ইনি প্যারিসের ল্যুভর যাদুঘরে রাখা মোনালিসা’কে নকল বলে দাবি করেছিলেন।

চলতি সপ্তাহে প্যারিসে বিখ্যাত চিত্রকর্ম মোনালিসা’র একটি প্রতিলিপি বিক্রি হচ্ছে। চিত্রকর্মটির দাম ৩,০০,০০০ ইউরো বা ৩,৬৫,০০০ মার্কিন ডলার পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। ১৯৬০ এর দশকে এই প্রতিলিপির মালিক চিত্রকর্মটিকে আসল লিওনার্দো দা ভিঞ্চির মোনালিসা বলে দাবি করেছিলেন।

প্রতিলিপি

পেইন্টিংটি “মোনালিসা হেকিং” নামে পরিচিত। এর নাম দক্ষিণ ফ্রান্সের একজন আর্ট ডিলার রেমন্ড হেকিং-এর নাম অনুসারে দেওয়া হয়েছে। ইনি প্যারিসের ল্যুভর যাদুঘরে রাখা মোনালিসা’কে নকল বলে দাবি করেছিলেন।

হেকিং তার কাছে থাকা মোনালিসা ক্রয় করার পরে ফ্রান্সের নিস সিটির রিভেরা শহরে তিনি শিল্প ইতিহাসবিদ এবং সাংবাদিকদের তার বাসায় নিয়ে আসেন তা পরীক্ষা করে দেখার জন্যে। এর সাথে তিনি দাবি করতে থাকেন যে ল্যুভরে থাকা মোনালিসাটি নকল।

অকশন হাউস ক্রিস্টিস-এ এটি শুক্রবার বিক্রি করার ঘোষণা করা হয়েছে। এই প্রতিলিপি তৈরি এবং পিছনের ইতিহাসের কারণে এটিকে মোনালিসা’র অন্যান্য প্রতিলিপি থেকে আলাদা হিসেবে বিবেচনা করা হয়।

অকশন হাউস তাদের ওয়েবসাইটে জানিয়েছে যে, “এর কাজ এবং এর ইতিহাস মুগ্ধতার চিত্রণ করে এবং এটি লিওনার্দো দা ভিঞ্চির আভা ধরে রেখেছে।” ছবিটির দাম ২,০০,০০০-৩,০০,০০০ ইউরো হবে বলে অনুমান করা হচ্ছে।

আসল মোনালিসা ল্যুভর থেকে ১৯১১ সালে ইতালিয়ান ভিনসেঞ্জো পেরুগিয়া চুরি করেছিলেন, এবং ৩ বছর পরে তা ফেরত দেওয়া হয়। হেকিং ভুল দাবি করেছেন যে, ফেরত দেওয়া ক্যানভাসটি নকল।

১৯৭৭ সালে তার মৃত্যুর পরে, প্রতিলিপিটি তার পরিবারকে দিয়ে দেওয়া হয়। বর্তমানে তারা এটি বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।