ফ্রান্সের ‘শার্লি এবদো’ ম্যাগাজিনে তুরস্কের রাষ্ট্রপতি রেজেপ তাইয়েপ এরদোয়ানের ক্যারিকেচার ছাপানোর ঘটনায় কূটনৈতিক এবং আইনি পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছে তুরস্ক সরকার। ম্যাগাজিনের কাভার পেজে ছাপানো ওই কার্টুনে দেখানো হয়েছে, ড্রিংকের ক্যান হাতে নিয়ে এরদোয়ান একটা সাদা টিশার্ট পরে বসে রয়েছেন আর তার সাথে রয়েছে হিজাব পরা একজন নারী।

এই ঘটনায় তুরস্কের রাষ্ট্রপতির মুখপাত্র ইবরাহিম কালিন একটি টুইটে বলেন, “তারা এসব ছাপানোর মাধ্যমে নিজেদের অশ্লীলতা এবং অনৈতিকতার প্রকাশ ঘটাচ্ছে। ব্যক্তি অধিকারের ওপরে আক্রমণ কখনোই হিউমার অথবা মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না।”

অন্যদিকে, ফরাসি সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কোনো ধরনের অস্থিতিশীলতা বা হুমকির কাছে ফ্রান্সের মূল্যবোধকে বিসর্জন দেয়া হবে না।

এর আগে এরদোয়ান তার বক্তব্যে বলেছিলেন যে, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ’র মানসিক স্বাস্থ্য পরীক্ষা করা দরকার। এরপরে ফ্রান্সের পক্ষ থেকে তুরস্কে অবস্থিত দূতাবাস থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয়া হয়।

সম্প্রতি শ্রেণিকক্ষে কার্টুন দেখানোর ঘটনায় খুন হন ফরাসি শিক্ষক স্যামুয়েল প্যাটি। এর প্রতিক্রিয়ায় ফ্রান্সের সরকারি ভবনে সেই কার্টুন বড় আকারে প্রদর্শন করা হয়। এই ঘটনার জের ধরে তুরস্ক এবং ফ্রান্সের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে।