সাম্প্রতিক একটি গবেষণায় এক রোগীর শরীরে প্রথমবারের মতো পরীক্ষামূলক ক্যান্সার হত্যাকারী ভাইরাস (ওষুধ) প্রয়োগ করা হয়েছে। CF33-hNIS বা ভ্যাক্সিনিয়া (Vaxinia) নামের ওষুধ গবেষণার ক্লিনিকাল ট্রায়ালের ফেইজ-১ বা প্রথম ধাপের অংশ হিসেবে প্রয়োগ করা হয়েছে। অভিনব এই ওষুধ তৈরিতে অনকোলিটিক নামের ভাইরাস ব্যবহার করা হয়েছে।

অনকোলিটিক ভাইরাস হলো সেসব ভাইরাস, যেগুলি সুস্থ টিস্যুর ক্ষতি না করেই ক্যান্সার কোষে সংক্রমণ ঘটাতে পারে, আর সেগুলি মেরে ফেলতে পারে।


দ্বীপ শুক্লা
মেডিক্যাল নিউজ টুডে, ২ জুন ২০২২


মূলত ভ্যাক্সিনিয়া হলো জেনেটিক মডিফিকেশনের মাধ্যমে পরিবর্তিত গুটিবসন্তের ভাইরাস। এর আগে পরীক্ষাগারে আর প্রাণিশরীরে প্রয়োগ করা হয়েছে এটি। তখন বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর দেখা গেছে ভাইরাসটিকে।

ইমিউজিন (Imugene) নামে অস্ট্রেলিয়ার একটি বায়োটেক প্রতিষ্ঠানের সহযোগিতায় ‘সিটি অফ হোপ’ নামের যুক্তরাষ্ট্রের একটি ক্যান্সার গবেষণা ও চিকিৎসা প্রতিষ্ঠান পরিচালনা করছে এই ক্লিনিকাল ট্রায়াল। ট্রায়ালে সেসব ক্যান্সার রোগীদের ওপর নতুন ধরনের এই অনকোলিটিক ভাইরাস পরীক্ষা করা হবে, যাদের অ্যাডভান্স সলিড টিউমার আছে।

ভ্যাক্সিনিয়া
ভ্যাক্সিনিয়া ভাইরাস

পরীক্ষাগারে করা গবেষণার ফলাফল থেকে ধারণা করা হচ্ছে, টিউমারের আকার কমাতে আগে যেসব অনকোলিটিক ভাইরাস ব্যবহার করা হতো, সেসবের তুলনায় ভ্যাক্সিনিয়া অনেক বেশি কার্যকর হতে পারে। ফলে এই ওষুধ নিয়ে গবেষকরা আশাবাদী।

‘সিটি অফ হোপ’ এর সার্জারি বিভাগের চেয়ারম্যান ডা. ইউম্যান ফং বলেন, “CF33 বা ভ্যাক্সিনিয়া’র বিশেষ গুরুত্ব হলো, ভাইরাসটি এমনভাবে তৈরি করা হয়েছে, যেন এটা সব ধরনের ক্যান্সারকে আক্রমণ করতে পারে। চিকিৎসা বিজ্ঞানে এখন বিভিন্ন উদ্দেশ্যে ভাইরাস ব্যবহার করা হচ্ছে। আর বর্তমান সময়ে যেসব ভাইরাস ক্যান্সার চিকিৎসায় সম্ভাবনা দেখাচ্ছে, তার মধ্যে ভ্যাক্সিনিয়া অন্যতম, যেটা আগের ভাইরাসগুলির তুলনায় অনেক বেশি শক্তিশালী। আর এটা শরীরের সাধারণ টিস্যুর ক্ষতি না করেই লক্ষ্য করে করে ক্যান্সার কোষকে আক্রমণ করে থাকে।”

