তাদের দাবি, ম্যাকডোনাল্ডস এর বৈষম্যমূলক সিদ্ধান্তের ফলেই তারা নিজেদের রেস্টুরেন্ট ব্যবসা থেকে তেমন লাভ করতে পারেননি।

আমেরিকান ফাস্টফুড কোম্পানি ম্যাকডোনাল্ডস এর বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ এনে মামলা করেছেন প্রতিষ্ঠানটির প্রাক্তন ৫২টি ফ্র্যাঞ্চাইজি। তাদের দাবি, ম্যাকডোনাল্ডস এর বৈষম্যমূলক সিদ্ধান্তের ফলেই তারা নিজেদের রেস্টুরেন্ট ব্যবসা থেকে তেমন লাভ করতে পারেননি।

এছাড়াও প্রতিষ্ঠানটির ফ্র্যাঞ্চাইজিদের মধ্যে যারা সাদা চামড়ার মানুষ ছিলেন, তাদেরকে বেশি সুযোগ সুবিধা দেয়া হয়েছে বলেও দাবি করেন তারা। বাদী হয়ে মামলা দায়ের করা কালো চামড়ার ফ্র্যাঞ্চাইজিরা প্রতিটা স্টোরের জন্যে ৪ থেকে ৫ মিলিয়ন ডলার পর্যন্ত ক্ষতিপূরণ দাবি করেছেন।

ম্যাকডোনাল্ডস এর পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। তবে এবারই প্রথম না, অতীতেও অনেকবার এই ফাস্টফুড বিক্রেতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ আনা হয়েছিল।

গত কয়েক দশকে ম্যাকডোনাল্ডস এর কালো চামড়ার মানুষদের অধীনে থাকা ফ্র্যাঞ্চাইজির সংখ্যাও উল্লেখযোগ্য হারে কমেছে। ১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রে ম্যাকডোনাল্ডস এর কালো চামড়ার ফ্র্যাঞ্চাইজির সংখ্যা ছিল ৩৭৭টি। বর্তমানে এই সংখ্যা কমে এসে দাঁড়িয়েছে মাত্র ১৮৬-তে। অথচ এই কয়েক বছরের মধ্যেই ম্যাকডোনাল্ডস এর ফ্র্যাঞ্চাইজড রেস্টুরেন্টের সংখ্যা বেড়ে দ্বিগুণেরও বেশি হয়েছে। বর্তমানে এই ফাস্টফুড প্রতিষ্ঠানের প্রায় ৩৬ হাজার ফ্র্যাঞ্চাইজড রেস্টুরেন্ট রয়েছে।