স্টার ওয়ারস সিনেমায় একটা দারুণ দৃশ্য আছে। উডা লুককে বলছিল কীভাবে শক্তি ব্যবহার করতে হয়। সে লুককে বলছিল তার জলায় ডুবে যাওয়া স্পেসশিপ উদ্ধার করে দিতে—কেবল নিজের মানসিক শক্তি ব্যবহার করে।

লুক এটাকে অসম্ভব ভাবছিল, যদিও সে তার মানসিক শক্তি ব্যবহার করে পাথর সরাতে পারত, কিন্তু স্পেসশিপ? এটা তো একদম আলাদা ব্যাপার।


মাইকেল হায়াট


উডা ধৈর্য্য ধরে লুককে বোঝাতে থাকে, পাথর আর স্পেসশিপের পার্থক্য কেবল তার মনেই। লুক অনিচ্ছায় বলে, “আচ্ছা আমি চেষ্টা করব।”

উডা তখন তার এই বিখ্যাত উক্তিটি করে “না, চেষ্টা কোরো না—করো নয়তো কোরো না, চেষ্টা বলে কিছু নাই।”

 

যে কারণে চেষ্টা কাজ করে না

টনি রবিনস, যিনি একজন ‘লাইফ কোচ’ বা জীবন বিষয়ে প্রশিক্ষণদাতা, তার কাছে এক ভদ্রমহিলা তার বক্তৃতার মাঝে দাঁড়িয়ে জানান যে তিনি তার দাম্পত্য জীবন নিয়ে সমস্যায় আছেন। ভদ্রমহিলা বলছিলেন, “আমি সব চেষ্টা করে দেখেছি, স্বামীর সাথে সম্পর্ক ভালো করতে—কিন্তু কোনো কিছুই হচ্ছে না!”

তখন টনি ‘করা’ এবং ‘করার চেষ্টা’ এই দুই ব্যাপারের পার্থক্য বোঝানোর জন্যে ভদ্রমহিলাকে বললেন, “আপনার চেয়ারটা তোলার চেষ্টা করুন তো।”

ভদ্রমহিলা ঘুরে চেয়ারটা তুলে ফেললেন।

টনি বললেন, “নাহ, আমি আপনাকে চেয়ারটা তুলতে বলি নাই, চেয়ারটা তোলার চেষ্টা করতে বলেছি।”

তিনি আবার চেয়ারটা তোলার চেষ্টা করতে বললে ভদ্রমহিলাকে দ্বিধাগ্রস্ত দেখায়।

এভাবে বার কয়েক তিনি চেয়ারটা তোলার চেষ্টা করতে বললে, ভদ্রমহিলা চেয়ারটা তুলে ফেললে, টনি বললেন, “আপনি চেয়ারটা তুললেন কিংবা তুললেন না—তোলার চেষ্টা বলে কিছু নাই।”

 

চেষ্টা করা বন্ধ করুন

আমরা যখন বলি, “চেষ্টা করছি”, তখন আসলে আমরা কিছু করছি না। এটা আমাদের যেটা চাচ্ছি সেটা করতে না পারার একটা অজুহাত হয়।

আপনি হয় করছেন নাহলে করছেন না। এর মাঝে “করার চেষ্টা করছি” বলে আর কোনো অবস্থান নাই।
পার্থক্যটা বোঝার জন্য নিচের ৩টি ব্যাপার চিন্তা করুন:

• আপনি আপনার ওজন কমানোর চেষ্টা করছেন, নাকি আপনি আপনার ওজন কমাচ্ছেন?
• আপনি কি আপনার দাম্পত্য সম্পর্কের উন্নতির চেষ্টা করছেন, নাকি উন্নতি করছেন?
• আপনি কি আপনার সেলস কল বাড়ানোর চেষ্টা করছেন, নাকি আপনি আপনার সেলস কল বাড়াচ্ছেন?

শুনতে খুব ছোট পার্থক্য মনে হবে, কিন্তু এটা জীবনের বাস্তব ক্ষেত্রে বিশাল পার্থক্য তৈরি করে।

 

চেষ্টা করা থেকে মুক্তি পাওয়ার ৩টি উপায়

১. আপনার ভোকাবুলারি থেকে ‘চেষ্টা’ শব্দটা সরিয়ে ফেলুন

ভাষা কিন্তু আমাদের কাজকে প্রভাবিত করে। ভুল ভাষা কিংবা শব্দের ব্যবহার আমরা যা করতে চাই তা করতে না পারার একটা কারণ হতে পারে।

‘চেষ্টা’ তেমনই একটা অহেতুক শব্দ যেটা আপনাকে কিছুই দেবে না। এটা আমাদের হয়তো ভালো অনুভব করাতে পারে—আমি তো চেষ্টা করছি কিন্তু হচ্ছে না, এইরকম। তবে নিজেকে দেয়া এরকম সান্ত্বনা আমাদের ব্যর্থ করে।

২. সিদ্ধান্ত নিন, হয় করবেন নয়তো করবেন না

আপনি কিছু করতে না চাইলে ঠিক আছে। কিন্তু এমন ভাববেন না যে করার চেষ্টা করা মানে আপনি কিছু করছেন। দুইটা একদম আলাদা। এটাই উডা লুককে বলছিল। আমরা গুরুত্বপূর্ণ যা কিছুই অর্জন করি সেটার শুরু হয় সিদ্ধান্ত নেয়ার মাধ্যমে। বড় সাফল্য এমনি এমনি ঘটে না। আমরা বড় সাফল্য ঘটাই।

৩. আপনি যেটা চান সেটার শতভাগ পাওয়ার জন্য নিবেদিত থাকেন

অ্যাপোলো ১৩-এর প্রজেক্ট ম্যানেজার বলছিলেন, “ব্যর্থতা কোনো অপশন না।” নিজের সবটাই দিন, হাল ছেড়ে দেবেন না। কিংবা “চেষ্টা করছি” এই কমফোর্টে থিতু হবেন না।

প্রথম পয়েন্টে যা বলা হয়েছে, ভাষা আমাদের প্রভাবিত করে। আপনি কোন ঘটনাকে কীভাবে বর্ণনা করছেন সেটার মধ্যেও আপনার আপনার ব্যর্থ কিংবা সফল হওয়ার অনেক কিছুই নির্ভর করে। “চেষ্টা করছি” এমনই একটা ফাঁদ। কূটনৈতিক ক্ষেত্রে এই শব্দের ব্যবহার হতে পারে। আপনার “না”কে “হ্যাঁ”-এর মত শোনানোর জন্যে।

কিন্তু আপনি নিজে কি নিজের “না”কে “হ্যাঁ”-এর মত বোঝাতে চান নিজের কাছে?

অনুবাদ: ফারুক আব্দুল্লাহ