কারও মৃত্যু আসলেই হয়েছে কিনা সেই ব্যাপারে যদি ভুল সিদ্ধান্ত নেয়া হয়, অর্থাৎ মৃত্যু নির্ণয়ের সিদ্ধান্ত যদি ভুল হয় তাহলে চিকিৎসার পরিভাষায় ‌এটিকে সুডো থানাটোস বলে। মৃত্যুর ভ্রান্ত ঘোষণার সবথেকে জনপ্রিয় উদাহরণ সম্ভবত আলেকজান্ডারের মৃত্যু।


সারাহ প্রুইত
হিস্ট্রি ডটকম, জানুয়ারি ২৩, ২০১৯


ঐতিহাসিক বিবরণ অনুযায়ী, ৩২৩ খ্রীষ্টপূর্বাব্দে ব্যাবিলনে আলেকজান্ডার দি গ্রেট যখন মারা গেলেন, টানা ৬ দিনব্যাপী তার শরীরে কোনো পচনের চিহ্ন দেখা যায়নি।

প্রাচীন গ্রীকরা মনে করত তরুণ মেসিডোনিয়ার রাজা আলেকজান্ডার কোনো সাধারণ মানুষ না বরং একজন দেবতা। এমনকি আলেকজান্ডার নিজেও তাই মনে করতেন। মৃত্যুর এতদিন পরেও যখন তার দেহে পচন ধরল না, তখন আলেকজান্ডার যে দেবতা সে বিষয়ে কারও আর কোনো সন্দেহ রইল না।

মাত্র ৩২ বছর বয়সে তিনি তার সাম্রাজ্য বলকান অঞ্চল থেকে আধুনিক পাকিস্তান পর্যন্ত বিস্তৃত করেছিলেন। এবং আরও কিছু যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। এমন অবস্থায় হঠাৎ করেই তিনি বেশ অসুস্থ হয়ে পড়েন। এরপর টানা ১২ দিন প্রচণ্ড যন্ত্রণায় ভুগে মারা যান তিনি। তখন থেকেই ইতিহাসবিদেরা তার মৃত্যুর কারণ নিয়ে বিতর্ক করে আসছেন। ম্যালেরিয়া, টাইফয়েড, অ্যালকোহল পয়জনিং থেকে প্রতিদ্বন্দ্বী বা বিরোধীদের হাতে গুপ্তহত্যা পর্যন্ত সবরকম কারণই তারা প্রস্তাব করে আসছেন।

কিন্তু একটি থিওরিতে, একজন চিকিৎসক দাবি করেছেন যে আলেকজান্ডার খুব সম্ভবত গিলান বারি সিনড্রোম (GBS) নামের একটি জটিল নিউরোলজিকাল সমস্যায় ভুগছিলেন। এটাই তার মৃত্যুর কারণ। মৃত্যুর পরে লোকজন আলেকজান্ডারের শরীরে কোনো প্রকার পচনের চিহ্ন দেখতে পায়নি। তিনি মনে করেন, এর কারণটা খুব সাধারণ। আসলে তিনি তখনও মারাই যাননি।

নিউজিল্যান্ডের ওটাগো বিশ্ববিদ্যালয়ের ডেনেডিন স্কুল অফ মেডিসিনের সিনিয়র লেকচারার ডক্টর ক্যাথরিন হল ২০১৮ সালে ‘দি অ্যানশিয়েন্ট বুলেটিন’ জার্নালে এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশ করেন। সেখানে তিনি লিখেছেন, বেশিরভাগ তত্ত্ব সাধারণত আলেকজান্ডারের প্রচণ্ড যন্ত্রণাদায়ক জ্বর এবং মারা যাওয়ার আগের দিনগুলিতে তার পেটের ব্যথাকে তার মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ করে থাকে।

