বাচ্চার স্কুলে যাওয়ার সময় হলেই বেশিরভাগ বাবা-মা রুটিন মাফিক টিফিন গোছাতে বসে যান। বাসায় তৈরি খাবার যদিও আপনার বাচ্চার জন্যে স্বাস্থ্যকর, কিন্তু তার টিফিন তৈরির সময় কিছু নিরাপত্তা অবলম্বন করা অনেক জরুরি।

আমেরিকার টেক্সাসের একজন কৃষিবিদ বলেন, “রুমের স্বাভাবিক তাপমাত্রায় খাবার কয়েক ঘণ্টার বেশি রাখা হলে আপনার বাচ্চার খাদ্যবাহিত রোগে আক্রান্ত হবার ঝুঁকি বাড়তে থাকে। খাবারে যেসব ব্যাকটেরিয়া জমে, সেগুলিকে আটকানোর জন্যে যে রোগপ্রতিরোধ ক্ষমতা দরকার, তা বাচ্চাদের শরীরে থাকে না। তাই তারা সহজেই খাদ্যবাহিত রোগে আক্রান্ত হয়ে পড়ে।”

ইউএস ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রিকালচারের বিশেষজ্ঞরা জানান, ৪০ থেকে ১৪০ ডিগ্রি ফারেনহাইট (৪ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস) তাপমাত্রায় কোনো খাবার খোলা অবস্থায় রাখলে মাত্র ২০ মিনিটের মাথায় এতে ব্যাকটেরিয়ার সংখ্যা দ্বিগুণ হয়ে যেতে পারে। এই তাপমাত্রাকে ‘ডেঞ্জার জোন’ বলা হয়। কাজেই আপনার বাচ্চার খাবার ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে বাঁচাতে কিছু নির্দেশনা মেনে চলতে হবে।

আগে থেকে খাবার তৈরি করে রাখা একটা ভালো পদ্ধতি। আগের দিন রাতে দুপুরের খাবার রান্না করে রাখলে সারারাত তা ফ্রিজে রাখতে হবে। তবে খাবারের ওপর ঢাকনা দেওয়া ঠিক হবে না। ফ্রিজের ভেতর খাবারগুলি খোলা অবস্থায় রাখা ভালো, এতে যথেষ্ট বাতাস পেয়ে খাবার ঠাণ্ডা হওয়ার সুযোগ পায়।

আরো পড়ুন: ছাতা পড়া পাউরুটির ‘পরিষ্কার’ অংশ কেন খাওয়া যাবে না—বিজ্ঞান কী বলে?

বেশি আগে নয়, বাচ্চা স্কুলে রওনা দেওয়ার ঠিক আগেই তার টিফিন গোছাতে হবে। ফ্রিজে রাখা খাবার যদিও স্বাস্থ্যসম্মত, কিন্তু সব রকমের উপকরণ ফ্রিজে রাখা ঠিক না। যেমন লেটুসপাতা, টমেটো, পেঁয়াজ, ভিনেগার বা মেয়োনেস সুদ্ধ স্যান্ডউইচ বরফ গলার পর খেতে তেমন ভালো লাগে না। এই উপকরণগুলি স্যান্ডউইচ থেকে আলাদা কোনো পাত্রে রেখে দেওয়া ভালো। পরে আপনার বাচ্চা যেন খাওয়ার আগে এগুলি স্যান্ডউইচের সাথে মিশিয়ে নেয়, সেরকম নির্দেশনা দিয়ে দিতে হবে তাকে।

টিফিন
ইনসুলেটেড লাঞ্চবক্স

আপনি যদি টিফিনের জন্যে এমন কোনো খাবার দেন, যা ফ্রিজে রাখার প্রয়োজন আছে, তাহলে খেয়াল রাখতে হবে আপনার সন্তানের স্কুলে আদৌ ফ্রিজের সুবিধা আছে কিনা। যদি থাকে, তবে তাকে মনে করিয়ে দিতে হবে যেন সে স্কুলে গিয়ে তা ঠিকমতো ফ্রিজে রেখে দেয়। টিফিন টাইমে বের করে খেয়ে নিবে। আর খাবার সবসময় ইনসুলেটেড লাঞ্চবক্স বা ডাবল পেপার ব্যাগে করে দেওয়া ভালো। আর সেই ব্যাগ বা পাত্রের ওপর স্পষ্টভাবে আপনার ছেলে বা মেয়ের নাম লিখে দিতে ভুলবেন না।

টিফিনে মাংস, ডিম, দুধ, পনির বা টক দইয়ের মতো আইটেম থাকলে সেখানে কোল্ড প্যাক ব্যবহার করা যেতে পারে। এতে খাবারগুলি ঠান্ডা থাকবে। আপনি চাইলে লাঞ্চবক্স বা ব্যাগের ভেতরেও এসব প্যাক ব্যবহার করতে পারেন। এছাড়া পানি বা জুস ফ্রিজে রেখে বরফ করে খাবারের সাথে দিয়ে দিলে দুপুরের ভেতর তা গলে যাবে এবং খাবারগুলিও ঠাণ্ডা থাকবে।

আরো পড়ুন: মাইকেল পোলান এর ‘ইন ডিফেন্স অফ ফুড’ থেকে

স্যুপজাতীয় খাবার গরম রাখার একটা সহজ উপায় আছে। টিফিন ক্যারিয়ারের ভেতর ফুটন্ত গরম পানি ঢেলে কয়েক মিনিট অপেক্ষা করে পানিটা ফেলে দেন। তারপর সাথে সাথে স্যুপটা ঢেলে ঢাকনা লাগিয়ে দিলে অনেকক্ষণ পর্যন্ত তা গরম থাকবে। তবে থার্মোস বা সেরকম কোনো ইনসুলেটেড ক্যারিয়ার ব্যবহার করলে তার দরকার হবে না।

টিফিন
ডাবল পেপার ব্যাগ

আপনার বাচ্চাকে খাওয়ার আগে হাত ধুয়ে নেয়ার কথা মনে করিয়ে দিতে হবে বার বার। তার ব্যাগের ভেতর আলাদা টিস্যু পেপার রেখে দিন। এতে খাওয়ার পর হাত মুছে নিতে সুবিধা হবে।

খাওয়া শেষ হলে পেপার ব্যাগ এবং টিস্যু পেপারের মতো সব ধরনের আবর্জনা ফেলে দেয়ার কথা বলে দিবেন তাকে। কিছু খাবার অতিরিক্ত থাকলে সেগুলিও ফেলে দেওয়াই ভালো। আর টিফিন ক্যারিয়ার যদি স্কুলে পরিষ্কার করা সম্ভব না হয়, তাহলে বাসায় এসে তা পরিষ্কার করে নিতে বলবেন।

একই পেপার ব্যাগ একবারের বেশি ব্যবহার করা উচিৎ না, এতে খাবারে জীবাণু সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। তাতে খাদ্যবাহিত রোগের সম্ভাবনাও বেড়ে যায়। আর সহজে নষ্ট হয়, এরকম অবশিষ্ট খাবার টিফিন ক্যারিয়ারে রেখে দিলে তা তাপমাত্রার ‘ডেঞ্জার জোন’-এর সংস্পর্শে এসে স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হয়ে যেতে পারে।

সূত্র. নিউজ এইটিন