মার্কিন যুক্তরাষ্ট্রে করা বেশ কিছু গবেষণায় দেখা গেছে, সম্পদ ও আয়ের ভারসাম্যহীনতার সমস্যা  দিনকে দিন বেড়েই চলেছে। এসব গবেষণার ফলাফল দেখাচ্ছে, আমেরিকার জন্য এই অসাম্য অর্থনৈতিক উন্নতি ও গণতন্ত্রের দিক থেকে বড় একটা হুমকি। অথচ অর্থনৈতিক অসাম্য দূর করার ব্যাপারে দেশটির কেন্দ্রীয় সরকারের তেমন কোনো আগ্রহ নেই। এছাড়াও, অনেক অঙ্গরাজ্যের এই সংকট মোকাবেলা করার মতো অবস্থাই নাই।


এরিন বিটন, মৌরিন এ. স্কালি, স্যান্ড্রা রোথেনবার্গ
দ্য কনভারসেশন, ২১ জুলাই ২০১৭


কিছু গবেষণায় এও দেখা গেছে, সরকারের উপর ধনীদেরই প্রভাব সবচেয়ে বেশি। অর্থাৎ, এই অসাম্য নিয়ে প্রভাব তৈরি করার মতো ক্ষমতা আছে কেবল ধনীদেরই। অন্যদের পক্ষে তা অসম্ভব। আর অল্প সংখ্যক কিছু ধনী আমেরিকান সত্যিই সেই চেষ্টা করে যাচ্ছেন। তাদের সময় ও অর্থ দিয়ে তারা চেষ্টা করে যাচ্ছেন অর্থনৈতিক এই বৈষম্য দূর করতে।

বাড়তে থাকা বৈষম্য

মরিস পার্ল (Morris Pearl)

সর্বশেষ ২০১৩ সালের এক সমীক্ষায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ধনীরা (মোট জনগণের মধ্যে যারা মাত্র ১০%) পুরো দেশের ৭৬% সম্পদের মালিক। অর্থাৎ, প্রতি ১০ ডলারে ৭.৬০ ডলারেরই মালিক তারা এবং বাকি ৯০% জনগণের জন্য রয়েছে মাত্র ২.৪০ ডলার। অথচ ১৯৮৯ সালে ১০% ধনী ব্যক্তিদের কাছে ছিল দেশের ৬৭% সম্পদ। অর্থাৎ, সম্পদের এই ভারসাম্যহীনতা প্রতিনিয়ত বাড়ছে।

হামদি উলুকায়া (Hamdi Ulukaya)

তবে রাষ্ট্রীয় নীতি ও কর্পরোরেশনগুলিকে প্রভাবিত করার মাধ্যমে বাড়তে থাকা এই বৈষম্য মোকাবেলা করতে এগিয়ে আসতে শুরু করেছেন কিছু ধনী ব্যক্তি। তেমনই একজন হলেন ইনভেস্টমেন্ট ফার্ম ‘ব্ল্যাকরক’-এর সাবেক ম্যানেজিং ডিরেক্টর মরিস পার্ল। মরিস ‘ক্যারিড ইন্টারেস্ট’ নামের কর ফাঁকি দেয়ার একটি কৌশল আইনি সহায়তায় বাতিল করেন। ‘ক্যারিড ইন্টারেস্ট’-এর মাধ্যমে অসংখ্য ফিনানশিয়াল ম্যানেজার তাদের করের পরিমাণ কমিয়ে ফেলত। আরেক উদাহরণ হলেন ‘চোবানি ইয়োগার্ট’-এর প্রতিষ্ঠাতা হামদি উলুকায়া। তিনি তার প্রতিষ্ঠানটি বিক্রি করে দেয়ার আগে সব অ্যামপ্লয়িদের কোম্পানির একটি ওউনারশিপ স্টেক বা শেয়ার দিয়ে দেন। অথচ এটি না করলে তিনি একা অনেক লাভ করতে পারতেন।

আয়নায় তাকানো
এই অল্পসংখ্যক মানুষদের আরেক উদাহরণ টি. জে. জ্লোৎনিৎস্কি। সবার প্রথমে তিনি নিজে একটি টেক কোম্পানি গড়ে তুলে নিজেকে ধনীদের কাতারে ওঠেন। এরপর তিনি দাবি তোলেন যেন কোম্পানিগুলি কর্মীদের বেতন বাড়ায় এবং সরকার যেন ধনীদের ট্যাক্সের পরিমাণ বাড়িয়ে দেয়।

টি. জে. জ্লোৎনিৎস্কি (T. J. Zlotnitsky)

জ্লোৎনিৎস্কি নিজে অর্থনৈতিক অসাম্য দূর করার চেষ্টায় থাকা ধনীদের একটি সংস্থা ‘প্যাট্রিয়টিক মিলিয়নেয়ার’-এর সদস্য। একটি ব্লগ পোস্টে তিনি বলেন, “আমার পরিবার যে সমস্ত সুযোগ ও রাষ্ট্রীয় সুবিধাদি পেয়েছে, সেগুলি কেবল আমেরিকাতেই সম্ভব, আর এগুলি ছাড়া আমার এই গল্প ছিল অসম্ভব।”