আরো পড়ুন: গুটিবসন্ত বা স্মলপক্স যেভাবে নির্মূল হল পৃথিবী থেকে

‘ইমিউজিন’-এর সিইও লেসলি চং এর বক্তব্য- “আমরা ক্যান্সার চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন আনতে চাচ্ছি, এবং এখন আর আমরা টিকে থাকার কথা চিন্তা করে রোগীদের অবস্থার ছোটখাটো উন্নতিতে সন্তুষ্ট নই, আমরা রোগীদের সুস্থ করে তুলতে চাই। ক্যান্সার বিষয়টাকে একটা রোগে পরিণত করা এবং এই রোগ নির্মূল করার জন্য নির্দিষ্ট এক ধরনের চিকিৎসা তৈরি, এটাই হলো ক্যান্সার চিকিৎসার চূড়ান্ত সমাধান!”

অনকোলিটিক ভাইরাস
অনকোলিটিক শ্রেণীর মধ্যে এমন ভাইরাস আছে, যা প্রকৃতিতে পাওয়া যায়। এছাড়া জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর মাধ্যমেও তৈরি করা হয় অনকোলিটিক ভাইরাস। সেক্ষেত্রে টিউমার কোষ লক্ষ্য করে সেখানে সংক্রমণ তৈরি ও বংশবৃদ্ধি করার জন্য ল্যাবে তৈরি করা হয় ভাইরাসটি।

নিজেদের প্রতিলিপি তৈরি বা বংশবৃদ্ধির মাধ্যমে অনকোলিটিক ভাইরাস সংক্রমিত টিউমার কোষগুলিকে নষ্ট করতে বা মেরে ফেলতে পারে। যখন টিউমার কোষ ফেটে যায়, সেখান থেকে টিউমার প্রোটিন বা অ্যান্টিজেন বের হয়। এসব অ্যান্টিজেনকে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা বা ইমিউন সিস্টেম এক ধরনের হুমকি হিসেবে শনাক্ত করে। এতে করে রোগ প্রতিরোধ ব্যবস্থা এসব অ্যান্টিজেন নির্মূল করার জন্য শারীরিক প্রতিক্রিয়া দেখায়। এভাবে রোগ প্রতিরোধ ব্যবস্থা কার্যকর হওয়ার কারণে নতুন করে আরো টিউমার কোষের মৃত্যু হয়।

দ্বীপ শুক্লা, লেখক

তার ওপর, টিউমার কোষগুলিকে যেহেতু শরীরের ইমিউন সিস্টেমের চিনে ফেলার ক্ষমতা তৈরি হয়, ইমিউন সিস্টেমে ‘টিউমার অ্যান্টিজেন’-এর বিরুদ্ধে স্মৃতি বা মেমরি তৈরি হয়। এভাবে একবার চিকিৎসা হওয়ার পরে সেই ক্যান্সার চাইলেই আবার ফিরে আসতে পারে না। এই পদ্ধতিতে ক্যান্সারের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী সুরক্ষা দিতে পারে অনকোলিটিক ভাইরাস। পাশাপাশি টিউমার কোষে এই ভাইরাসের প্রতিলিপি তৈরি এবং ছড়িয়ে পড়ার ক্ষমতার কারণে ভাইরাসটির একটি ছোট ডোজ টিউমারের চিকিৎসায় কার্যকর ফল দিতে পারে।

ক্যান্সার কোষগুলি তাদের পৃষ্ঠে থাকা প্রোটিন ও রিসেপ্টরকে সুস্থ কোষগুলির চেয়ে আলাদাভাবে প্রকাশ করে। এভাবে তারা ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিয়ে মেটাস্ট্যাসিস প্রক্রিয়ায় ছড়িয়ে পড়ে ও আক্রান্ত কোষের মৃত্যু রোধ করতে সহায়তা করে। অনকোলিটিক ভাইরাস ক্যান্সার কোষের নির্দিষ্ট সেসব প্রোটিন ও রিসেপ্টরগুলি লক্ষ্য করেই কোষে আক্রমণ করে।

আরো পড়ুন: ভ্যাকসিন আসলে কীভাবে কাজ করে?

