অভিনেতা জনি ডেপ (৫৮) এবং তার প্রাক্তন স্ত্রী অ্যাম্বার হার্ড (৩৬) এর হাই প্রোফাইল মামলার বিচার শুরু হয় গত ১২ এপ্রিল ফেয়ারফ্যাক্স-এ।

এই বিচারের বিষয় ছিল একটা মানহানি মামলা, যেটা জনি ডেপ ২০১৯ সালে অ্যাম্বার হার্ড-এর বিরুদ্ধে দায়ের করেন। ২০১৮ সালে অ্যাম্বার হার্ড পারিবারিক নির্যাতন নিয়ে পত্রিকায় একটি অপ-এড লিখেছিলেন। ডেপ-এর অভিযোগ এই আর্টিকেল তার ক্যারিয়ারে অপূরণীয় ক্ষতি করেছে।


সিমোন শাহ
টাইম ডটকম, ২৮ এপ্রিল ২০২২


৬ সপ্তাহ ধরে চলা এই বিচার এরই মধ্যে বিভিন্ন কারণে শিরোনামে এসেছে। এর মধ্যে রয়েছে ডেপ এর আক্রমণাত্মক টেক্সট মেসেজ থেকে শুরু করে তাদের ঝগড়ার অডিও রেকর্ডিং-এর মতো বিষয়। এটা ছিল এই দম্পতির নিজেদের মধ্যে দ্বিতীয় মামলা। এর আগে ২০২০ সালে যুক্তরাজ্যে আরো একটা মামলার বিচার হয়েছিল।

মামলার শুনানি এরই মধ্যে তৃতীয় সপ্তাহে পৌঁছে গেছে। আমরা এখন পর্যন্ত যা যা জানতে পেরেছি তা এখানে দেয়া হল।

কেন জনি ডেপ অ্যাম্বার হার্ড-এর বিরুদ্ধে মামলা করেছিলেন
ডেপ ২০১৯ সালের মার্চ মাসে হার্ড-এর বিরুদ্ধে ৫০ মিলিয়ন ডলারের একটা মানহানির মামলা করেন। এ ঘটনার তিন মাস আগে ওয়াশিংটন পোস্টে হার্ড-এর একটি অপ-এড ছাপা হয়। হার্ড সেই আর্টিকেলে যৌন নির্যাতন মামলায় নারীদের সাথে কী করা হয় সে বিষয়ে কথা বলেন এবং নিজেকে ‘পারিবারিক নির্যাতনের শিকার একজন পাবলিক ফিগার’ হিসেবে অভিহিত করেন। যদিও তিনি লেখার কোথাও ডেপ-এর নাম বলেননি। কিন্ত ডেপ-এর মতে এই আর্টিকেল তার ক্যারিয়ারে অনেক ক্ষতি করেছে।

আর্টিকেলটি ছাপানোর কিছুদিন পর ডিজনি’র পাইরেটস অফ দ্য ক্যারাবিয়ান ফ্র্যাঞ্চাইজি থেকে ডেপ-এর চরিত্র বাদ দেয়া হয়। এমনিতেই ডেপের ক্যারিয়ার তখন কঠিন সময় পার করছিল। বিশেষ করে যখন তাদের বিচ্ছেদ এবং নির্যাতনের কথা প্রকাশ্যে চলে আসে।

জনি ডেপ
‘পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান’ সিনেমায় জনি ডেপ এর থাকা আর ঠিক হবে কিনা এই প্রশ্ন ওঠার পর জনি ডেপ নিজেই এই পদ থেকে সরে দাঁড়ান

নিউজ গ্রুপ পত্রিকার বিপক্ষে ২০২০ সালে ডেপ প্রায় একই ধরনের একটি মামলা করেন। ওই মামলায় ডেপ হেরে যাওয়ার পর অবশেষে প্রতিক্ষিত এই মামলার শুনানি আরম্ভ হয়। নিউজ গ্রুপ পত্রিকা হচ্ছে যুক্তরাজ্যের সেই পাবলিশার, যারা দ্য সান পত্রিকা প্রকাশ করে।