তার মতো আরও ধনী ব্যক্তিদের সম্পর্কে জানার জন্যে কিছু সাক্ষাৎকারের আয়োজন করা হয়েছিল। এই সাক্ষাৎকারগুলি নেয়া হয়েছিল সারা দেশের ২০ জন ব্যক্তির, যারা অর্থনৈতিক বৈষম্য দূর করার চেষ্টায় নিয়োজিত অলাভজনক কিছু প্রতিষ্ঠানের সাথে জড়িত।

প্রতিষ্ঠানগুলির নাম তারা প্রকাশ করতে চাননি। এই ২০ জনের প্রত্যেকেই নিজেদেরকে ‘ধনী বন্ধু’ বলে পরিচয় দিয়েছেন। তাদের দাবি, তারা অর্থনৈতিক বৈষম্য দূর করতে স্বল্প আয়ের মানুষদের সাথে কাজ করে যাচ্ছেন। এই ২০ জন ব্যক্তি আমেরিকার ধনী ব্যক্তিদের উজ্জ্বলতম উদাহরণ। তাদের বেশিরভাগই সাদা চামড়ার এবং পুরুষ। বয়সের দিক থেকে তারা সব প্রজন্মকেই প্রতিনিধিত্ব করেন। কেউ কেউ উত্তরাধিকারসূত্রেই ধনী। আবার কেউ কেউ স্বল্প আয়ের পরিবারে জন্ম নিলেও সময়ের সাথে সাথে নিজেই গড়ে নিয়েছেন নিজের ভাগ্য।

জ্লোৎনিৎস্কির মতো বাকিরাও বলেছেন যে, এই ব্যাপারে কাজ করতে গিয়ে তারা সবার আগে এক ধরনের গভীর উপলব্ধির প্রক্রিয়ার মধ্য দিয়ে গিয়েছেন। এই প্রক্রিয়ার লক্ষ্য ছিল অর্থনৈতিক বৈষম্য দূর করতে গিয়ে নিজেদের মর্যাদা ও অবস্থানের কারণে তারা যে বিশেষ সুবিধা পেয়েছেন, তা চিহ্নিত করা।

চাক কলিন্স (Chuck Collins)

প্রথমত, তারা এটা মেনে নেন যে, তাদের সম্পদের জন্যে তারা অংশত ঋণী এমন এক সিস্টেমের কাছে, যে সিস্টেম তাদের যোগ্যতা ও চেষ্টার বাইরেও তাদেরই অনুকূলে ছিল। বিপুল পরিমাণ সম্পদের জন্যে সিস্টেমের এই সহায়ক ভূমিকা বা ভাগ্যের কাছে ঋণী থাকার এই উপলব্ধি সহজ কোনো কাজ নয়। কারণ “যেটা যার প্রাপ্য, সেটাই সবাই পায়” এমন একটা প্রচলিত ধারণা সবার মনেই গেঁথে আছে। ‘বর্ন অন থার্ড বেইজ’ নামক স্মৃতিকথায় চাক কলিন্স এমনই এক আত্মোপলব্ধির গল্প বলেছেন। অস্কার মায়ার-এর সম্পত্তির উত্তরাধিকার হয়েছিলেন চাক কলিন্স, যা তিনি গ্রহণ না করে দান করে দিয়েছিলেন। মৃত ব্যক্তির সম্পত্তি বণ্টনের আগে আরোপিত কর ‘এস্টেট ট্যাক্স’ সংরক্ষণের জন্যে কাজ করছেন এখন কলিন্স। একইসাথে তিনি অর্থনৈতিক বৈষম্যের ব্যাপারে আরো গবেষণা করে যাচ্ছেন।

পরের ধাপটি হচ্ছে লজ্জা দূর করা। বাড়তি সুবিধা পাওয়ার ব্যাপারটা উপলব্ধি করার ফলে ২০ জন ধনী ব্যক্তির অনেকেই লজ্জিত হয়েছেন। উদাহরণ হিসেবে বলা যায় একজন বাইসেক্সুয়াল নারীর কথা, যিনি ২১ বছর বয়সেই প্রায় ১ মিলিয়ন ডলারের মালিক হয়েছিলেন। তিনি বলেন, তার বন্ধুদের কাছে একজন লেসবিয়ান হিসেবে আত্মপ্রকাশ করাটা তার কাছে বরং সহজই ছিল। সে তুলনায় নিজেকে মিলিয়নেয়ার হিসেবে পরিচয় দেয়াটা তার জন্যে ছিল বেশি কঠিন। ধনী হিসেবে নিজেকে পরিচয় দেয়ার ব্যাপারটা অস্বস্তিকর। সাক্ষাৎকার দেয়া ২০ জনের মধ্যে অনেকের কাছ থেকেই এই রকম প্রতিক্রিয়া পাওয়াটা বেশ অবাক হওয়ার মতো ব্যাপার ছিল। কারণ বেশিরভাগ আমেরিকানদের কাছেই তাদের সম্পদের পরিমাণ তাদের যোগ্যতার পরিচয়।