ডা. ফং বলেন, “মজার বিষয় হলো, যেই বৈশিষ্ট্য অবশেষে ক্যান্সার কোষকে কেমোথেরাপি বা রেডিয়েশন চিকিৎসা প্রতিরোধী করে তোলে, সেই একই বৈশিষ্ট্য CF33-hNIS (ভ্যাক্সিনিয়া) এর মতো অনকোলিটিক ভাইরাসগুলির সাফল্য বাড়িয়ে তোলে।”

তার ওপর অনকোলিটিক ভাইরাস যেসব প্রোটিন লক্ষ্য করে কাজ করে, সেগুলি অনেক ধরনের ক্যান্সারেই পাওয়া যায়। ফলে এই ক্যান্সার হত্যাকারী ভাইরাস হতে পারে বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরুদ্ধে কাজে লাগানোর জন্যে একটি বহুমুখী হাতিয়ার।

টিউমার কোষ আক্রমণ করতে ভ্যাক্সিনিয়া ব্যবহার
জেনেটিক মডিফিকেশনের মাধ্যমে ‘সিটি অফ হোপ’-এর গবেষকদের তৈরি CF33-hNIS বা ভ্যাক্সিনিয়া (Vaxinia) হলো গুটিবসন্তের ভাইরাস বা ভ্যাকসিনিয়া (Vaccinia) এর একটি কৃত্রিম সংস্করণ। গবেষকরা টিউমার কোষে ভাইরাসের প্রতিলিপি তৈরি করার ক্ষমতা বাড়াতে বিশেষভাবে ‘CF33-hNIS’ তৈরি করেছেন। টিউমার কোষের বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থার যেই কাজ, সেটা সহজ করে তুলবে এই ভাইরাস।

এই কৃত্রিম ভ্যাকসিনিয়া ভাইরাসে ‘হিউম্যান সোডিয়াম আয়োডাইড সিমপোর্টার’ (hNIS) নামের একটি প্রোটিন থাকে। এই প্রোটিন জীবকোষে আয়োডাইড আয়ন পরিবহন করে নিয়ে যায়। ফলে ভাইরাস দ্বারা সংক্রমিত টিউমার কোষগুলি তেজষ্ক্রিয় আয়োডিন গ্রহণ করাতে সেসব কোষেও hNIS প্রকাশিত হয়।

শরীরে ভাইরাসের ছড়িয়ে পড়া আর তার কার্যকারিতার ওপর নজর রাখতে ‘পজিট্রন এমিশন টমোগ্রাফি’ (PET) বা পিইটি স্ক্যানের মতো ইমেজিং প্রযুক্তির পাশাপাশি এই তেজস্ক্রিয় আয়োডিন সাহায্য করে। কারণ স্ক্যান করার সময় এই তেজষ্ক্রিয় পদার্থ রঞ্জক হিসেবে ক্যান্সার কোষে ভাইরাসের ছড়িয়ে পড়ার হার চিহ্নিত করতে কাজে লাগে।

এছাড়াও রেডিওথেরাপির মাধ্যমে যেসব ক্যান্সার কোষে তেজষ্ক্রিয় আয়োডিন জমা হয়েছে, সেগুলি লক্ষ্য করে চিকিৎসা করতেও সাহায্য করতে পারে hNIS।

ক্লিনিকাল ট্রায়াল এর পরিকল্পনা
ল্যাবের পরীক্ষায় ইতিবাচক ফলাফল ছাড়াও আগের কিছু গবেষণায় দেখা গেছে যে, CF33-hNIS পশু শরীরের বেশ অনেক রকমের ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর। এর মধ্যে স্তন, মলদ্বার, অগ্ন্যাশয়, ডিম্বাশয় এবং ফুসফুসের ক্যান্সার আছে।

ক্লিনিকাল ট্রায়ালের ফেইজ-১ বা প্রথম ধাপে গবেষকরা CF33-hNIS-এর নিরাপত্তা ও সহনক্ষমতা পরীক্ষা করবেন। এজন্য তারা সরাসরি ক্যান্সার রোগীদের রক্তে বা টিউমারে ইনজেকশনের মাধ্যমে ভাইরাসটি প্রবেশ করাবেন।

