তিনি দাবি করেছেন এটা ‘খুবই সেক্সুয়াল’। এটা শিশুদের কনফিউজড করে দিতে পারে।

একজন চিকিৎসক বাবা-মাকে শিশুদের ঠোঁটে চুমু দিতে নিষেধ করেছেন। তিনি দাবি করেছেন এটা ‘খুবই সেক্সুয়াল’। এটা শিশুদের কনফিউজড করে দিতে পারে।

অনেক বাবা-মা-ই শিশুদের ঠোঁটে চুমু দেওয়াকে নিছক সন্তানের প্রতি স্নেহের প্রকাশ হিসেবে দেখেন। কিন্তু ড. শার্লট রেজনিক সতর্ক করে দিয়েছেন যে মুখ একটি যৌন উদ্দীপক অঞ্চল, এটা যে কোনো মুহূর্তে উত্তেজনা তৈরি করে শিশুদেরকে সংশয়ে ফেলে দিতে পারে।

‘দি পাওয়ার অব ইয়োর চাইল্ড’স ইমাজিনেশন—হাউ টু ট্রান্সফর্ম স্ট্রেস অ্যান্ড এংজাইটি ইনটু জয় অ্যান্ড সাকসেস’ বইয়ের লেখক বলেছেন, শিশুরা ঠোঁটে চুমুকে বাবা মায়ের মধ্যকার যৌনতা এবং রোমান্টিক অভিব্যক্তির সাথে সম্পর্কিত মনে করতে পারে এবং সংশয়ে পড়ে যেতে পারে যে তাদের বাবা-মা কেন এই কাজ তাদের সাথেও করছে।

শার্লট রেজনিক বলেন, এর ফলে শিশুরা হয়ত ভাবতে পারে যে বাবা যদি মা’র ঠোঁটে চুমু দেয় বা মা যদি বাবার ঠোঁটে চুমু দেয় তাহলে আমি যদি ছোট ছেলে/মেয়ে বাবা অথবা মা’র ঠোঁটে চুমু দিই এর অর্থ কী দাঁড়ায়।

তবে অন্যান্য চাইল্ড সাইকোলজিস্টরা এই ধারণাকে বাতিল করে দিয়েছেন। তারা বলেছেন এ ধরনের স্নেহের প্রকাশে ক্ষতির কিছু নেই। ক্লিনিক্যাল সাইকোলজিস্ট স্যালি-অ্যানে ম্যাককরম্যাক বলেছেন, শিশুদের ঠোঁটে চুমু দেওয়া কোনোভাবেই তাদেরকে এই ধরনের সংশয়ে ফেলে দেয় না। এটা অনেকটা বলার মত যে বুকের দুধ খাওয়ানো কনফিউজিং একটা ব্যাপার। কারো কারো হয়ত এতে সমস্যা থাকতে পারে তবে এটা শিশুদেরকে পিঠে হাল্কা চড় দেওয়ার চেয়ে বেশি সেক্সুয়াল কিছু না।