২০১৯-২০ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগ এরই মধ্যে জমে উঠেছে। মোট ৩৮টি ম্যাচের মধ্যে ১১টি ম্যাচ হয়ে গেছে, বাকি আছে আরো ২৭টি।

আর অল্প কয়েকদিন পরেই, নভেম্বরের ১১ তারিখ বাংলাদেশ সময় রাত ১০ টা ৩০ মিনিটে মুখোমুখি হবে প্রিমিয়ের লিগের শীর্ষ দুই ক্লাব ম্যানচেস্টার সিটি এবং লিভারপুল। লিভারপুলের নিজেদের মাঠ অ্যানফিল্ডে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

এই ম্যাচকে সামনে রেখে উত্তেজনা বাড়ছে। সাইকোলজিক্যাল লড়াই এরই মধ্যে শুরু হয়ে গেছে।

ম্যানচেস্টার সিটির কোচ ও ম্যানেজার পেপ গার্দিওলা জানিয়েছেন ম্যানচেস্টার সিটির শিরোপা প্রত্যাশা লিভারপুলের সাথে ম্যাচের উপর নির্ভর করে না। এই ম্যাচ নিয়ে তাদের উপর কোনো চাপও তৈরি হয় না।

পেপ গার্দিওলা বলেছেন শিরোপা নিয়ে ম্যান সিটির যে আশা-প্রত্যাশা তাতে লিভারপুলের সাথে ম্যাচে কিছু যায় আসে না।

ম্যান সিটি গত দুই সিজন ধরে টানা প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছে। গতবার, অর্থাৎ, ২০১৮-১৯ সিজনে লিভারপুলকে মাত্র ১ পয়েন্ট ব্যবধানে  হারিয়ে শিরোপা জিতে তারা।

আর, এইবারের ১১ ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ অবস্থানে আছে লিভারপুল, তাদের পয়েন্ট ৩১। দ্বিতীয় অবস্থানে আছে গার্দিওলার ম্যানচেস্টার সিটি। লিভারপুলের চেয়ে বেশ ভাল ব্যবধানে পিছিয়ে আছে তারা, তাদের পয়েন্ট ২৫।

ম্যানচেস্টার সিটির সমর্থকেরা আশা করছে অ্যানফিল্ড স্টেডিয়ামে লিভারপুলকে হারিয়ে দারুণ একটা কামব্যাক করবে ম্যান সিটি।

আর লিভারপুলের সমর্থকরাও আশা করছে ম্যান সিটিকে হারিয়ে তারা ব্যবধান আরো বাড়াবে, কোনোভাবেই এইবারের শিরোপা হাতছাড়া করা যাবে না।

গার্দিওলা জানিয়েছেন তার দল হারলেও তিনি আতঙ্কিত হবেন না। কারণ, গত ২০১৮-১৯ মৌসুমে লিগ চলাকালীন মাঝামাঝি সময়ে ম্যানসিটি লিভারপুলের চেয়ে ৭-৮ পয়েন্ট ব্যবধানে পিছিয়ে ছিল, কিন্তু পরবর্তীতে ম্যান সিটিই চ্যাম্পিয়ন হয়েছে।

তবে মজার ব্যাপার হল, গত ১৫ বছরে অ্যানফিল্ডের মাঠে প্রিমিয়ার লিগের কোনো ম্যাচ জেতেনি। গার্দিওলাকে সংবাদ সম্মেলনে জিজ্ঞাসা করা হয়েছিল যে প্রিমিয়ার লিগের শিরোপা জেতার আশা বাঁচিয়ে রাখতে হলে গত ১৫ বছরের এই ইতিহাসকে এবার শেষ করতে হবে কিনা। গার্দিওলা জবাব দিয়েছেন, আমরা চেষ্টা করব, তবে আমি মনে করি না আমরা হারলেও শিরোপা জেতার প্রত্যাশা বাধাগ্রস্ত হবে। গত কয় শতাব্দি ধরে তারা (লিভারপুল) অ্যানফিল্ডে পরাজিত হয়নি? অনেক কিছুই হবে এবং অনেক খেলাই বাকি আছে।

লিভারপুলের সাথে ম্যাচের আগে ম্যান সিটি ইতালি যাবে। ৬ তারিখে ইতালিয়ান ক্লাব আতালান্তা’র সাথে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মুখোমুখি হবে তারা। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ সি’র শীর্ষ অবস্থানে আছে ম্যান সিটি।

লিভারপুলের সাথে ম্যাচের আগে এই ম্যাচকে কম গুরুত্ব দিয়ে কম শক্তিশালী দল মাঠে নামাবেন কিনা এমন প্রশ্নের উত্তরে  গার্দিওলা বলেন, আমরা আমাদের সবচেয়ে সেরা টিম নিয়ে আতালান্তা’র সাথে জেতার জন্য খেলব। তারপরে আমরা অ্যানফিল্ডে যাব। কেউ আমাকে নিশ্চয়তা দিতে পারবে না যে আতালান্তা’র সাথে যেটা করা উচিত সেটা যদি আমরা না করি তাহলে লিভারপুলের বিপক্ষে ভাল পারফরমেন্স করতে পারব।

গার্দিওলা’র কথায়, আতালান্তা’র মুখোমুখি হওয়ার সবচেয়ে ভাল উপায় হল আমরা যেভাবে সাউদাম্পটনের সাথে খেলেছি সেভাবে খেলা, আর অ্যানফিল্ডে যাওয়ার সবচেয়ে ভাল উপায় হল আতালান্তা’র সাথে ভাল খেলা। গত দু-তিন মৌসুম ধরে আতালান্তা ইতালির শীর্ষ ক্লাবগুলির সাথে সমান টক্কর দিচ্ছে। তারা চারটা, পাঁচটা, ছয়টা গোল দিতে পারে প্রতি ম্যাচে, সুতরাং আমরা আমাদের সেরা দল নিয়ে খেলব এবং চ্যাম্পিয়ন্স ইগের পরের রাউন্ডে যাওয়ার চেষ্টা করব।

Recommended Posts

No comment yet, add your voice below!


Add a Comment

Your email address will not be published. Required fields are marked *