ইয়াং ম্যান, আমিও জানি আমি কে—আইনস্টাইন

আইনস্টাইন একবার প্রিন্সটন শহর থেকে ট্রেনে উঠেছেন। ট্রেন চলছে, এক সময় করিডোর দিয়ে ট্রেনের কন্ডাকটর বগিতে আসলেন।

প্রতিটি যাত্রীর টিকেট চেক করে তাতে সিল মেরে দিচ্ছিলেন তিনি। আইনস্টাইনের কাছে যখন এলেন আইনস্টাইন টিকেট বের করার জন্য বুক পকেটে হাত দিলেন, কিন্তু সেখানে টিকেট খুঁজে পেলেন না। এরপর প্যান্টের পকেটে হাত দিলেন, সেখানেও টিকেট নাই। এবার সাথে থাকা ব্রিফকেস খুলে টিকেট আছে কিনা দেখলেন, সেখানেও নাই। এরপর আইনস্টাইন পাশের সিটে খুঁজলেন এবং পাওয়া গেল না।

কন্ডাকটর তখন বললেন, ড. আইনস্টাইন, আমি আপনাকে চিনি। আমরা আসলে সবাই আপনাকে চিনি। আমি নিশ্চিত যে আপনি টিকেট কিনেছিলেন। এ নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই।

আইনস্টাইন কন্ডাকটরের কথায় মাথা নেড়ে সায় দিলেন। কন্ডাকটর যখন সবার টিকেট চেক করে অন্য বগিতে যাবেন, তখন দেখলেন আইনস্টাইন মেঝেতে হাঁটু গেড়ে, দুই হাতে ভর দিয়ে সিটের নিচে টিকেট খুঁজছেন। কন্ডাকটর দ্রুত আইনস্টাইনের কাছে এসে বললেন, ড. আইনস্টাইন, ড. আইনস্টাইন, আমি জানি আপনি কে, এটা কোনো সমস্যাই না! আপনার টিকেট দেখানোর প্রয়োজন নাই। আমি নিশ্চিত আপনি টিকেট কেটেছেন।

আইনস্টাইন ঘাড় ঘুরিয়ে তার দিকে তাকালেন এবং বললেন, ইয়াং ম্যান, আমিও জানি আমি কে। কিন্তু আমি ভুলে গেছি যে আমি আসলে কোথায় যাওয়ার জন্য ট্রেনে উঠেছি। সে কারণে টিকেট খুঁজছি আমি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here