গত দশকের তুলনায় এই দশকে ইন্টারনেটের ব্যবহার প্রচুর বেড়ে গিয়েছে। এর অন্যতম কারণ হলো, এখন শুধু একটা ক্লিকের মাধ্যমে সহজেই যেকোনো ধরনের তথ্য পাওয়া যায়। আবার, ইন্টারনেটের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে সার্চের প্রযুক্তিও উন্নত হচ্ছে।

ইন্টারনেটের প্রচলন বেড়ে যাওয়ার শুরুর দিকে ইয়াহু, আর্চি, লাইকোস বা আল্টা ভিস্তার মতো বেশ কিছু সার্চ ইঞ্জিন জনপ্রিয় ছিল। তবে সময়ের সাথে সাথে গুগল সার্চ ইঞ্জিন উন্নত হওয়ার ফলে বাকিগুলির ব্যবহার একেবারেই কমে এসেছে।

ইন্টারনেট সার্চের ক্ষেত্রে গুগল একধরনের যুগান্তকারী পরিবর্তন এনেছে।

গুগল মূলত যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি বহুজাতিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটিই গুগল সার্চ ইঞ্জিনের স্বত্বাধিকারী। ইন্টারনেটে কোনো কিছু খোঁজার জন্যে বিশ্বজুড়ে গুগল সার্চ ইঞ্জিনই সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

গুগল কীভাবে কাজ করে, সেটা জানার জন্যে প্রথমেই অ্যালগরিদম এবং আর্কিটেকচারের মতো গুগল সার্চের মূল নিয়মকানুনগুলি বোঝা দরকার। তবে বিশ্বজুড়ে গুগলে কী সার্চ করা হচ্ছে, সেই বিষয়ে জানার জন্যে সার্চ ইঞ্জিন নিয়ে বিস্তারিত বোঝার দরকার নেই। গুগল সার্চে কোন বিষয়গুলি সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে, গুগলের একটি ওয়েবসাইটেই সেগুলি নিয়মিত প্রকাশ করা হয়। ‘গুগল ট্রেন্ডস’ সাইটে গেলেই বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ভাষায় যেসব শব্দ কিংবা বাক্য সার্চ করা হয়, সেগুলি সম্পর্কে বিস্তারিত জানা যায়।

এই সাইটে গিয়ে গ্রাফ এবং মানচিত্রের মাধ্যমে কোন অঞ্চলে কী সার্চ করা হচ্ছে, সেগুলি একনজরে দেখে নেয়া যায়। এমনকি এই ওয়েবসাইটের মাধ্যমে যেকোনো একটা শব্দ কোন অঞ্চলে কত বেশি সার্চ করা হচ্ছে, তাও জানা সম্ভব।

গুগল সার্চে একটা শব্দ লিখলেই কয়েক হাজার সার্চ রেজাল্ট দেখানো হয়। তবে সেটিংস পরিবর্তন করার মাধ্যমে প্রতি পেজে কয়টা সার্চ রেজাল্ট দেখানো হবে, সেটাও নির্ধারণ করা যায়।

 

যেসব শব্দ গুগলে সবচেয়ে বেশি বার সার্চ করা হয়েছে

গুগলে কোন শব্দগুলি সবচেয়ে বেশি সার্চ করা হচ্ছে, তা নিয়ে এর আগে কখনো ভেবে দেখেছেন? সম্প্রতি গুগলে সবচেয়ে বেশি বার সার্চ করা ৫০টি শব্দের তালিকা দেয়া হলো। প্রতিটা শব্দের পাশে সেই শব্দ কতবার সার্চ করা হয়েছে, সেই সংখ্যাও সংযুক্ত করা হয়েছে।

 