বিশেষ করে, ট্রায়ালে মেটাস্ট্যাটিক বা অ্যাডভান্সড সলিড টিউমারের প্রায় ১০০ ক্যান্সার রোগীকে অন্তর্ভুক্ত করা হবে। আর সেসব রোগীদের ওপরেই এই পরীক্ষা করা হবে, যারা এর আগে অন্তত দুটি প্রচলিত আর স্ট্যান্ডার্ড ক্যান্সারের চিকিৎসা গ্রহণ করেছেন।

ভ্যাক্সিনিয়া যে নিরাপদ, সেটা সফলভাবে প্রদর্শনের পরে গবেষকরা ‘পেমব্রলিজুমাব’ (Pembrolizumab) নামের ক্যান্সার চিকিৎসার আরেকটির পদ্ধতির সাথে মিলিয়ে এর প্রয়োগ করবেন। ‘পেমব্রলিজুমাব’ হলো এক ধরনের ‘ইমিউন চেকপয়েন্ট ইনহিবিটর’, যা মূলত আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজ করে। সেটা কীভাবে করে?

ইমিউন সিস্টেমের একটি অংশ হলো টি-সেল বা ‘টি কোষ’। এরা শরীরের জন্য ক্ষতিকারক কোনো কিছুর সন্ধান পেলেই সেটা ধ্বংসের চেষ্টা শুরু করে। অথচ ক্যান্সার কোষগুলি নির্দিষ্ট এক ধরনের ‘চেকপয়েন্ট প্রোটিন’ প্রকাশ করে, যার ফলে শরীরের জন্যে ক্ষতিকারক ক্যান্সার কোষ শনাক্ত করতে পারে না টি-সেল। ‘ইমিউন চেকপয়েন্ট ইনহিবিটর’ হলো এমন ওষুধ, যা এ ধরনের প্রোটিনের কাজে বাধা দেয়। ফলে টিউমার কোষগুলিকে ধ্বংস করতে ইমিউন সিস্টেমের ক্ষমতা আরো কিছুটা বেড়ে যায়।

ভ্যাক্সিনিয়া
পেমব্রলিজুমাব পদ্ধতিতে PD-1 নামে ইমিউন সেলে থাকা একটি প্রোটিনকে টার্গেট করা হচ্ছে

আগের ডেটা থেকে দেখা গেছে যে, CF33-hNIS একটি ‘চেকপয়েন্ট প্রোটিন’ এর প্রকাশের মাত্রা বাড়ায়। এতে ‘পেমব্রলিজুমাব’-এর মতো বিভিন্ন ‘ইমিউন চেকপয়েন্ট ইনহিবিটর’-এর কার্যকারিতা উন্নত হয়ে উঠতে পারে।

ডা. ফং বলেন, “অনকোলিটিক ভাইরাস ইতিমধ্যেই বিভিন্ন পশুর শরীরে কার্যকর দেখানো হয়েছে। চেকপয়েন্ট ইনহিবিটর বা সিএআর-টি (CAR T) এর মতো ইমিউনোথেরাপির সাথে সমন্বিত করার পরেও এই ভাইরাস কার্যকর দেখা গেছে। আশা করা যায়, CF33 বা ভ্যাক্সিনিয়া প্ল্যাটফর্ম অন্যান্য থেরাপির সঙ্গে মিলিয়ে প্রয়োগ করার জন্যে দ্রুত ক্লিনিকাল টেস্টিং দিকে এগিয়ে যাবে। ফলে ক্যান্সার নিরাময়ে ইমিউনোথেরাপির সঙ্গে অনকোলিটিক ভাইরাস সংযোগে এই চিকিৎসা পদ্ধতি যথেষ্ট কার্যকর হয়ে উঠবে।”

অনুবাদ. ফারহান মাসউদ