জেরি সাইনফিল্ড একবার কৌতুক করে বলেছিলেন, আমরা আসলে মাঠের খেলোয়াড়দের নিয়ে ভাবি না। আমরা কেবল তাদের গায়ের জামাকে সমর্থন করি।

আধুনিক সিনেমা নিয়ে কুয়েনটিন টারানটিনো’র চিন্তাভাবনাও মনে হচ্ছে অনেকটা তেমনই। তার মতে “মার্ভেল-আইজেশন অফ হলিউড” অর্থাৎ হলিউডে মার্ভেল এর মুভির প্রভাব বাড়ার কারণে এখানে মুভি স্টারদের সংখ্যা কমে যাচ্ছে।

“টু বিয়ার, ওয়ান কেইভ” পডকাস্টে টারানটিনো বলেন, “হলিউডে মার্ভেল-আইজেশন এর একটা অংশ হচ্ছে, এমন অনেক অভিনেতা আছে যারা মার্ভেলের চরিত্রে অভিনয় করেই তারকা হয়েছে। কিন্ত তারা তো মুভি স্টার না, তাই না? আসল স্টার তো ক্যাপ্টেন অ্যামেরিকা কিংবা থর। এসব কথা তো আমিই প্রথম বলছি না। আমার মনে হয় অসংখ্য বার এগুলি বলা হয়েছে… কিন্ত, তাতে কী? বুঝছেন নিশ্চয়ই, আসলে স্টার হচ্ছে এই ফ্র্যাঞ্চাইজি চরিত্রগুলিই ।”

আরো পড়ুন: স্করসেজি—তরুণ প্রজন্ম ধরে নিচ্ছে মার্ভেলের মুভিগুলিই আসল সিনেমা! 

টারানটিনো বলেন, তিনি মার্ভেল এর মুভি “অপছন্দ” করেন না। তিনি বলেন, “আপনাকে আমি সত্য কথা বলছি, তাদের আমি ছোট করছি না। কিন্ত এটা আসলে হলিউডের ছবিতে মার্ভেল-আইজেশন এর ফলাফল।”

“শুনুন, ছোট থাকতে আমিও পাগলের মতো মার্ভেলের কমিক্স জমাতাম ”, ৫৯ বছর বয়স্ক এই পরিচালক বলেন।” যদি আমার বয়স এখন বিশের দিকে হতো, আর যদি এই সিনেমাগুলি বের হতো তাহলে একটা বিষয় ছিল। আমি তো তখন অসম্ভব রকম খুশী হতাম এবং এগুলি প্রচণ্ড ভালোবাসতাম। কিন্ত এগুলি তো একমাত্র মুভি না যেটা বানানো হচ্ছে। এগুলি অন্য সব মুভির মতই মুভি। আর আপনি তো জানো, আমার বয়স প্রায় ষাট হয়ে আসছে। সেটাই, আমি আর এ ধরনের মুভি নিয়ে এক্সাইটেড হই না।”

পরে তিনি ব্যাখ্যা করে বলেন, “এদের বিরুদ্ধে আমার বড় অভিযোগ এখন যেন কেবল এই মুভিগুলিই বানানো হচ্ছে আর এগুলিই একমাত্র মুভি যেগুলি ভক্তদের মধ্যে বা যে স্টুডিও বানাচ্ছে তাদের মধ্যে কোনো ধরনের আলোড়ন তুলছে। সবাই কেবল এই মুভি নিয়েই কথা বলে। তার মানে যেটা দাঁড়াচ্ছে, এই যুগে যত মুভি হচ্ছে এদের সবার প্রতিনিধি হচ্ছে মার্ভেল এর সিনেমাগুলি। এখন আসলেই অন্য সিনেমা’র জন্য কোনো জায়গা নাই। আমার সমস্যা এটাই।
এই মাসের শুরুর দিকে টারানটিনো বলেছিলেন, এখনকার সময় হচ্ছে “হলিউড এর ইতিহাসে সবচেয়ে খারাপ সময়” আর মার্ভেল এর চলচ্চিত্র নির্মাতারা হচ্ছে কেবল “ধার করা লোক।”

আরো পড়ুন: বব আইগার—স্করসেজি ও কপোলার ক্লাসিকের চেয়ে মার্ভেলের মুভি কোনো অংশে কম না

টারানটিনো ৮ পর্বের একটি টেলিভিশন সিরিজ এর কাজ করছেন, সামনের বছর যেটা আসার কথা। এলভিস মিচেল আয়োজিত নিউইয়র্ক ইভেন্টে তার নতুন বই ‘সিনেমা স্পেকুলেশন’ এর  প্রচার করার সময় চলচ্চিত্র পরিচালক বুধবার রাতে এই তথ্য প্রকাশ করেন। টারানটিনো এর আগে টেলিভিশনে কাজ করেছেন, ২০০৫ সালে “CSI: ক্রাইম সিন ইনভেস্টিগেশন” এর দুটি পর্ব পরিচালনা করেছেন তিনি।