অ্যাম্বার হার্ড কেন জনি ডেপের বিরুদ্ধে মামলা করেন
যুক্তরাজ্যের মামলায় হেরে যাওয়ার পর হার্ডের আইনজীবীরা চেষ্টা করেন হার্ড-এর বিপক্ষে করা মানহানি মামলাটি খারিজ করতে। কিন্ত যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের মানহানি আইনের মধ্যে পার্থক্য থাকায় যুক্তরাষ্ট্রের বিচারকরা এতে অসম্মতি জানান। তারা আরো বলেন, দ্য সানের বিরুদ্ধে করা মামলায় হার্ড বাদী পক্ষ ছিলেন না। এরপর হার্ড ডেপের বিরুদ্ধে ১০০ মিলিয়ন ডলারের একটা পালটা মামলা করেন। হার্ড দাবি করেন, ডেপ-এর লিগ্যাল টিম তার অভিযোগ ও যৌন নির্যাতনের ঘটনাকে মিথ্যা বলার কারণে তার মানহানি হয়েছে। হার্ডের অপ-এড ওয়াশিংটন পোস্ট-এ ছাপা হয়েছে বলে মামলার শুনানিও ফেয়ারফ্যাক্স-এ হচ্ছে, যেখান থেকে এই পত্রিকা প্রকাশিত হয়।

ওয়াশিংটন পোস্ট অপ-এড এ হার্ড কী লিখেছিলেন?
২০১৮ সালের ডিসেম্বরে ওয়াশিংটন পোস্ট-এ হার্ড এর লেখা অপ-এড এর শিরোনাম ছিলো, “I spoke up against sexual violence and faced our culture’s wrath. That has to change.” – আমি যৌন নির্যাতনের বিরুদ্ধে কথা বলেছিলামএজন্য আমাকে সাংক্ষৃতিক ক্ষোভের মুখে পড়তে হয়েছে। যার পরিবর্তন হতে হবে।”

এই আর্টিকেলে তিনি বলেন ২০১৬ সালে যখন তিনি নিজেকে নির্যাতনের শিকার একজন পাবলিক ফিগার হিসেবে তুলে ধরেন এবং পরিবারে যে সব নারী যৌন নির্যাতনের শিকার হয় তাদের সাহায্যের কথা বলেন, তখন তাকে ব্যাপক জনরোষের মধ্যে পড়তে হয়।

হার্ড যদিও ডেপ-এর নাম বলেন নি, কিন্ত তিনি দুই বছর আগের যে সময়ের কথা বলেছিলেন ওই সময় তাদের ডিভোর্স হয়েছিল।

দ্য সান মামলায় কী হয়েছিল?
কিছু অভিযোগের কথা এর আগেই শোনা গিয়েছিল, যখন ২০২০ সালের গ্রীষ্মে যুক্তরাজ্যে ১৬ দিন ধরে আরো একটি মামলার বিচার চলে। সেই মামলাতে ডেপ দ্য সান-এর প্রকাশকের বিরুদ্ধে মানহানির অভিযোগ আনেন। পত্রিকাটি একটি খবরের শিরোনামে ডেপকে ‘স্ত্রী-নির্যাতনকারী’ বা ‘ওয়াইফ বিটার’ বলেছিল। হার্ড সেই শুনানিতে সাক্ষী দেন এবং তিনি ডেপ-এর নামে ১৪ টি অভিযোগ করেন। ডেপ এর সবগুলিই অস্বীকার করেন। কিন্ত বিচারক রায় দেন এর মধ্যে ১২টি সিভিল মানদণ্ডে প্রমাণিত, তাই দ্য সান-এর শিরোনাম যৌক্তিকভাবে সত্য।