ক্রমশব্দযতবার সার্চ করা হয়েছে
Facebook১.৪ বিলিয়ন
Youtube১.২ বিলিয়ন
Google৫৯৪.১ মিলিয়ন
Gmail৪২৮.৬ মিলিয়ন
Amazon৩৫০.৭ মিলিয়ন
Weather২৯৯.৪ মিলিয়ন
Hotmail২৭২.১ মিলিয়ন
Translate২৬৬.৭ মিলিয়ন
google translate২৪৩.৬ মিলিয়ন
১০Instagram২২৪.৭ মিলিয়ন
১১Traductor২২০.৯ মিলিয়ন
১২Fb২১৪ মিলিয়ন
১৩Whatsapp web২০৯.৭ মিলিয়ন
১৪Clima২০১.৮ মিলিয়ন
১৫Cricbuzz১৪২.৪ মিলিয়ন
১৬google maps১৪১.৫ মিলিয়ন
১৭Yahoo১২৬.৬ মিলিয়ন
১৮Maps১০৮.১ মিলিয়ন
১৯Netflix১০৫.৭ মিলিয়ন
২০yahoo mail১০৫ মিলিয়ন
২১Ebay১০০.১ মিলিয়ন
২২you tube৯৪.৮ মিলিয়ন
২৩Twitter৯১.৯ মিলিয়ন
২৪Tiempo৯১.৪ মিলিয়ন
২৫Вк৯০.১ মিলিয়ন
২৬Yt৮৩.১ মিলিয়ন
২৭Facebook login৮২.৯ মিলিয়ন
২৮Погода৮২.১ মিলিয়ন
২৯Tradutor৮০.১ মিলিয়ন
৩০Outlook৭৪.১ মিলিয়ন
৩১Переводчик৬৫.৪ মিলিয়ন
৩২Whatsapp৬৫ মিলিয়ন
৩৩Walmart৬৪.৮ মিলিয়ন
৩৪Coronavirus৬৪.৪ মিলিয়ন
৩৫Meteo৬৯.৬ মিলিয়ন
৩৬Livescore৫৮.৫ মিলিয়ন
৩৭BBC News৫৬.৬ মিলিয়ন
৩৮News৫৬.৩ মিলিয়ন
৩৯previsão do tempo৫৬.১ মিলিয়ন
৪০Satta৫৬.১ মিলিয়ন
৪১satta king৫৫.৭ মিলিয়ন
৪২Sarkari result৫৫.৭ মিলিয়ন
৪৩Ютуб৫৩.৮ মিলিয়ন
৪৪Roblox৫২.৬ মিলিয়ন
৪৫google traduction৫২.২ মিলিয়ন
৪৬Olx৫০.৬ মিলিয়ন
৪৭satta Matka৪৫.৮ মিলিয়ন
৪৮Pinterest৪৫.৩ মিলিয়ন
৪৯Restaurants৪৪.৯ মিলিয়ন
৫০Wetter৪৪.৭ মিলিয়ন

 

গুগলে সবচেয়ে বেশিবার সার্চ করা শব্দগুলি কীভাবে তালিকায় সাজানো হয়?

বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে ইনডেক্সে বসানোর জন্যে সব সার্চ ইঞ্জিনেরই স্পাইডার বা ক্রলার থাকে। স্পাইডার বা ক্রলার হলো একধরনের ইন্টারনেট বট, যেগুলি স্বয়ংক্রিয় পদ্ধতিতে কাজ করে। অর্থাৎ সার্চের ফলাফলে কী দেখানো হবে, সেটা নিজস্ব স্পাইডার বা ক্রলারের সাহায্যে নির্ধারণ করে গুগল।

এছাড়াও গুগলের বিশাল আয়তনের কীওয়ার্ড ডাইরেক্টরি রয়েছে। সার্চের ফলাফল নির্ধারণের ক্ষেত্রে এই ডাইরেক্টরির সহায়তা নেয়া হয়। আবার ব্যবহারকারীদের সার্চ রেজাল্ট দেখানোর জন্যে গুগল এক প্রকারের অ্যালগরিদম ব্যবহার করে। এই অ্যালগরিদমের মাধ্যমে ব্যবহারকারীদেরকে এমন কনটেন্ট বা ওয়েবসাইটই দেখানো হয়, যেগুলিতে তাদের সার্চের সময় টাইপ করা শব্দগুলি রয়েছে। একই সাথে সেই অ্যালগরিদমটি ব্যবহারকারীদের দেখানোর জন্যে সার্চ রেজাল্টের একটি তালিকা তৈরি করে। বেশ কিছু বিষয়ের উপরে ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। যেমন, যে কনটেন্টে সার্চ করা কীওয়ার্ড সবচেয়ে বেশি পরিমাণে থাকে, সেগুলি তালিকার শুরুর দিকে দেখানো হয়।