তিনি আরো বলেন, আলেকজান্ডার যখন অসুস্থ সে সময় ধীরে ধীরে তিনি প্যারালাইসিস বা শারীরিকভাবে সম্পূর্ণ অচলাবস্থার দিকে চলে যান। এবং যদিও তিনি প্রচণ্ড অসুস্থ ছিলেন, তবুও মৃত্যুর আগ পর্যন্ত তার মনস্তাত্ত্বিক অবস্থা সম্পূর্ণই তার নিয়ন্ত্রণে ছিল। অর্থাৎ তার শরীর অচল থাকলেও তিনি সচেতন ছিলেন।

হল বলেন যে আলেকজান্ডারের অসুস্থতার সময় যেসব লক্ষণ দেখা যায় সেগুলিকে বিবেচনা করলে তার মৃত্যুর কারণ হিসেবে অন্যান্য তত্ত্বের চাইতে জিবিএসকেই সব থেকে যুক্তিযুক্ত মনে হয়। জিবিএস একটি বিরল তবে খুব সিরিয়াস ধরনের অটোইমিউন রোগ। এই রোগে ইমিউন সিস্টেম নার্ভাস সিস্টেমের সবল ও সচল কোষগুলিকে আক্রমণ করে।

হলের বিশ্বাস আলেকজান্ডার সেই সময়ে ‘ক্যাম্পাইলোব্যাক্টর পাইলোরির’ নামের একটি সাধারণ ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে এই ব্যাধিতে আক্রান্ত হয়ে থাকতে পারেন। হলের মতে, আলেকজান্ডার সম্ভবত জিবিএসের এমন একটি ভ্যারিয়েন্ট দ্বারা আক্রান্ত হয়েছিলেন যেটি কোনো প্রকার কনফিউশন বা আনকনশাসনেস সৃষ্টি না করেই শরীরে প্যারালাইসিস তৈরি করে।

ইতিহাসবিদেরা বহুদিন ধরেই ঠিক কী কারণে আলেকজান্ডারের মৃত্যু হয়েছিল সে সম্পর্কে নানা রকম অনুমান করে আসছেন। সেখানে হল বলতে চাচ্ছেন যে, যখন সকলে আলেকজেন্ডারকে মৃত ভেবেছিল আসলে আলেকআন্ডার তখন মারাই যাননি।

তিনি যুক্তি দেন যে অসুস্থ অবস্থায় আলেকজান্ডারের প্যারালাইসিস ক্রমশ বাড়ছিল। এবং প্যারালাইসিস বাড়ার সাথে সাথে তার শরীরও ধীরে ধীরে অচল হয়ে আসছিল। ফলে তার শরীরে অক্সিজেনের প্রয়োজন হচ্ছিল কম। সেই কারণে তার শ্বাস-প্রশ্বাস কম দৃশ্যমান ছিল। হল বিশ্বাস করেন যে আলেকজান্ডারের প্রকৃত মৃত্যু ঘটার আগেই তাকে ভ্রান্তভাবে মৃত ঘোষণা করা হয়েছিল।

কারণ প্রাচীনকালে, ডাক্তাররা রোগী জীবিত বা মৃত কিনা তা নির্ধারণ করার জন্য নাড়ি দেখা বা পালস চেক করার পরিবর্তে শ্বাস-প্রশ্বাসের উপস্থিতি বা অনুপস্থিতির ওপর নির্ভর করতেন।

ওটাগো বিশ্ববিদ্যালয় থেকে প্রচারিত একটি বিবৃতিতে হল বলেছেন, “আমি নতুন বিতর্ক ও আলোচনা জাগিয়ে তুলতে চেয়েছিলাম। এবং প্রচলিত ধারণার থেকে ৬ দিন পরে যে আলেকজান্ডারের প্রকৃত মৃত্যু হয়েছিল এমন যুক্তি দিয়ে সম্ভবত ইতিহাসের বইগুলি পুনরায় লিখতে চেয়েছিলাম।”

অনুবাদ: জুবায়েদ দ্বীপ