জনি ডেপ ও অ্যাম্বার হার্ডের সম্পর্কের টাইমলাইন
ডেপ-এর সাথে হার্ডের পরিচয় হয়েছিল ২০০৯ সালে, ‘দ‌্য রাম ডায়রি’ সিনেমার সেটে। এই সিনেমায় ডেপ-এর চরিত্র এমন ছিল যে হার্ডকে পছন্দ করে। ফেয়ারফ্যাক্সে তার জবানবন্দিতে ডেপ বলেন, প্রথম দেখা হওয়ার মুহূর্ত থেকে তিনি হার্ড-এর প্রতি আবেগ অনুভব করেছিলেন। বিশেষ করে সিনেমায় একটা দৃশ্যে অভিনয় করার সময়, যখন তারা স্নানরত অবস্থায় পরস্পরকে চুমু খান।

জনি ডেপ
‘দ্য রাম ডায়েরি’ সিনেমার একটি দৃশ্যে জনি ডেপ ও অ্যাম্বার হার্ড

“সেই মুহূর্তে, যেন… আমি যেন কিছু একটা অনুভব করি। আমার এমন একটা ফিলিং হয়, যেটা হওয়া উচিত ছিল না।” ডেপ এই কথা বলেন কারণ তখন তাদের দুইজনেই অন্য সম্পর্কে ছিল। “আমার মনে হচ্ছিল, শাওয়ারের সেই চুমুর দৃশ্যে কিছু একটা ছিল যেটা সত্য।”

দুই বছর পর তাদের আবার দেখা হয় ছবির প্রমোশন করার জন্য। তবে তারা ডেট করা শুরু করেন যখন ডেপ তার দীর্ঘদিনের পার্টনার ভেনেসা পারাডিসের সাথে আলাদা হয়ে যান। তাদের দুটি সন্তানও আছে।

জনি ডেপ
বাহামায় জনি ডেপ-এর ব্যক্তিগত দ্বীপে ২০১৫ সালে তাদের বিয়ে সম্পন্ন হয়

২০১৫ সালে ডেপ এবং হার্ড বিয়ে করেন। আর বিয়ের ১৫ মাস পরে হার্ড ডিভোর্সের কাগজ জমা দেন। এ সময় ডেপ-এর বিরুদ্ধে রিস্ট্রেইনিং অর্ডার (নিষেধাজ্ঞা আদেশ) দেয়া হয় কারণ হার্ড-এর অভিযোগ ছিল ডেপ তার সাথে নির্যাতনমূলক আচরণ করে। ডেপ তার ওপর আনা অভিযোগ অস্বীকার করেন। অন্যদিকে ডেপ-এর লিগ্যাল টিম হার্ড-এর বিরুদ্ধে ‘অর্থনৈতিক সুবিধা’ আদায়ের জন্য মিথ্যা মামলা করার অভিযোগ আনে। হার্ড মাসিক ৫০,০০০ ডলারের স্পাউস সাপোর্ট বাতিল করার পর মামলাটি কোর্টে যায় যেখানে হার্ড ৭ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ পান। হার্ড বলেন তিনি এই টাকা চ্যারিটিতে দান করে দিয়েছিলেন।

এরপর তারা একটা যৌথ বিবৃতিতে নিজেদের ডিভোর্সের কথা স্বীকার করে বলেন, “আমাদের সম্পর্ক ছিল প্রচণ্ড আবেগপূর্ণ এবং কখনো অনেক অস্থির। তবে সবসময়ই তা পূর্ণ ছিল ভালোবাসায়।”

জনি ডেপ তার জবানবন্দিতে কী বলেছিলেন
এপ্রিলের ১৯ তারিখ থেকে শুরু হওয়া জবানবন্দিতে ডেপ তার শৈশব নিয়ে কথা বলেন। সেই সময়ে তার জীবনকে ডেপ বলেন, অনেক শারীরিক এবং মৌখিক সহিংসতার জীবন। ডেপ হার্ড-এর সাথে তার প্রথম দেখা হওয়ার কাহিনিও বলেন। তিনি আরো বলেন কীভাবে ‘পাইরেটস অফ দ্য ক্যারাবিয়ান’ ফ্র্যাঞ্চাইজির সাফল্য তার জীবনকে বদলে দিয়েছে।

