ট্রাফিকে কাটানো সময়, জ্বালানি খরচ ও কার্বন নিঃসরণ কমাতে, ২০০৪ সালে ইউপিএস (UPS) কোম্পানি তাদের চালকদের বাম দিকে মোড় নেয়া কমিয়ে আনতে গাড়ির ডেলিভারি রুট পরিবর্তন করেছিল। যদিও এটি শুনতে মাঝারি ধরনের পরিবর্তনের মতো মনে হয়, কিন্তু এর ফলাফল কিন্তু সাধারণ নয়। ইউপিএস দাবি করে, প্রতি বছর, বাম দিকে মোড় বাঁক নেয়া বাদ দেয়ার কারণে, বিশেষত যে সময় চালকরা ট্র্যাফিকে কোনাকুনি পথ ধরার জন্য অপেক্ষা করে বসে থাকে, ১০ মিলিয়ন গ্যালন জ্বালানি ও ২০,০০০ টন কার্বন নিঃসরণ সাশ্রয় হয়। তারা আরো ৩৫০,০০০ অতিরিক্ত প্যাকেজ সরবরাহের সুযোগ পায়।


বিকাশ ভি গয়াহ
দ্য কনভারসেশন, ৬ জুন ২০২১


এ পদ্ধতিটি যদি ইউপিএস-এর জন্য এত ভাল কাজ করে থাকে, আমাদের শহরগুলিরও কি রাস্তায় বাম দিকের বাঁকগুলি বাদ দেয়া উচিত? আমার গবেষণা বলে, এর উত্তর হলো প্রশ্নাতীতভাবে, হ্যাঁ।

পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের একজন পরিবহন প্রকৌশল অধ্যাপক হিসেবে, আমি প্রায় এক দশক ধরে শহুরে রাস্তায় ট্রাফিক প্রবাহ ও পরিবহন নিরাপত্তা নিয়ে অধ্যয়ন করেছি। আমার কাজের একটা অংশ শহরের রাস্তা কীভাবে সুবিন্যস্তভাবে পরিচালনা করা উচিত তার ওপর ফোকাস করে৷

এতে দেখা যাচ্ছে, ট্রাফিক সিগন্যালের মাধ্যমে মোড়ে মোড়ে বাঁ দিকে বাঁক নেয়া বন্ধ করলে যানবাহন আরো দক্ষতার সাথে চলাচল করতে পারে। জনসাধারণের জন্য এটি বেশি নিরাপদ।

সাম্প্রতিক একটি গবেষণাপত্রে, আমার গবেষণা দল ও আমি ট্রাফিক উন্নত করতে কোন ইন্টারসেকশনগুলিতে বাম দিকে বাঁক নেয়া বন্ধ করা উচিৎ তা নির্ধারণ করার একটি উপায় তৈরি করেছি।

বাম দিকে মোড়
বাঁ দিকে মোড় নেয়া, ইন্টারসেকশনে ৬১% গাড়ির অ্যাকসিডেন্ট করার কারণ

বাঁ দিকে বাঁক নেয়া সমস্যাজনক কেন?
ইন্টারসেকশনগুলি বিপজ্জনক কারণ, এ এমন জায়গা, যেখানে গাড়িগুলি প্রায়ই দ্রুত ও বিভিন্ন দিকে ছুটে চলে। গাড়িগুলির একমাত্র উদ্দেশ্য থাকে অবশ্যই পথ অতিক্রম করা। রাস্তায় যত ক্র্যাশ ঘটে থাকে তার প্রায় ৪০% ইন্টারসেকশনেই ঘটে, যার মধ্যে ৫০% ক্র্যাশ গুরুতর জখম ও ২০% মৃত্যুর সঙ্গে জড়িত। যানবাহন কখন চলাচল করতে পারে তার নির্দেশনা দিয়ে ট্র্যাফিক সিগন্যাল ব্যাপারটাকে নিরাপদ রাখে। যদি বাম দিকে মোড় নেওয়া না থাকে, তাহলে নির্দেশাবলী খুব সহজ সাবলীল হতে পারে। উদাহরণস্বরূপ, উত্তর-দক্ষিণ দিকের রাস্তাটি চলাচল করতে পারে যখন পূর্ব-পশ্চিম দিকের রাস্তাটি বন্ধ থাকে এবং ভাইস ভার্সা। চালকরা যখন বাম দিকে মোড় নেন, তাদের অবশ্যই আসন্ন ট্রাফিক অতিক্রম করতে হয়, যা ইন্টারসেকশনগুলিকে আরো জটিল করে তোলে।

