকে থাকে তাহলে আপনি হয়তো দেখেছেন ফের হ্যাশট্যাগ (#) ব্যবহার প্রমোট করছে ফেসবুক। কিন্তু এতে আপনার কী লাভ?

হ্যাশট্যাগ ব্যবহার করলে কি আপনার ফেসবুক পোস্টের রিচ বাড়বে? নাকি এতে উল্টা গোলমাল পাকিয়ে আপনার পোস্টটি প্রাসঙ্গিকতা হারাবে?

একটা সময়ে হ্যাশটাগের সঙ্গে ফেসবুকের যেন ভালোবাসা ও ঘৃণার সম্পর্ক ছিল। ফেসবুকে হ্যাশট্যাগের প্রথম প্রচলন হয় ২০১৩ সালে। টুইটারে বিষয়টি ততদিনে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। ফেসবুক ইউজাররা হ্যাশট্যাগ ব্যবহার করা শুরু করলেও সার্চের সময় সেসব ট্যাগযুক্ত পোস্ট খুব কমই উঠে আসত।

২০১৬ সালে বাজসুমো এই বিষয়ে একটি গবেষণা করে। সেই গবেষণায় ৩ কোটি ব্র্যান্ড পেজের ১০০ কোটিরও বেশি পোস্ট নিয়ে বিশ্লেষণ করা হয়। এতে দেখা গেছে হ্যাশট্যাগ ছাড়া পোস্টগুলিই বরং বেশি রিচ পেয়েছে। এরপর দীর্ঘ দিন ধরে এমনই মনে করা হত যে হ্যাশট্যাগে বাড়তি কিছু যোগ হয় না ফেসবুক পোস্টে। ফেসবুক ব্যবহারকারীরা হ্যাশট্যাগ দিয়ে কোনো কনটেন্ট সার্চ করতেন না। আর নানা প্রাইভেসি ফিচার এবং সীমাবদ্ধতা এই ধরনের অনুসন্ধান তৎপরতাকে কোনোভাবে হয়তো বাধাগ্রস্তও করত।

তো, গত ৪  বছরে কি এক্ষেত্রে কোনো পরিবর্তন এসেছে?

বিষয়টি নিয়ে ২০১৬ সালের মত অত বড় গবেষণা আর হয় নি। ফেসবুকের মার্কেটিং এক্সপার্ট ম্যারি স্মিথ সম্প্রতি বেশ কয়েকজন ইউজারের বরাতে জানিয়েছেন, ফেসবুক তার ইউজারদের পোস্টে হ্যাশট্যাগ ব্যবহার উৎসাহিত করেছে এই বলে যে এতে তাদের পোস্টের রিচ বাড়বে।

এমনকি ফেসবুক এখন প্রদত্ত টেক্সটের ওপর ভিত্তি করেও হ্যাশট্যাগ ব্যবহার প্রমোট করছে। এছাড়া কোভিড-১৯ এর সময়ে ক্ষুদ্র ব্যবসার প্রচারে করা ফেসবুক পোস্টেও হ্যাশট্যাগ ব্যবহার প্রমোট করা হচ্ছে বলে জানান ম্যারি স্মিথ।

সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষজ্ঞ ম্যাট নাভাররা জানান, ফেসবুক বিশেষ কিছু ট্রেন্ডের ক্ষেত্রে টিকটক স্টাইলের হ্যাশট্যাগ ব্যবহারের চিন্তাও করছে। পাশাপাশি হ্যাশট্যাগগুলিতে ভিন্ন ভিন্ন রঙ ব্যবহারের অপশনও রাখার চেষ্টা করছে ফেসবুক।

তবে ফেসবুক প্রমোট করছে বলেই যে লোকে হ্যাশট্যাগ ব্যবহার শুরু করে দিয়েছে এমনটা কিন্তু নয়। কেননা ফেসবুক যে বলছে হ্যাশট্যাগ ব্যবহার করলেই পোস্টের রিচ বাড়বে সে বিষয়টা এখনো অতটা পরিষ্কার নয়। আপনার নিজেকেই হয়তো পরীক্ষা-নিরিক্ষা চালাতে হবে আসলে কী ঘটে তা দেখার জন্যে।

ফেসবুক হ্যাশট্যাগ প্রমোট করার কারণে সার্চের ক্ষেত্রেও হয়তো ট্যাগ ব্যবহার বাড়বে। তবে এর ফলে ইউজাররা আরো বেশি হারে ফেসবুক কন্টেন্টের সঙ্গে এনগেজ হয় কিনা তা এখনো দেখার বাকি আছে।

এখনই কোনো কিছু চুড়ান্ত করে বলা যাচ্ছে না। তবে আপনি আপনার ফেসবুক পোস্টগুলিতে হ্যাশট্যাগ ব্যবহার করে দেখতে পারেন এতে আপনার পোস্টের রিচ আসলেই বাড়ে কি না।

সূত্র. সোশ্যাল মিডিয়া টুডে
অনুবাদ. মাহবুবুল আলম তারেক

Write A Comment