হার্ড ও ডেপ দুইজনই একে অন্যের ওপর শারীরিক নির্যাতনের অভিযোগ এনেছেন, অবশ্য কেউই তা স্বীকার করেননি। ডেপ বলেন, “আমি কখনোই মিস হার্ড-এর গায়ে হাত তোলার মতো পর্যায়ে যাইনি, এবং আমি কোনো নারীর গায়ে জীবনে হাত তুলিওনি।” তিনি দাবি করেন হার্ডই বরং তার সাথে উগ্র আচরণ করেছিলেন। একটা ঘটনার কথা তিনি বলেন, যখন হার্ড-এর ছোড়া ভদকার বোতলের আঘাতে তার একটা আঙুল মারাত্মকভাবে আহত হয়।

হার্ড-এর আইনজীবীরা শুনানির সময় ডেপকে তার বন্ধুদের কাছে পাঠানো টেক্সট মেসেজের বিষয়ে জিজ্ঞেস করেন। এই মেসেজগুলিতে ডেপ-এর ড্রাগ ও অ্যালকোহল ব্যবহারের কথার উল্লেখ ছিল এবং তিনি হার্ড-এর ওপর নির্যাতন করার সম্ভাবনার কথা তার বন্ধুদের বলেছিলেন। এ সময়ে একটি মেসেজে তিনি হার্ডকে “পচে যাওয়া লাশ” বলেন। এই বিষয়ে শুনানিতে ডেপ ব্যাখ্যা দেন, এটা নাকি ছিল ডার্ক হিউমার। তিনি বলেন, “যখন আপনি কিছু লেখেন, তখন আপনার লেখা কোনো কিছুতে বাঁধা থাকে না, আপনি বিভিন্ন কিছু নিয়ে কথা বলতে পারেন। আর কখনো আমরা অনেক কিছুই হিউমার দিয়ে বোঝাই, কখনো সেটা ডার্ক হিউমার হয়, অনেক অনেক ডার্ক হিউমার।”

আরো পড়ুন: স্করসেজি—তরুণ প্রজন্ম ধরে নিচ্ছে মার্ভেলের মুভিগুলিই আসল সিনেমা!

অভিনেতা আরো বলেন কীভাবে হার্ড-এর অপ-এড প্রকাশিত হওয়ার পর তাকে পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান সিরিজের ৬ নং ছবি থেকে বাদ দেয়া হয়। “এটা নির্বোধের মতো বিষয় হবে যদি আমি ভাবি মিস হার্ড-এর সেই লেখা আমার ক্যারিয়ারে কোনো প্রভাব ফেলেনি। সে ওই লেখায় আমার নাম লিখুক আর না লিখুক”, ডেপ বলেন।

শুনানিতে আর কারা অংশ নিয়েছে এবং সামনে আর কে কে আসতে পারে
বিচারের প্রথম সাক্ষী ছিলেন ক্রিস্টি ডেমব্রাউস্কি, ডেপের বড় বোন ও একই সাথে তার ম্যানেজার। ক্রিস্টি শৈশবে তাদের ওপর হওয়া নির্যাতনের বিষয়ে বলেন, “আমার মনে হচ্ছে যেন এগুলি ডেপ-এর শৈশবের ঘটনাগুলির পুনরাবৃত্তি”, ডেপের সাথে হার্ডের সম্পর্কের বিষয়ে তিনি এই মন্তব্য করেন। 

বিচারকেরা ডেপের ছেলেবেলার বন্ধু আইজ্যাক বারুকের কথা শোনেন। তিনি জানান, ডেপ তাকে নিজের লস অ্যাঞ্জেলেসের পেন্টহাউজে বিনা ভাড়ায় থাকতে দিয়েছিলেন যাতে বারুক আর্টের প্রতি আরো মনোযোগী হতে পারে। তিনি আরো জানান যদিও ডেপ আর হার্ড-এর বাসা তার কাছাকাছি ছিল, তিনি তাদের আচরণের মধ্যে কোনো সহিংসতা দেখেননি। তিনি হার্ডের অভিযোগকে ‘কুৎসামূলক মিথ্যা’ বলেন।

