কাজ শুরুর ১০ বছর পরে ২০০২ সালে প্রথমবারের মতো প্রস্তুতকৃত বিমানটি উন্মোচন করা হয়েছে।

বিমান প্রস্তুতকারক প্রতিষ্ঠান বোয়িং এর ‘ফ্যান্টম ওয়ার্কস ডিভিশন’ শাখা সম্প্রতি নতুন একটি বিমানের মডেলের ব্যাপারে তথ্য প্রকাশ করেছে। অত্যাধুনিক ডিজাইনের এই বিমানটির নাম রাখা হয়েছে ‘বার্ড অফ প্রে’।

বিমানটি তৈরির জন্যে ১৯৯২ সালে একটি প্রোজেক্ট শুরু করা হয়। কাজ শুরুর ১০ বছর পরে ২০০২ সালে প্রথমবারের মতো প্রস্তুতকৃত বিমানটি উন্মোচন করা হয়েছে।

ধারণা করা হয়, বিমানটির প্রধান ডিজাইনার অ্যালান উইচম্যান এই সাই-ফাই ডিজাইনটি ১৯৮৪ সালে মুক্তি পাওয়া একটি সিনেমা থেকে অনুপ্রাণিত হয়ে বাস্তবে প্রয়োগ করেছেন। কেননা, বিমানটির আকৃতি অনেকটাই ‘স্টার ট্রেক থ্রি: দ্য সার্চ ফর স্পক’ সিনেমার ‘ক্লিংগন শিপ’ এর মতো।

বিমানের এই ডিজাইনটি বাস্তবভিত্তিক। কারণ, নির্দিষ্ট একটি কম্পোজিট স্ট্রাকচার অনুসরণ করে নির্মাণ করা হয়েছে সম্পূর্ণ বিমানটি। এতে করে বড় আকারে উৎপাদনের সময় বিমান তৈরির খরচ অনেকটাই কমে আসবে।

যতদিন ‘বার্ড অফ প্রে’ বিমানটিতে ব্যবহৃত সমস্ত প্রযুক্তি বিমান নির্মাণ শিল্পে প্রচলিত হয়নি, ততদিন ‘ফ্যান্টম ওয়ার্কস ডিভিশন’ তাদের এই প্রকল্পের ব্যাপারে সম্পূর্ণ তথ্য প্রকাশ করেনি। জানা গেছে, বোয়িং এর এই বিভাগের অধীনে আরো বেশ কয়েকটি প্রকল্প চালু রয়েছে। এবং নির্ধারিত সময় আসার আগ পর্যন্ত এসব প্রকল্পের ব্যাপারেও গোপনীয়তা অবলম্বন করা হবে।