Subscribe Now
Trending News

Blog Post

৩ বছরেই ১০০ বছরের সিমেন্ট ব্যবহার করেছে চীন!
অ্যানেকডট

৩ বছরেই ১০০ বছরের সিমেন্ট ব্যবহার করেছে চীন! 

পুরো বিশ শতকে আমেরিকা যে পরিমাণ সিমেন্ট ব্যবহার করেছে মাত্র ৩ বছরেই তার চেয়ে বেশি সিমেন্ট লেগেছে চীনের। ২০১১ থেকে ২০১৩ সালের মধ্যে চীন এই বিপুল পরিমাণ সিমেন্ট ব্যবহার করে।

এই পরিসংখ্যান এতটাই অবিশ্বাস্য লাগে যে একে মিথ্যা বলে মনে হয়। এই ঘটনা এতটা অবিশ্বাস্য মনে হয় কারণ ২০ শতকে আমেরিকা তার সমস্ত রাস্তা, সেতু, বাধ, আকাশচুম্বী ভবন এবং পরিবহন নেটওয়ার্ক তৈরি করেছিল।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ১৯০১ থেকে ২০০০ সালের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৪.৫ গিগাটন সিমেন্ট ব্যবহার করা হয়েছিল। অন্যদিকে, আন্তর্জাতিক সিমেন্ট রিভিউর তথ্য অনুসারে, চীন ২০১১ থেকে ২০১৩ সালের মধ্যে মাত্র ৩ বছরে ৬.৪ গিগাটন সিমেন্ট ব্যবহার করেছে।

এই সিমেন্ট দিয়ে যুক্তরাষ্ট্রের পুরো হাওয়াই দ্বীপপুঞ্জের সমান একটি পার্কিং লট তৈরি করা যাবে।

সিমেন্টের এই অপরিমেয় ব্যবহারের একটি কারণ চীনের ঐতিহাসিক প্রবৃদ্ধির হার। বিশ শতকের আমেরিকার প্রবৃদ্ধির হারের তুলনায় চীনের প্রবৃদ্ধির হার অনেক বেশি।

প্রতি বছর চীনের প্রায় ২ কোটি মানুষ গ্রাম থেকে শহরে স্থানান্তরিত হয়। এই সংখ্যাটি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, শিকাগো এবং লস অ্যাঞ্জেলেসের সম্মিলিত জনসংখ্যার চেয়ে বেশি। তাছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক ঘর কাঠ দিয়ে তৈরি। কিন্তু চীন কাঠের অভাবে ভুগছে। এছাড়াও, চীনের আছে বিরাট সিমেন্ট উৎপাদন শিল্প!

Related posts

সাম্প্রতিক © ২০২১ । সম্পাদক. ব্রাত্য রাইসু । ৮১১ পোস্ট অফিস রোড, বাড্ডা, ঢাকা ১২১২