জনি ডেপ
২৬ এপ্রিল ২০২২, মঙ্গলবার, ফেয়ারফ্যাক্স কাউন্টি সার্কিট কোর্টের কোর্টরুমে জনি ডেপ

ডেপের লিগ্যাল টিম একজন ডাক্তার বো নার্সকেও নিয়ে আসেন যারা তাকে আসক্ত অবস্থায় চিকিৎসা দিয়েছিলেন। তারা দাবি করেন এই জুটির মধ্যে ঝগড়া দেখলেও কখনো শারীরিক নির্যাতনের ঘটনা দেখেননি। বিচারকেরা আরো শোনেন টারা রবার্টসের কথা, যিনি বাহামাস দ্বীপে ডেপের এস্টেটের দেখাশোনা করেন। তিনি একবার হার্ডকে দেখেছেন ডেপের উদ্দেশ্যে বলতে, “একটা বাতিল হওয়া অভিনেতা যে মোটা আর বুড়ো হয়ে একা একা মারা যাবে।” রবার্টস জানান ডেপ তখন জবাব দেয়, “তুমি আমার গায়ে ক্যান ছুঁড়ে মেরেছো।” হার্ডের আইনজীবীদের শুনানির সময় তিনি বলেন, ২০১৩ সালে একবার তিনি ডেপকে তার সেই দ্বীপের সৈকতে অজ্ঞান পড়ে থাকতে দেখেন। তখন তারা উদ্বিগ্ন হয়ে নিজেরা ব্যবস্থা করে ডেপের দুই সন্তানকে দ্বীপ থেকে বাড়ি পাঠিয়ে দেন।

ক্লিনিক্যাল ও ফরেনসিক সাইকোলজিস্ট শ্যানন কারি তার জবানবন্দিতে বলেন, তাকে ডেপ-এর লিগ্যাল টিম হার্ড-এর ওপর একটা সাইকোলজিক্যাল টেস্ট করার জন্য গত বছর নিয়োগ দেন। সেই টেস্টে তিনি হার্ড-এর বর্ডারলাইন পার্সোনালিটি ডিজঅর্ডার ও হিসট্র্যায়োনিক ডিসঅর্ডার শনাক্ত করেন। কারি বলেন, বর্ডারলাইন পার্সোনালিটি ডিজঅর্ডার থাকা মানুষের মধ্যে ছেড়ে যাওয়ার ভয় কাজ করে এবং তারা ‘ডেস্পারেট চেষ্টা’ করে যাতে তাকে ছেড়ে কেউ না যায়। এর সাথে হিসট্রায়োনিক পার্সোনালিটি ডিজঅর্ডারের কারণে এসব মানুষের মনোযোগের কেন্দ্রে থাকার ইচ্ছা প্রবল হয়।

আরো পড়ুন: মিলচো মানচেভস্কিকে নিয়ে ফিল্ম ক্রিটিক রজার ইবার্ট

হার্ড-এর আইনজীবীরা অন্য ডাক্তারদের জবানবন্দির কথা তুলে ধরেন। যেখানে বলা হয়েছিল, হার্ড নির্যাতনের শিকার। তারা কারিকে আরো জিজ্ঞেস করেন কেন ডেপের লিগ্যাল টিম তাকে নিয়োগ দেয়ার আগেই তিনি ডেপের বাড়িতে ডিনার করতে গিয়েছিলেন।

