মাইগ্রেনের ব্যথা মূলত জেনেটিক। অন্যান্য ধরনের মাথাব্যথার চাইতে মাইগ্রেনের ব্যথা সাধারণত বেশি মানুষের হয়ে থাকে।

যৌনমিলন বা সেক্সুয়াল ইন্টারকোর্স আমাদের শরীরে নির্দিষ্ট কিছু হরমোন ও রাসায়নিক পদার্থের নিঃসরণ ঘটায়। এই হরমোন ও রাসায়নিক পদার্থ কখনো কখনো নির্দিষ্ট কোনো ব্যথার জন্য পেইনকিলার হিসাবে কাজ করে। একজন গবেষক দেখেছেন যৌনক্রিয়া অনেক রোগীর ক্ষেত্রে মাইগ্রেনের ব্যথা বা এই ধরনের মাথাব্যথা, মাথার একপাশে বার বার ব্যথা, মারাত্মক ধরনের মাথাব্যথা সারিয়ে তোলে।

কিছু কিছু রোগী এও বলেছেন যে মাথাব্যথার জন্য তারা যৌনক্রিয়াকে অনেক সময় থেরাপি হিসেবে ব্যবহার করেন। হ্যাঁ, যৌন সহবাসের মাথাব্যথা সারানোর ক্ষমতা রয়েছে। তবে গবেষকরা এখনো নিশ্চিত নন এটি কীভাবে ঘটে। কিন্তু তারা ধারণা করছেন প্রচুর এন্ডোরফিন নিঃসরণের কারণে হয়ত এটা ঘটে।

এন্ডোরফিন নামের এই রাসায়নিক পদার্থটি প্রাকৃতিকভাবেই ব্রেইনের জন্য একটি পেইনকিলার। গবেষকরা মনে করছেন, সেক্সের সময় এই এন্ডোরফিনই মাইগ্রেনের ব্যথা সারিয়ে তোলে।

migren-3
বেশিরভাগ মাইগ্রেনের উপসর্গ প্রায় একই ধরনের।

অর্গাজম মাইগ্রেনের ব্যথা সারিয়ে তোলে
অর্গাজম এবং হঠাৎ করে প্রচুর এন্ডোরফিনের নিঃসরণের কারণেই মাইগ্রেনের ব্যথা চলে যায়। হস্তমৈথুনেও একই ব্যাপার ঘটে। অর্থাৎ যে কোনোভাবে অর্গাজম হলেই তা মাইগ্রেনের ব্যথা সারিয়ে তুলতে সহায়তা করে।

হেডেক  জার্নালে সম্প্রতি প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে সেক্সের সময় নিউরোট্রান্সমিটার সেরেটোনিনও নিঃসৃত হয়। এই নিউরোট্রান্সমিটার সারা দেহে ভালো লাগার অনুভূতি তৈরি করে। এটিও মাইগ্রেনের ব্যথা বা মাথাব্যথা সারানোতে কাজ করে থাকতে পারে।

সেক্স কী ধরনের মাথাব্যথা সারিয়ে তোলে?
এই ব্যাপারে দুই ধরনের মতামত আছে। একদলের মতে, সেক্স মাইগ্রেনের ব্যথা সারিয়ে তোলে এবং আরেক দলের ধারণা,  সেক্স বরং রক্তচাপ বাড়িয়ে এবং মস্তিষ্কের রক্তনালীর প্রসারণ ঘটিয়ে মাথাব্যথা ঘটাতে পারে।দুই মতামতের কোনটি ঠিক সে গবেষণা এখনো হয় নি। ফলে কারো মাইগ্রেনের ব্যথার ওপর সেক্সের প্রভাব আছে কি না তা তার নিজেরই পরীক্ষা করে দেখতে হবে।

মাইগ্রেনের ব্যথা মূলত জেনেটিক। অন্যান্য ধরনের মাথাব্যথার চাইতে মাইগ্রেনের ব্যথা সাধারণত বেশি মানুষের হয়ে থাকে। বেশিরভাগ মাইগ্রেনের উপসর্গ প্রায় একই ধরনের। যেমন আলো, শব্দ, কোনো নির্দিষ্ট গন্ধ, বমি বমি ভাব অথবা একনাগাড়ে কোনো ব্যথা থেকে মাইগ্রেন শুরু হয়। এই ধরনের মাইগ্রেনের ব্যথা সম্ভবত যৌন সহবাসের মাধ্যমে দূর করা যায়।

সেক্স আসলে এক ধরনের ব্যায়াম অথবা শারীরিক কাজ, এই কারণে অনেকের আবার সেক্সের কারণে মাইগ্রেনের ব্যথাও শুরু হতে পারে। সেক্সের সময় ঘাড়ে এবং পিঠে চাপ পড়ে এবং এ কারণে অনেকের মাইগ্রেন থেকে মাথাব্যথা শুরু হতে পারে।

সেক্স করার কারণে যদি মাথাব্যথা হয় তাহলে তা সাধারণত মারাত্মক ধরনের মাথাব্যথা হয়ে থাকে এবং তা অর্গাজমের সময়ে হয়। মস্তিষ্কে রক্তক্ষরণের উপসর্গের সাথে এর মিল রয়েছে। সুতরাং সেক্স মাইগ্রেনের ব্যথা সারাবে নাকি মাইগ্রেনের ব্যথা শুরু করবে তা একেকজনের ক্ষেত্রে একেক রকম। এটা সম্পূর্ণভাবে সেই ব্যক্তির স্বাস্থ্য এবং মাইগ্রেনের ধরনের ওপর নির্ভর করে।