পশ্চিমা বিশ্বের প্রথম রাষ্ট্র হিসেবে পিরিয়ডকালীন ছুটির ব্যবস্থা করছে স্পেন।

একটি আইন সংশোধন প্যাকেজের অংশ হিসেবে, স্পেন তিন দিনের পিরিয়ডকালীন ছুটি অনুমোদন করতে যাচ্ছে। টেলিগ্রাফের সংবাদ অনুযায়ী, আগামী ১৭ মে এক ক্যাবিনেট মিটিংয়ে স্প্যানিশ সরকার এই প্যাকেজটি অনুমোদন করতে যাচ্ছে।

পিরিয়ডের সময় তীব্র ব্যথায় ভোগেন এমন কর্মীদের কথা মাথায় রেখেই এই পদক্ষেপটি নেয়া হয়েছে। পিরিয়ডের সময় ব্যথায় কর্মীদের শরীর দুর্বল হয়ে পড়ে। স্প্যানিশ গাইনিকোলজি ও ওবেস্ট্রিকস সোসাইটির তথ্য অনুযায়ী, পিরিয়ডের সময় এক-তৃতীয়াংশ নারী ডিসমেনোরিয়ায় ভোগেন।

পিরিয়ডের আগে ও পিরিয়ডের সময় অনুভূত ব্যথাই ডিসমেনোরিয়া। এই লক্ষণের মধ্যে আরো আছে মাথাব্যথা, ডায়রিয়া থেকে শুরু করে জ্বর ও পেটব্যথা।

স্প্যানিশ স্টেট ইক্যুয়ালিটি অ্যান্ড জেন্ডার ভায়োলেন্সের সেক্রেটারি অ্যাঞ্জেলা রদ্রিগেজ স্প্যানিশ খবরের কাগজ এল পিরিওডিকো’কে বলেন, কারো যদি এমন অসুস্থতা হয় যেখানে এই লক্ষণগুলি দেখা যায়, তাহলে তাকে সাময়িক ছুটি দেয়া হয়। তাহলে তো পিরিয়ডের সময়ও একই বিষয় হওয়া উচিত, এই যন্ত্রণাদায়ক সময়ে নারীদেরকে ঘরে থাকতে দেয়া উচিৎ।

পিরিয়ডকালীন ছুটি
স্প্যানিশ স্টেট ইক্যুয়ালিটি অ্যান্ড জেন্ডার ভায়োলেন্সের সেক্রেটারি অ্যাঞ্জেলা রদ্রিগেজ

বিশ্বের বিভিন্ন দেশে স্পেনের আগেই এই ছুটির প্রচলন হয়েছে। তবে পশ্চিমা বিশ্বে পিরিয়ডকালীন ছুটির অনুমোদন দেয়া প্রথম দেশ স্পেন। এর আগে জাম্বিয়া ও দক্ষিণ কোরিয়া, জাপান ও ইন্দোনেশিয়ায় পিরিয়ডকালীন ছুটির ব্যবস্থা করা হয়েছে।

পিরিয়ডকালীন ছুটির পাশাপাশি, এই সংশোধন প্যাকেজের অংশ হিসেবে স্যানিটারি প্যাড ও ট্যাম্পনের ওপর থেকে ভ্যাট সরিয়ে নেয়া হবে। স্কুলেও ছাত্রীদের জন্য স্যানিটারি পণ্যের ব্যবস্থা করা হবে, দরিদ্র ছাত্রীদের বিনামূল্যে তা প্রদান করা হবে। এতে স্যানিটারি পণ্যগুলি সবার নাগালের মধ্যে থাকবে।

১৬ ও ১৭ বছর বয়সী কিশোরীদের অ্যাবরশনের জন্য বাবা-মায়ের অনুমতি নেয়ার নিয়মও অচিরেই বাতিল করবে স্প্যানিশ সরকার।

আরো পড়ুন: অ্যামি চুয়া: চাইনিজ মায়েরা কেন সুপিরিয়র

সম্প্রতি স্পেনের পার্লামেন্টে অ্যাবরশন করতে যাওয়া নারীদের হয়রানি ও বিভিন্ন বস্তুর মাধ্যমে অস্বস্তিতে ফেলা ও ভয় দেখানোকে ফৌজদারি অপরাধ হিসেবে ঘোষণা করেছে। অ্যাবরশন ক্লিনিকের সামনে হওয়া ঘন ঘন বিক্ষোভ প্রতিরোধেই সরকার এই পদক্ষেপ নিয়েছে। তবে ক্যাথলিক প্রধান স্পেনে ইতিমধ্যেই এই আইন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে।

সূত্র. প্রিন ডট পিএইচ