২০১৬ সালে পুলিশের কাছে ডমেস্টিক ভায়োলেন্সের রিপোর্ট আসার পর ডেপ ও হার্ড-এর ফ্ল্যাটে আসেন এলএপিডি অফিসার টাইলর হ্যাডেন। তিনি বলেন সে সময় হার্ড-এর শরীরে তিনি কোনো আঘাতের চিহ্ন দেখেননি। ছয় দিন পর যখন হার্ড লস অ্যাঞ্জেলেস কোর্ট হাউজে রিস্ট্রেইনিং অর্ডার চাইতে আসেন তখন তার চেহারায় মারের দাগ ছিল।

“কোনো মহিলার গাল আর চোখ লাল থাকা মানে এই না এখানে কিছু একটা ঘটেছে”, বিচারকদের সামনে গত বুধবারে তিনি এই জবানবন্দি দেন। আরো দুইজন অফিসারও একই ধরনের কথা বলেন। বিচারকেরা বডিক্যাম ফুটেজও দেখতে চেয়েছিলেন, অবশ্য সেখানে হার্ডকে কেবল অনেক দূর থেকে দেখা যায়।

হার্ড-এর আইনজীবী বলেন, তিনি হয়তো জনি ডেপকে বাঁচাতে তার চোটের দাগ মেকআপ করে লুকিয়ে রেখেছিলেন। তখন অফিসারদেরও জিজ্ঞেস করা হয়, কেন তারা হার্ড-এর অভিযোগ ভালো করে খতিয়ে দেখেননি।

সবচেয়ে অদ্ভুত সাক্ষ্য দিয়েছিলেন ডেপের সাক্ষী অ্যালেহান্দ্রো রোমেরো। ডেপ আর অ্যাম্বার যে বিল্ডিংয়ে থাকতেন তিনি সেই বিল্ডিংয়ের ফ্রন্ট ডেস্কে কাজ করতেন। একটা আগে থেকে রেকর্ড করা ভিডিও জবানবন্দিতে তিনি বলেন, “আমি এগুলি নিয়ে এত বেশি স্ট্রেসে আছি, আমি আর কোনো কথাই বলতে চাই না এটা নিয়ে। আমি আসলেই ক্লান্ত। আমি এই মামলার কোনো কিছুতে নিজেকে জড়াতে চাই না। সবারই সমস্যা আছে।” রোমেরো যখন সাক্ষ্য দিচ্ছিলেন তখন তাকে ভেইপ (ইলেক্ট্রিক সিগারেট) টানতে টানতে গাড়ি চালাতে দেখা যায়।

জনি ডেপ
অভিনেত্রী অ্যাম্বার হার্ডকে ফেয়ারফ্যাক্স কাউন্টি সার্কিট কোর্টের শুনানিতে কথা শুনতে দেখা যাচ্ছে, ফেয়ারফ্যাক্স, ভার্জিনিয়া, এপ্রিল ২৫, ২০২২

সামনের সপ্তাহে হার্ড-এর শুনানি আরম্ভ হওয়ার কথা। হার্ডের পক্ষ থেকে সাক্ষ্য দেয়ার জন্য লিস্টে আছেন, ইলন মাস্ক (যার সাথে পরবর্তীতে হার্ড ডেইট করেন এবং তার সাবেক সহ-অভিনেতা জেমস ফ্র্যানকো, যিনি হার্ড-এর খুবই ঘনিষ্ঠ। এছাড়া অভিনেতা পল বেটানিও ডেপ-এর পক্ষে সাক্ষী দেবেন, তার সাথে ডেপ-এর একটা আলাপ রয়েছে যেখানে তিনি হার্ড-এর উপর নির্যাতনের সমবেদনা জানান।

ছবি: অভিনেত্রী অ্যাম্বার হার্ডকে ফেয়ারফ্যাক্স কাউন্টি সার্কিট কোর্টহাইউজের শুনানিতে কথা শুনতে দেখা যাচ্ছে, ফেয়ারফ্যাক্স, ভার্জিনিয়া, এপ্রিল ২৫, ২০২২। স্টিভ হেলবার-গেটি ইমেজ।

অনুবাদ: আমিন আল রাজী