আরো পড়ুন: গবেষণা: ছবি যত বড় হবে মনে রাখতে তত সুবিধা

বাম বাঁক নেয়ার জন্য জায়গা পেতে একটি কাজই করার আছে, তা হলো আগত যানবাহনের মধ্যে একটি ফাঁকা দেখা না যাওয়া পর্যন্ত অপেক্ষা করা। যাইহোক, এটি বিপজ্জনক হতে পারে কারণ নিরাপদে বাম দিকে ঘুরতে এটি সম্পূর্ণরূপে ড্রাইভারের ওপর নির্ভর করে। ব্যস্ত রাস্তায় বাঁ দিকে মোড় নেওয়ার জন্য অপেক্ষা করছে এমন একটা গাড়ির পিছনে আটকে থাকা কতটা হতাশাজনক তা সবাই জানে।

বাঁ দিকে মোড় নিতে দেয়ার আরেকটি উপায় হল চলতি ট্রাফিক বন্ধ করা ও বা দিকে টার্ন নিতে চাওয়া গাড়িগুলিকে তাদের নিজস্ব গ্রিন অ্যারো দেওয়া। এটি অনেক বেশি নিরাপদ, তবে এটা বাম দিকের যানবাহনের পুরো ইন্টারসেকশন বন্ধ করে দেয়, যা ট্র্যাফিককে ধীর করে দেয়।

উভয় ক্ষেত্রেই, বাম দিকে মোড় নেয়া বিপজ্জনক। মোড়ে মোড়ে ঘটে যাওয়া সমস্ত দুর্ঘটনার প্রায় ৬১% বাম দিকে মোড় নেয়ার সাথে জড়িত।

কীভাবে বাম মোড় নেয়া বাদ দিলে ট্রাফিকের উন্নতি হবে?
ট্রাফিক গবেষকরা বামে মোড় নেয়াকে নিরাপদ ও আরো উপকারি করার জন্য বিভিন্ন উদ্ভাবনী সিগন্যাল স্ট্রাটেজি ও কমপ্লেক্স ইন্টেরসেকশন কনফিগারেশনের প্রস্তাব করেছেন। তবে সব থেকে সেরা উপায় হতে পারে একটি সহজ সমাধান: ইন্টারসেকশনগুলিতে বাম-হাতের বাঁক নেয়া বন্ধ করা।

কিছু শহর ইতিমধ্যে নিরাপত্তা ও ট্রাফিক প্রবাহ উন্নত করার জন্য বাম মোড় নিতে নিষেধ করা শুরু করেছে। সানফ্রান্সিসকো, সল্ট লেক সিটি, বার্মিংহাম, আলাবামা, উইলমিংটন, ডেলাওয়্যার, টাস্কন, অ্যারিজোনা, মিশিগানে অসংখ্য স্থান, যুক্তরাষ্ট্র ‌ও সারা বিশ্বের কয়েক ডজন অন্যান্য শহর কোনো না কোনোভাবে বামে মোড় নেয়া সীমাবদ্ধ করেছে। নির্দিষ্ট ট্রাফিক ও নিরাপত্তার সমস্যা সমাধানের জন্য এটি সাধারণত বিচ্ছিন্ন কোনো স্থানে করা হয়।

অবশ্যই, এর একটি খারাপ দিক আছে। বাম দিকে মোড় নেয়া বাদ দেয়ার কারণে কিছু যানবাহনকে দীর্ঘ দূরত্ব অতিক্রম করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার বাড়িতে যাওয়ার জন্য একটি ব্যস্ত রাস্তা থেকে বাম দিকে ঘুরতে চান, তাহলে তা আর পারবেন না। এর পরিবর্তে এখন আপনাকে পর পর তিনটি ডানদিকে বাঁক নিতে হতে পারে। 

বাম দিকে মোড়
ড. বিকাশ ভি. গয়াহ

যাইহোক, আমি ২০১২ সালে গাণিতিক মডেল ব্যবহার করে ও ২০১৭ সালে ট্রাফিক সিমুলেশন ব্যবহার করে যে গবেষণাটি করেছিলাম, সেখানে দেখা গেছে গ্রিড-লাইক স্ট্রিট নেটওয়ার্কগুলিতে বাম দিকে মোড় নেয়া বাদ দিলে, গড়ে জনগণকে শুধুমাত্র একটি অতিরিক্ত ব্লক গাড়ি চালাতে হবে। যেহেতু এর কারণে স্মুদ ট্রাফিক তৈরি হয়, তাই এই অতিরিক্ত রাস্তা চলাটা পুশিয়ে যায়।

কোন বাম মোড়গুলি বাদ দিতে হবে?
বাম দিকে মোড় নেয়া থেকে মুক্তি পাওয়ার এ পদ্ধতি পুরো শহর জুড়ে বাস্তবায়ন করা কঠিন হবে। কিছু ইণ্টারসেকশসনে, বামে মোড় নেয়া কোনো সমস্যা সৃষ্টি করে না। কিন্তু কোনো শহর যদি কিছু ইন্টারসেকশন থেকে বাম মোড় সরাতে চায়, তাহলে কীভাবে কোন বাম মোড়টি বেছে নেবে? 

এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য, আমার গবেষণা দল ও আমি সম্প্রতি অ্যালগরিদম তৈরি করেছি। এতে একটি শহরের ট্রাফিক সিমুলেশন ব্যবহার করে শনাক্ত করা হয় যে কোন স্থানে বাম দিকে বাঁক নেয়া বন্ধ করলে নিরাপত্তা ও ট্রাফিক প্রবাহ সবচেয়ে বেশি উন্নত হবে।

আরো পড়ুন: ইলন মাস্ক কেন টুইটার কিনলেন এবং এরপর তিনি কী করবেন

প্রতিটি শহরের জন্য সঠিক উত্তর নির্ভর করে শহরটির রাস্তাগুলি কীভাবে সাজানো হয়েছে, কোথা থেকে যানবাহন আসছে এবং কোথায় যাচ্ছে।

ব্যস্ততম সময়ে রাস্তায় কতটা ট্র্যাফিক রয়েছে। আমাদের মডেল অনুসারে, এর একটি সাধারণ থিম আছে: বাম দিকে মোড় নেয়ার ওপর নিষেধাজ্ঞা শহরের কেন্দ্র থেকে দূরে কম ব্যস্ত ইন্টারসেকশনগুলির চেয়ে শহর বা শহরের কেন্দ্রগুলিতে ব্যস্ত ইন্টারসেকশগুলিতে বেশি কার্যকর৷

এর কারণ, ইন্টারসেকশন যত বেশি ব্যস্ত, তত বেশি মানুষ স্মুদ ট্রাফিক প্রবাহ থেকে উপকৃত হবে। এই সেন্ট্রাল ইন্টারসেকশনগুলিতে কিছু বিকল্প রুট পাওয়া যায়, তা ব্যবহার করে অতিরিক্ত দূরত্ব কমিয়ে আনা যায়। সবশেষে, এরকম সেন্ট্রাল ইন্টারসেকশনগুলিতে বাম দিকে মোড় নেওয়ার মতো গাড়ি খুব কমই থাকে তাই বাম মোড় সরানোর নেতিবাচক প্রভাব তুলনামূলকভাবে কম।

তাই পরের বার আপনি যখন বাম দিকে বাঁক নেওয়ার অপেক্ষায় আছে এমন কারো পেছনে ট্রাফিকে আটকে বসে থাকবেন, জেনে রাখুন আপনার হতাশা ন্যায্য। আমাদের কাছে একটি উত্তম উপায় আছে। এই ক্ষেত্রে, উত্তরটি সহজ, বাম মোড় থেকে মুক্তি পাওয়া।

লেখক পরিচিতি
ড. বিকাশ ভি. গয়াহ পেনসিলভানিয়া স্টেট ইউনিভার্সিটির সিভিল এবং এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের একজন সহকারী অধ্যাপক (২০১২ সালে যোগদান করেছেন)। ড. গয়াহ-এর গবেষণা আরবান মবিলিটি, ট্রাফিক অপারেশন, ট্রাফিক প্রবাহ তত্ত্ব, পাবলিক ট্রান্সপোর্ট এবং ট্রাফিক নিরাপত্তার ওপর দৃষ্টি নিবদ্ধ করে। তার গবেষণা পদ্ধতির মধ্যে রয়েছে অ্যানালিটিক্যাল মডেল, মাইক্রো-সিমুলেশন ও পরিবহন ডেটার অভিজ্ঞতামূলক বিশ্লেষণের সমন্বয়। তিনি একাধিক পুরস্কারে স্বীকৃত হয়েছেন। যার মধ্যে আছে: ডোয়াইট ডি. আইজেনহাওয়ার ট্রান্সপোর্টেশন ফেলোশিপ, গর্ডন এফ. নেয়েল অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন ট্রান্সপোর্টেশন সায়েন্স ইত্যাদি।

অনুবাদ: জুবায়েদ দ্বীপ