অপরাধবোধ আর লজ্জা কাটিয়ে ওঠার পাশাপাশি এই ‘ধনী বন্ধু’দের একটা ভয় ছিল তাদের প্রতি অন্য ধনী ব্যক্তিদের প্রতিহিংসা। ধনীদের ওপর কর আরোপের পক্ষে কাজ করার মতো তাদের কর্মকাণ্ডগুলি অন্য ধনীদের আর্থিক ক্ষতির কারণ হয়ে উঠছিল। ফলে তা ছিল অন্য ধনীদের জন্য উদ্বেগের।

ধনীদের ওপর কর আরোপের পক্ষে কাজ করার মতো তাদের কর্মকাণ্ডগুলি অন্য ধনীদের আর্থিক ক্ষতির কারণ হয়ে উঠছিল। ফলে তা ছিল অন্য ধনীদের জন্য উদ্বেগের।

তবে সাক্ষাৎকারে মুখোমুখি হওয়া ২০ জনের মধ্যে সবাই এই বিষয়ে একমত যে, ‘ধনী বন্ধু’ হওয়ার জন্যে এই কাজগুলি কঠিন হলেও জরুরি ছিল। অনেকেই বলেছেন, নৈতিক সমর্থনের জন্যে তারা একই মানসিকতার মানুষদের উপর ভরসা করেছেন।

জনসেবা বা ফিলানথ্রোপির সমস্যা
অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে কিছু করতে চায়, এমন বেশিরভাগ ধনী ব্যক্তিই তাদের কিছু টাকা দান করে দেন। তবে অর্থনীতিবিদ ইন্দ্রনীল দাসগুপ্ত ও রবি কানবুর-এর গবেষণা (Does philanthropy reduce inequality? – ২০০৯) অনুযায়ী, অর্থনৈতিক বৈষম্য দূর করার জন্যে ফিলানথ্রপি আদর্শ উপায় নয়।

ফিলানথ্রপির ব্যাপারে অন্যান্য ধনী ব্যক্তিদের তুলনায় সাক্ষাৎকারে অংশ নেয়া ২০ জন ধনী ব্যক্তির ছিল ভিন্ন ধারণা। সবাই তাদের সম্পদের অন্তত কিছু অংশ দান করেছেন। কেউ কেউ এমনকি তাদের অর্জিত পুরো সম্পদই দান করেছেন। কিন্তু তাদের বেশিরভাগই এ পর্যন্ত এগিয়ে এসে থেমে না থেকে আরো কিছু কাজ করেছেন। যেমন, ধনীদের ওপর কর বাড়ানোর জন্যে লবিং করা বা কর্মীদের বেতন বাড়ানোর জন্যে কর্পোরেট বোর্ডগুলিকে চাপ দেয়া ইত্যাদি। অর্থনৈতিক সাম্যের জন্যে যা সম্ভাব্য ২টি সমাধান।

কেউ কেউ বলেন, তাদের মনে হয়েছে তারা যেন আরো কার্যকরভাবে ফিলানথ্রপি করার অন্য আরেক পথ খুঁজে পেয়েছেন। যেমন, একজনের মনে হয়েছিল তার টাকা কোথায় খরচ হওয়া উচিৎ, সেটা ঠিক করার জন্যে তিনি সঠিক ব্যক্তি নন। প্রথমে তিনি তারই মতো উচ্চমধ্যবিত্তদের সৃষ্ট ও পরিচালিত বিভিন্ন চ্যারিটি সংস্থায় দান করতেন। তারপর তিনি এমন সংস্থায় দান করা শুরু করলেন, যেগুলির পরিচালনায় রয়েছে গরীবরা নিজেরাই। এভাবে তিনি তার এলিট ক্ষমতা হস্তান্তর করলেন গরীবদের কাছে। কারণ তার মনে হয়েছিল নিজেদের উন্নতি কীভাবে করতে হয়, সেটা তারা তার চেয়ে ভালো জানে।

এই উদাহরণ থেকে বোঝা যায়, অর্থনৈতিক অসাম্য দূর করতে ‘ধনী বন্ধু’ হতে গেলে এমন প্যারাডাইম শিফট-এর মধ্য দিয়ে যেতে হয়। সাক্ষাৎকারের ২০ জন ‘ধনী বন্ধু’ বলেন, তাদের কাছে অর্থনৈতিক অসাম্য দূর করার সবচেয়ে কার্যকর উপায় মনে হয়েছে গরীবদের কাছে নিজেদের ক্ষমতা স্বেচ্ছায় হস্তান্তর করা। এই হস্তান্তর প্রক্রিয়া অনেক ধনীর জন্যেই অস্বস্তিকর ও কঠিন একটা ব্যাপার হবে। কিন্তু তাদের এই চেষ্টা যদি আমেরিকার অর্থনীতি আর গণতন্ত্র বাঁচিয়ে রাখার ক্ষেত্রে সহায়ক হয়, তবে তা কঠিন হলেও জরুরি।

অনুবাদ: চিংখৈ অঙোম